মহাকাশ গবেষণা থেকে সরিয়ে দেওয়া হলো কৃষিবিদ আবদুস সামাদকে

0
101
জনপ্রশাসন মন্ত্রণালয়

ভারতের চন্দ্র বিজয়ের পটভূমিতে বাংলাদেশের বিশেষায়িত প্রতিষ্ঠানের ব্যর্থতা নিয়ে আলোচনা–সমালোচনার মধ্যে মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের (স্পারসো) চেয়ারম্যান আবদুস সামাদকে সরিয়ে দিয়েছে সরকার। তাঁকে জাতীয় সংসদ সচিবালয়ে বদলি করা হয়েছে।

আজ মঙ্গলবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে। তবে স্পারসোর নতুন চেয়ারম্যান হিসেবে কাউকে নিয়োগ দেওয়া হয়নি।

গত ২৩ আগস্ট ভারত চাঁদে মহাকাশযান পাঠানোর পর বাংলাদেশের স্পারসো আলোচনায় আসে। ভারতের মহাকাশ গবেষণাকেন্দ্র ইসরোর চেয়ারম্যান এস সোমনাথ হচ্ছেন অ্যারোস্পেস ইঞ্জিনিয়ার। অন্যদিকে বাংলাদেশের স্পারসোর চেয়ারম্যান আবদুস সামাদের পড়াশোনা কৃষিতে। প্রশাসন ক্যাডারের একজন কর্মকর্তাকে একটি বিশেষায়িত প্রতিষ্ঠানের চেয়ারম্যান করায় সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনার ঝড় ওঠে।

সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, স্পারসোর বর্তমান চেয়ারম্যানের দক্ষতা ও যোগ্যতা নিয়ে কারও প্রশ্ন নেই। কিন্তু তিনি যে সংস্থার নেতৃত্ব দিচ্ছেন, সেই বিষয়ে তিনি দক্ষ কি না, প্রশ্ন উঠেছে সেটি নিয়ে। বিশেষায়িত প্রতিষ্ঠানে শীর্ষপদে সংশ্লিষ্ট বিষয়ে জানাশোনা কর্মকর্তাকে নিয়োগ দিতে হলে রাজনৈতিক সদিচ্ছা জরুরি বলে মনে করেন তাঁরা।

সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচনা-সমালোচনার মধ্যে আবদুস সামাদকে সংসদ সচিবালয়ে বদলি করা হলো।

এদিকে আলাদা এক প্রজ্ঞাপনে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবদুস সবুর মণ্ডলকে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব করা হয়েছে।

আরও ৫ সংস্থার প্রধান পদে রদবদল

আজ মঙ্গলবার প্রজ্ঞাপনে আরও পাঁচ সংস্থার শীর্ষ পদে রদবদলের কথা জানানো হয়েছে। জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের চেয়ারম্যান মুনিম হাসানকে পেটেন্ট, শিল্প, নকশা ও ট্রেডমার্কস অধিদপ্তরে বদলি করা হয়েছে। আর পেটেন্ট, শিল্প, নকশা ও ট্রেডমার্কস অধিদপ্তরের রেজিস্ট্রার খন্দকার মোস্তাফিজুর রহমানকে জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষে পাঠানো হয়েছে। জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক শহীদুল আলমকে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরে, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক হারুন অর রশিদকে সাধারণ বীমা করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক করা হয়েছে।

এ ছাড়া বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা বাস্তবায়ন পরিবীক্ষণ ইউনিটের মহাপরিচালক নুরুন নাহার হেনাকে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটে বদলি করা হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.