মেসির পর এবার এমবাপ্পেকেও আনতে চায় এমএলএস

0
112
মাস দুয়েক আগেও পিএসজিতে সতীর্থ ছিলেন মেসি ও এমবাপ্পে, ছবি : টুইটার

২০১৮ সালে মেজর লিগ সকারে (এমএলএস) অন্তর্ভুক্ত হওয়ার পর থেকেই লিওনেল মেসিকে আনার স্বপ্ন দেখতে শুরু করে ইন্টার মায়ামি। শুরুতে তাদের এই স্বপ্নকে ‘আকাশকুসুম’ মনে হলেও তা কিন্তু ঠিকই সত্যি হয়েছে। যে মেসিকে ২০১৮ সালে ইন্টার মায়ামিতে দেখা ‘অসম্ভব’ মনে হচ্ছিল, তিনিই এখন ইন্টার মায়ামির হয়ে এমএলএসে খেলছেন।

শুধু কি আর খেলছেন, রীতিমতো যুক্তরাষ্ট্রের ফুটবলে নতুন এক বিপ্লব নিয়ে এসেছেন। দেশটিতে ফুটবল পরিচিত ‘সকার’ হিসেবে এবং খেলাটি নিয়ে মানুষের আগ্রহও ছিল সামান্য। জনপ্রিয়তার তালিকাতেও এর অবস্থান ছিল ৪ নম্বরে। কিন্তু মেসির আগমন গোটা দৃশ্যপট বদলে দিয়েছে। মেসির হাত ধরে মাত্র দুই মাসের মধ্যে নতুন এক যুগে প্রবেশ করেছে যুক্তরাষ্ট্রের ফুটবল। বিজ্ঞাপন, পৃষ্ঠপোষকতা, মাঠের খেলা এবং সম্প্রচার—সব জায়গাতেই সূচনা হয়েছে নতুন এক দিগন্তের।

তবে এটুকুতেই থামতে চায় না এমএলএস কর্তৃপক্ষ। মেসি আসার পর তাদের স্বপ্নের পরিধিও এখন অনেক বেড়ে গেছে। তাদের চোখ এখন বর্তমান ফুটবলের অন্যতম সেরা তারকা কিলিয়ান এমবাপ্পের ওপরও।

এই মুহূর্তে এমবাপ্পের এমএলএসে খেলা হয়তো অসম্ভব মনে হতে পারে। কিন্তু মেসি আসার পর কোনো কিছুই এখন আর অসম্ভব বা অবাস্তব নয়। তাই এমএলএস কমিশনার ডন গারবারের স্বপ্নকেও ‘উচ্চবিলাসী’ বলার সুযোগ নেই। কারণ, এরই মধ্যে একটি অসম্ভবকে সম্ভব করেছেন তাঁরা। সম্প্রতি এক সাক্ষাৎকারে এমএলএস সামনে আরও ‘উচ্চাকাঙ্ক্ষী ও উদ্ভাবনী’ হয়ে এমবাপ্পের জন্য আকর্ষণীয় প্রস্তাব নিয়ে আসবে বলে মন্তব্য করেছেন গারবার।

এমবাপ্পেকে এমএলএসে আনার ব্যাপারে আশাবাদী এমএলএস কমিশনার বলেছেন, ‘ডেভিড বেকহাম একজনই ছিলেন। লিওনেল মেসিও একজনই। কিন্তু কে জানে, এমবাপ্পেও হয়তো এখানে আসতে চাইবে এবং আমাদের এমএলএসের দল এমবাপ্পের জন্য অভিনব কিছু করবে। এমএলএস সব সময় আশাবাদী এবং নতুন কিছু করতে চায়।’

এমএলএস এমবাপ্পেকে আনতে চাইলেও সেটা যে খুব দ্রুত হচ্ছে না, তা অবশ্য বলাই যায়। এই মুহূর্তে ইউরোপেই নিজের ভবিষ্যৎ সুনিশ্চিত করার জন্য মরিয়া বিশ্বকাপজয়ী ফরাসি তারকা। পিএসজির সঙ্গে তাঁর চুক্তি নবায়ন নিয়েও চলছে নাটক। এমবাপ্পে আরেক মৌসুম পিএসজিতে থেকেই নতুন গন্তব্যে যেতে চান। কিন্তু এমবাপ্পেকে এক মৌসুম পর বিনা মূল্যে ছাড়তে চায় না পিএসজি। এই ফাঁকে তাঁর জন্য ৩০ কোটি ইউরোর প্রস্তাব নিয়ে এসেছে সৌদি প্রো লিগের ক্লাব আল হিলাল। কিন্তু সেই প্রস্তাব সরাসরি ফিরিয়ে দিয়েছেন বিশ্বকাপজয়ী এই ফরাসি স্ট্রাইকার।

তবে শেষ পর্যন্ত পিএসজিতে থাকা না হলে এবারের দলবদলেই পিএসজি ছেড়ে রিয়াল মাদ্রিদে যেতে পারেন এমবাপ্পে। এরই মধ্যে ফরাসি সংবাদমাধ্যম লেকিপ জানিয়েছে, এমবাপ্পে যদি প্রকাশ্যে পিএসজি ছাড়ার কথা বলেন তবেই তাঁকে কেনার জন্য প্রস্তাব নিয়ে এগিয়ে আসবে রিয়াল। তবে এমবাপ্পের ভাগ্য তাঁকে যেখানেই নিয়ে যাক, সেটা যে আপাতত ইউরোপে হবে তা নিশ্চিত। এখনো যে ইউরোপিয়ান ফুটবলের সবচেয়ে মর্যাদাবান ট্রফি চ্যাম্পিয়নস লিগ জেতা হয়নি তাঁর। তাই এমবাপ্পেকে পাওয়ার জন্য আরও কিছু সময় অপেক্ষা করতে হবে এমএলএসকে।

মেসি ইন্টার মায়ামিতে যোগ দেওয়ার পর যুক্তরাষ্ট্রের ফুটবলে নতুন দিগন্তের সূচনা হয়েছে
মেসি ইন্টার মায়ামিতে যোগ দেওয়ার পর যুক্তরাষ্ট্রের ফুটবলে নতুন দিগন্তের সূচনা হয়েছে, ছবি : টুইটার

তবে এই মুহূর্তে এমবাপ্পেকে পাওয়া না গেলেও হাত গুটিয়ে বসে নেই এমএলএস। একাধিক ইউরোপীয় সংবাদমাধ্যম জানিয়েছে, এমবাপ্পের জন্য আকর্ষণীয় প্রস্তাব তৈরির কাজ করছে লিগটি। মেসিকে আনার জন্যও এমএলএসকে প্রস্তুতি নিয়ে অপেক্ষা করতে হয়েছে চার বছর ধরে। ধারণা করা হচ্ছে, এমবাপ্পের জন্য হয়তো আরও বেশি সময় অপেক্ষা করতে হতে পারে এমএলএসকে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.