মেক্সিকোতে বাস উল্টে ১৮ অভিবাসনপ্রত্যাশী নিহত

0
115
মেক্সিকোর দক্ষিণাঞ্চলীয় ওক্সাকা-পুয়েব্লা হাইওয়েতে অভিবাসীবাহী উল্টে যাওয়া বাসটি উদ্ধার করা হচ্ছে। ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্র–মেক্সিকো সীমান্তে অভিবাসী বহনকারী একটি বাস উল্টে কমপক্ষে ১৮ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন ২৭ জন। গতকাল শুক্রবার ভোরে মেক্সিকোর দক্ষিণাঞ্চলীয় ওক্সাকা–পুয়েব্লা হাইওয়েতে এ দুর্ঘটনা ঘটে।

মেক্সিকোর ওক্সাকা রাজ্যের প্রসিকিউটরের অফিস থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, নিহত ১৮ জনের মধ্যে ৩ জন অপ্রাপ্তবয়স্ক। তাঁরা সবাই ভেনেজুয়েলা ও হাইতির বাসিন্দা। আহত ব্যক্তিদের হাসপাতালে নেওয়া হয়েছে। রাজ্য কর্তৃপক্ষ বিধ্বস্ত বাসটির ছবি প্রকাশ করেছে।

মেক্সিকোর জাতীয় অভিবাসন সংস্থা জানিয়েছে, বাসটিতে অন্তত ৫৫ জন বিদেশি নাগরিক ছিলেন। হতাহত ব্যক্তিদের মধ্যে পেরুর নাগরিকও আছেন।

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত দিয়ে অবৈধভাবে যুক্তরাষ্ট্র যাওয়ার চেষ্টায় বিভিন্ন দেশ থেকে হাজারো অভিবাসনপ্রত্যাশী বাস, ট্রেলার ও মালবাহী ট্রেনে এই পথে যাতায়াত করেন। তাঁরা প্রায়ই অপহরণ ও সীমান্তে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের দ্বারা চাঁদাবাজি এমনকি মারাত্মক দুর্ঘটনার ঝুঁকিতে থাকেন।

ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশনের (আইওএম) তথ্য অনুসারে, ২০১৪ সাল থেকে এ পর্যন্ত আমেরিকা মহাদেশে ৮ হাজার ২০০ জনের বেশি অভিবাসনপ্রত্যাশী নিহত বা নিখোঁজ হয়েছেন। এসব দুর্ঘটনার অধিকাংশই মেক্সিকো হয়ে যুক্তরাষ্ট্রে ঢোকার চেষ্টা করার সময় ঘটেছে।

আইওএম গত মাসে জানিয়েছে, যুক্তরাষ্ট্র–মেক্সিকো সীমান্ত ‘বিশ্বের সবচেয়ে বিপজ্জনক অভিবাসন স্থলপথ’। গত বছর এই পথে ৬৮৬ জন অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু ও নিখোঁজ হয়েছেন।

গত রোববার মেক্সিকোর দক্ষিণাঞ্চলীয় চিয়াপাস রাজ্যে পণ্যবাহী একটি ট্রাক উল্টে অন্তত ১০ জন নিহত ও ২৫ জন আহত হয়েছেন। তাঁরা সবাই কিউবার বাসিন্দা।

গত আগস্টেও মেক্সিকোর নয়ারিত রাজ্যে ভারত, ডমিনিকান রিপাবলিক ও আফ্রিকান অভিবাসীদের একটি বাস গিরিখাতে পড়ে অন্তত ১৮ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ২৩ জন। ২০২১ সালের ডিসেম্বরে চিয়াপাসে প্রায় ১৬০ জন যাত্রী বহনকারী ট্রাক উল্টে ৫৬ জনের নিহত হয়।

যুক্তরাষ্ট্র–মেক্সিকোর মধ্যে স্থলসীমান্ত থাকায় অবৈধ অভিবাসনের জন্য অভিবাসনপ্রত্যাশীরা মেক্সিকোর ভূখণ্ড ব্যবহার করেন। মেক্সিকোর সরকারও এটি স্বীকার করেছে। সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, গত সেপ্টেম্বর মাসে ১ লাখ ৮৯ হাজারের বেশি অভিবাসীকে আটক করা হয়েছে। এসব অভিবাসীর অধিকাংশই মধ্য আমেরিকা, ভেনেজুয়েলা, কিউবা ও হাইতি থেকে আসা নাগরিক।

মার্কিন ও মেক্সিকান ঊর্ধ্বতন কর্মকর্তারা গত বৃহস্পতিবার জানিয়েছেন, দেশ দুটি সীমান্ত নিরাপত্তার আধুনিকীকরণ, আইনি ব্যবস্থার উন্নতি ও অভিবাসন সমস্যার সমাধানের মাধ্যমে অবৈধ অভিবাসন মোকাবিলা করবে।

মেক্সিকো সিটিতে আলোচনার পর মার্কিন হোমল্যান্ড সিকিউরিটি সেক্রেটারি আলেজান্দ্রো মায়োরকাস বলেছেন, দুই দেশ অভিবাসীদের জন্য নিরাপদ, সুশৃঙ্খল এবং আইনি পথ তৈরি করবে। যাঁরা অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ করবেন, তাঁদের ‘কঠোর পরিণতি’ হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.