মস্কোয় ড্রোন হামলা ইউক্রেনের সন্ত্রাসী কার্যক্রম: রাশিয়া

0
119
ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর মস্কোয় ড্রোন হামলার ঘটনা বিরল

রাজধানী মস্কোর উপকণ্ঠে পাঁচটি ড্রোন ভূপাতিত করা হয়েছে বলে আজ মঙ্গলবার জানিয়েছে রুশ কর্তৃপক্ষ। রাশিয়ার দাবি, এসব ড্রোন ইউক্রেনের। মস্কোয় এসব ড্রোন পাঠিয়ে ‘সন্ত্রাসী হামলা’ চালিয়েছে ইউক্রেন।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা টেলিগ্রামে বলেন, কিয়েভের পক্ষ থেকে এমন একটি অঞ্চলে হামলা চালানোর চেষ্টা করা হয়েছে, যেখানে বেসামরিক অবকাঠামো রয়েছে। একটি আন্তর্জাতিক বিমানবন্দর রয়েছে। ওই বিমানবন্দরে বিভিন্ন দেশ থেকে আসা উড়োহাহাজ অবতরণ করে। এটা নতুন ধরনের সন্ত্রাসী কার্যক্রম।

মস্কোয় ড্রোন হামলা হয়েছে: মেয়র

রাশিয়ার সামরিক বাহিনীর পক্ষ থেকে পাঁচটি ড্রোনের সব কটি ধ্বংস করার দাবি করা হয়েছে। এর মধ্যে চারটি ড্রোন রুশ আকাশ প্রতিরক্ষাব্যবস্থা ব্যবহার করে ধ্বংস করা হয়েছে। বলা হয়েছে, খোলা মাঠে এসব ড্রোন ভূপাতিত করা হয়েছে। এ ঘটনায় হতাহত কিংবা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

তবে এসব ড্রোনের কারণে মস্কোর ভনুকোভা আন্তর্জাতিক বিমানবন্দরের কার্যক্রম সাময়িকভাবে বাধাগ্রস্ত হয়েছিল। কয়েকটি উড়োজাহাজকে অবতরণের জন্য অন্য বিমানবন্দরে পাঠানো হয়েছে।

মস্কোর মেয়র সের্গেই সোবেনিন বলেছেন, এ ঘটনা ইউক্রেনের পক্ষ থেকে আরেকটি ড্রোন হামলার চেষ্টা ছিল।

মস্কোয় ড্রোন হামলায় ইউক্রেন জড়িত নয়: জেলেনস্কির উপদেষ্টা

সাম্প্রতিক সময়ে রাশিয়ার বিভিন্ন জায়গায় ড্রোন হামলার চেষ্টা জোরদার করেছে ইউক্রেন। তবে মস্কোয় এমন চেষ্টা সচরাচর দেখা যায় না। কেননা, ইউক্রেনের সীমান্ত থেকে মস্কো প্রায় ৫০০ কিলোমিটার দূরে অবস্থিত।

যদিও গত মে মাসের শুরুতে ক্রেমলিনের ওপর ওড়ার সময় দুটি ড্রোন ধ্বংস করার খবর দিয়েছিল রুশ কর্তৃপক্ষ। একই মাসে মস্কোর বহুতল ভবনে ড্রোন আঘাত হেনেছিল।

এ ছাড়া আজ সকালে ইউক্রেনের পক্ষ থেকে জানানো হয়েছে, দেশটির সুমি, দোনেৎস্ক ও জাপোরিঝঝিয়া অঞ্চলে হামলার জন্য ইরানের তৈরি ২২টি ‘শাহেদ’ ড্রোন পাঠিয়েছিল। তবে মস্কোয় ধ্বংস করা ড্রোনের বিষয়ে রুশ কর্তৃপক্ষের অভিযোগ নিয়ে ইউক্রেনের পক্ষ থেকে এখনো কিছু জানানো হয়নি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.