মানেকা গান্ধীকে ১০০ কোটি রুপির মানহানির নোটিশ পাঠাল ইসকন

0
116
বিজেপির সংসদ সদস্য মানেকা গান্ধী, ছবি: এক্স (সাবেক টুইটার) থেকে নেওয়া

বিতর্কিত মন্তব্য করায় ভারতের ক্ষমতাসীন দল বিজেপির সংসদ সদস্য ও সাবেক কেন্দ্রীয় মন্ত্রী মানেকা গান্ধীর বিরুদ্ধে ১০০ কোটি রুপির মানহানির নোটিশ পাঠিয়েছে ধর্মীয় সংগঠন আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ (ইসকন)। গতকাল শুক্রবার সংঘের পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে।

এক বিবৃতিতে ইসকনের সহসভাপতি রাধারমন দাস বলেন, মানেকা গান্ধী ইসকনের বিরুদ্ধে যে অভিযোগ তুলেছেন, তা সম্পূর্ণ ভিত্তিহীন। এ জন্য সংঘের পক্ষ থেকে মানেকা গান্ধীর বিরুদ্ধে ১০০ কোটি রুপির মানহানির নোটিশ পাঠানো হয়েছে।

রাধারমন দাস আরও বলেন,মানেকা গান্ধীর বিদ্বেষপূর্ণ অভিযোগ তুলেছেন। তাঁর মন্তব্যে বিশ্বজুড়ে ইসকনের ভক্ত, সমর্থক ও শুভাকাঙ্ক্ষীরা গভীরভাবে ব্যথিত হয়েছেন।

সম্প্রতি ইসকনের বিরুদ্ধে তোপ দাগেন মানেকা গান্ধী। অনলাইনে ভাইরাল হওয়া একটি ভিডিওতে মানেকাকে বলতে শোনা যায়, ‘দেশের মধ্যে ইসকন বড় প্রতারক একটি সংগঠন। ইসকনের অনেক গোশালা রয়েছে। সরকারের কাছ থেকে জমিসহ নানা সহায়তা নেয়।’

অন্ধ্র প্রদেশের অনন্তপুরে ইসকনের একটি গোশালা রয়েছে। সেখানে সফরে গিয়েছিলেন মানেকা গান্ধী। সেই স্মৃতির কথা জানিয়ে তিনি বলেন, সেখানে কোনো গরু ছিল না। সেখানে তিনি কোনো বাছুরও দেখেননি। মানেকা বলেন, ‘সেখানে একটিও বাছুর ও গরু ছিল না। অর্থাৎ, সব বিক্রি করে দেওয়া হয়েছে।’

ইসকনের বিরুদ্ধে অভিযোগ জানিয়ে মানেকা গান্ধী বলেন, ‘ইসকন সেখানকার সব গরু কসাইদের কাছে বিক্রি করে দিয়েছে। তাদের মতো এমন কাজ অন্য আর কেউ করে না। অথচ ইসকনের সদস্যরা রাস্তায় “হরে রাম, হরে কৃষ্ণ” গায়। বলে থাকে, তাদের পুরো জীবন গরু ও দুধের ওপর নির্ভরশীল। কিন্তু তারা যেভাবে গবাদিপশু বিক্রি করে, এমন আর কেউ করে না।’

ভিডিওটি ছড়িয়ে পড়ার পরপরই ইসকনের জাতীয় মুখপাত্র যুধিষ্ঠির গোবিন্দ দাস বলেন, শুধু ভারতে নয়, বিশ্বজুড়ে গরু ও ষাঁড়ের সুরক্ষাকে অগ্রাধিকার দিয়ে থাকে ইসকন। কখনোই কসাইদের কাছে বিক্রি করা হয় না। মানেকা গান্ধী একজন সুপরিচিত প্রাণী অধিকারকর্মী। তিনি ইসকনের শুভাকাঙ্ক্ষী। তাই মানেকা গান্ধীর এমন ‘অপ্রমাণিত ও মিথ্যা’ মন্তব্যে ইসকন কর্তৃপক্ষ বেশ অবাক হয়েছে।

মানেকা গান্ধী ভারতের কেন্দ্রীয় মন্ত্রী ছিলেন। তিনি দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর পুত্রবধূ। মানেকার স্বামী সঞ্জয় গান্ধী উড়োজাহাজ দুর্ঘটনায় প্রাণ হারিয়েছিলেন। ইন্দিরা গান্ধীর আরেক পুত্রবধূ সোনিয়া গান্ধী ও তাঁর ছেলে-মেয়ে রাহুল ও প্রিয়াঙ্কা কংগ্রেসের রাজনীতি করলেও মানেকা ও তাঁর ছেলে বরুণ গান্ধী বিজেপি করেন। পশু অধিকার নিয়ে বরাবর সোচ্চার মানেকা গান্ধী। সামাজিক যোগাযোগমাধ্যমে পশু অধিকার নিয়ে তিনি বিভিন্ন সময় লেখালেখি করেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.