মোংলা বন্দরে কয়লাবাহী বিদেশি জাহাজ আটকের নির্দেশ

0
107

রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের জন্য ইন্দোনেশিয়া থেকে ৩১ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে মোংলা সমুদ্র বন্দরে আসা লাইবেরিয়ার পতাকাবাহী বাণিজ্যিক জাহাজ এমভি পানাগিয়া কানালার বিরুদ্ধে আটকাদেশ জারি করেছেন উচ্চ আদালত। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত মোংলা সমুদ্র বন্দর কর্তৃপক্ষকে জাহাজটির এনওসি (ছাড়পত্র) প্রদানে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

এ অবস্থায় পণ্য খালাস করতে পারলেও জাহাজটি আদালতের পরবর্তী নির্দেশ না পাওয়া পর্যন্ত মোংলা বন্দর ত্যাগ করতে পারবে না। বন্দর সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

মোংলা কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত হারবার মাস্টার পাইলট আমিনুর রহমান শুক্রবার বিকেলে বলেন, জাহাটির বিরুদ্ধে দুই কোটি ৯৯ লাখ ৪৫ হাজার ১৮২ টাকা ক্ষতিপূরণ দাবি করে হাইকোর্ট বিভাগে ১২ জুলাই চায়নার সিসিএক্স শিপিংয়ের প্রতিনিধি আবুল হাসান মামলা করেন। এর প্রেক্ষিতে আদালত আটকাদেশ প্রদান করেন। এ সংক্রান্ত একটি আদেশ তারা পেয়েছেন।

বন্দর কর্তৃপক্ষ জানায়, সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ লাইবেরিয়ার পতাকাবাহী বাণিজ্যিক জাহাজ এমভি পানাগিয়া কানালার বিরুদ্ধে আটকাদেশ জারি করেছে। পরবর্তী আদেশ না আসা পর্যন্ত জাহাজটি যাতে মোংলা বন্দর ত্যাগ করতে না পারে সেজন্য বন্দরের সংশ্লিষ্ট বিভাগ, কোস্টগার্ড, নৌবাহিনী ও জাহাজটির স্থানীয় শিপিং এজেন্টকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ১৩ জুলাই চিঠি দেওয়া হয়েছে। উচ্চ আদালত থেকে জাহাজটিকে অবমুক্তির নির্দেশনা দিলে পরবর্তীতে চিঠি দিয়ে জানানো হবে।

জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট ‘টগি শিপিং অ্যান্ড লজিস্টিক লিমিটেডের খুলনার সহকারী ব্যবস্থাপক খন্দকার রিয়াজুল হক বলেন, উচ্চ আদালত জাহাজটির বিরুদ্ধে আটকাদেশ দিয়েছেন। মোংলা বন্দর কর্তৃপক্ষ এমন একটি চিঠি দিয়েছেন। তবে নির্দিষ্ট সময়ের মধ্যে জাহাজটির খালাস কার্যক্রম সম্পন্ন হবে। কয়লাগুলো বিদ্যুৎ কেন্দ্রে পৌছে দেওয়া হবে।

বৃহস্পতিবার সকাল ১০টায় রামপাল কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য কয়লা নিয়ে মোংলা বন্দর কর্তৃপক্ষের বহিনোঙ্গরে (হাড়বাড়িয়া-১১) ভেড়ে লাইবেরিয়ার পতাকাবাহী জাহাজটি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.