ভিডিও নিয়ন্ত্রণ করবে টিকটক!

0
115
টিকটক

সন্তানের টিকটক ব্যবহার নিয়ে মা-বাবার দুশ্চিন্তার অন্ত নেই। তাঁদের কথা বিবেচনা করে টিকটক নতুন নিয়ন্ত্রণের জানান দিল। মূলত সন্তানরা কতক্ষণ টিকটকে ভিডিও দেখবে বা দেখবে না, তা এখন থেকে ঠিক করতে পারবেন অভিভাবকরা। এমন ক্ষমতা দিয়ে ‘ফ্যামিলি পেয়ারিং’ ফিচারে নতুন কনটেন্ট ফিল্টারিং কন্ট্রোল অপশন যুক্ত করল টিকটক। নতুন ফিচারের মাধ্যমে মা-বাবা নির্দিষ্ট শব্দ বা হ্যাশট্যাগ দেওয়া ভিডিও ফিল্টার করতে পারবেন। ফলে টিকটকে অপ্রীতিকর কোনো ভিডিও শিশু-কিশোরদের সামনে প্রদর্শিত হবে না।

টিকটকে ‘ফ্যামিলি পেয়ারিং’ ফিচার চালু হয় ২০২০ সালে। তখন থেকেই মা-বাবা তাঁদের সন্তানের অ্যাকাউন্টের সঙ্গে নিজের অ্যাকাউন্ট সরাসরি লিঙ্ক করার সুযোগ পান। ফলে তাঁরা সন্তানের অ্যাকাউন্ট নিয়ন্ত্রণের ক্ষমতা পান। সন্তান প্রতিদিন কত সময় টিকটকে থাকবে, সুযোগ পান সেই টাইম লিমিট সেট করে দেওয়ার। কিছুদিন আগে টিকটক আরেকটি টুল যুক্ত করে, যার মাধ্যমে নির্দিষ্ট শব্দ বা হ্যাশট্যাগ দেওয়া ভিডিও ফিল্টার করা সহজ হয়।

নতুন নিয়ম মূলত দুটি বৈশিষ্ট্যকে একত্র করে। অভিভাবকরা তাঁদের সন্তানের অ্যাকাউন্টেও এখন আরও শক্তিশালী ফিল্টারিং চালু করতে পারবেন। ফলে সন্তানরা টিকটকে কী দেখবে বা দেখবে না, সেই সিদ্ধান্ত তাঁরাই চূড়ান্ত করে দেবেন। সন্তানের অ্যাকাউন্টে শব্দ বা হ্যাশট্যাগ সেট করে ভিডিও ফিল্টার করতে পারবেন। তা ছাড়া সন্তানের অ্যাকাউন্টে পাঠানো টিকটকে প্রদর্শিত বহুমাত্রিক বিজ্ঞাপন মিউট করতে পারবেন।

শিশু-কিশোরদের ওপর টিকটক ছাড়াও জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যমের বিরূপ প্রভাব নিয়ে কয়েক বছর ধরে সমালোচনা হয়ে আসছিল। টিকটক ছাড়াও ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাটসহ বাকি সব প্ল্যাটফর্ম ১৮ বছরের কম বয়সীদের সামাজিক অ্যাকাউন্টে অভিভাবকের নিয়ন্ত্রণ ও স্ক্রিন টাইম লিমিটেশন সুবিধা উন্মুক্ত করেছে।

হাসনাত কাদীর

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.