মস্কোয় রুশ কর্মকর্তাদের সঙ্গে ইরান ও হামাস নেতাদের বৈঠক

0
99
মিখাইল বাগদানোভ, আলী বাঘেরি কানি ও মুসা আবু মারজুক

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের চলমান বোমা হামলার মধ্যে মস্কোয় ইরান ও হামাস নেতাদের সঙ্গে বৈঠক করেছেন রাশিয়ার কর্মকর্তারা। মস্কো সফররত হামাসের প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন সংগঠনটির অন্যতম প্রতিষ্ঠাতা মুসা আবু মারজুক। ইরানের সহকারী পররাষ্ট্রমন্ত্রী আলী বাঘেরি কানি মস্কো সফরে তাঁর দেশের প্রতিনিধিত্ব করেন।

আলোচনায় গাজায় অবিলম্বে ইসরায়েলের হামলা বন্ধের পাশাপাশি অবরোধ তুলে নিয়ে সেখানে ত্রাণসহায়তা পাঠানোর ওপর গুরুত্বারোপ করেন ইরানের সহকারী পররাষ্ট্রমন্ত্রী। এদিকে বৈঠক নিয়ে রাশিয়ার পক্ষ থেকে বলা হয়, হামাসের কাছে জিম্মিদশায় থাকা ব্যক্তিদের অবিলম্বে মুক্তি দেওয়ার বিষয়ে কথা বলেছেন রুশ কর্মকর্তারা।

ইরানের সহকারী পররাষ্ট্রমন্ত্রী আলী বাঘেরি কানি ও হামাসের প্রতিনিধিদল গতকাল বৃহস্পতিবার মস্কোতে পৌঁছায়। তারা রাশিয়ার সহকারী পররাষ্ট্রমন্ত্রী মিখাইল বাগদানোভের সঙ্গে বৈঠক করে। তবে তিন পক্ষের একসঙ্গে কোনো বৈঠক হয়েছে কি না, এ বিষয়ে কেউই কিছু জানায়নি।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, আলোচনায় গাজায় সংঘাত বন্ধের ওপরই জোর দেওয়া হয়। এ ছাড়া গাজায় ফিলিস্তিনিদের কাছে ত্রাণসহায়তা পৌঁছানোর গুরুত্ব তুলে ধরা হয়।

এ সপ্তাহের শুরুতে সবাইকে সতর্ক করে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছিলেন, গাজায় যদি ইসরায়েল স্থল অভিযান চালায়, তাহলে এতে পুরো অঞ্চলে সংঘাত ছড়িয়ে পড়ার একটি ঝুঁকি তৈরি হবে। তিনি আরও বলেছিলেন, ‘আমাদের এখন মূল কাজই হবে রক্তপাত ও সহিংসতা বন্ধ করা।’

৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় ফিলিস্তিনের গাজা উপত্যকার শাসকগোষ্ঠী হামাস। এর পর থেকে গাজায় ইসরায়েলি বাহিনীর নির্বিচার হামলা চলছে। চলমান এ সংঘাতের জন্য যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর কূটনৈতিক ব্যর্থতাকেই দায়ী করে আসছে রাশিয়া।

এদিকে হামাসের নেতাদের মস্কোতে আমন্ত্রণ জানানোর নিন্দা জানিয়েছে ইসরায়েল। তেল আবিব বলেছে, হামাসের নেতাদের মস্কো সফরের আমন্ত্রণ জানানোর অর্থ দাঁড়ায়, সন্ত্রাসবাদকে সমর্থন দেওয়া। একই সঙ্গে হামাস নেতাদের রাশিয়া থেকে অবাঞ্ছিত ঘোষণা করারও দাবি জানানো হয়েছে।

এ বিষয়ে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ‘(বিবদমান) সব পক্ষের সঙ্গে যোগাযোগ প্রয়োজন বলে আমরা মনে করি। অবশ্যই ইসরায়েলের সঙ্গেও আলোচনা করব।’ তবে ইরান ও হামাসের নেতাদের সঙ্গে ক্রেমলিনের কারও বৈঠক হয়েছে কি না, তা জানাননি তিনি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.