মেক্সিকো সীমান্তে নতুন করে প্রাচীর নির্মাণের পরিকল্পনা ঘোষণা বাইডেন প্রশাসনের

0
95
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন গতকাল বৃহস্পতিবার অনেকটা নীরবে-নিভৃতে মেক্সিকো সীমান্তে আরও প্রাচীর নির্মাণের পরিকল্পনা ঘোষণা করেছে।

বাইডেন প্রশাসনের এই ঘোষণার অর্থ হলো, যুক্তরাষ্ট্র নতুন করে মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণ করবে।

মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণের বিষয়টি ছিল বাইডেনের পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পের একটি বহুল আলোচিত নীতি।

২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারাভিযানকালে ট্রাম্পের এই নীতির তীব্র সমালোচনা করেছিলেন ডেমোক্রেটিক প্রার্থী বাইডেন। সে সময় বাইডেন অঙ্গীকার করেছিলেন যে তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হলে মেক্সিকো সীমান্তে আর কোনো প্রাচীর নির্মাণ করবেন না।

প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়ে ২০২১ সালের জানুয়ারিতে দায়িত্ব নেন বাইডেন। দায়িত্ব নিয়েই এক ঘোষণাপত্রে তিনি বলেছিলেন, মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণে আর কোনো অর্থ বরাদ্দ করা হবে না। এখন সেই বাইডেনই মেক্সিকো সীমান্তে নতুন করে প্রাচীর নির্মাণ করতে যাচ্ছেন।

মেক্সিকো সীমান্তে নতুন করে প্রাচীর নির্মাণের বিষয়ে যুক্তরাষ্ট্রের ফেডারেল রেজিস্ট্রারে একটি নোটিশ প্রকাশিত হয়েছে।

নোটিশে যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি-বিষয়ক মন্ত্রী আলেজান্দ্রো মায়োরকাস বলেছেন, অনুপ্রবেশ ঠেকাতে সীমান্তে প্রাচীর নির্মাণের জরুরি প্রয়োজনীয়তা রয়েছে।

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তের রিও গ্র্যান্ডে ভ্যালি এলাকায় প্রাচীরের নতুন অংশটি নির্মিত হবে বলে জানিয়েছেন মায়োরকাস।

সীমান্ত এলাকাটি দিয়ে যুক্তরাষ্ট্রে অনুপ্রবেশের ঘটনা বেশি ঘটছে। সরকারি তথ্য অনুসারে, এই সীমান্ত এলাকাটি দিয়ে চলতি অর্থবছরে ২ লাখ ৪৫ হাজারের বেশি ব্যক্তি যুক্তরাষ্ট্রে অনুপ্রবেশের চেষ্টা করেছেন।

অবৈধ অভিবাসন বাইডেনের জন্য বড় ধরনের একটি রাজনৈতিক মাথাব্যথার কারণ হয়ে উঠেছে। বিরোধী রিপাবলিকানরা তাঁকে শিথিল সীমান্তনীতির জন্য দোষারোপ করে আসছেন।

রিপাবলিকান সিনেটর মার্শা ব্ল্যাকবার্ন গতকাল তাঁর এক্স (সাবেক টুইটার) অ্যাকাউন্টে দেওয়া এক পোস্টে বলেছেন, এখন বাইডেন প্রায় ২০ মাইল নতুন প্রাচীর দ্রুত নির্মাণ করতে যাচ্ছেন। সীমান্তে প্রাচীর যে কাজে দেয়, সে কথা অবশেষে তিনি বুঝতে পেরেছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.