ভারতে ১০ কোটির বেশি ডায়াবেটিস রোগী

0
111

গোটা ভারতে ১০ কোটি ১০ লাখের বেশি মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। ২০১৯ সালেও এ সংখ্যা ছিল সাত কোটির মতো। যুক্তরাজ্যের ল্যানসেট জার্নালে প্রকাশিত ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চের এক গবেষণায় এ তথ্য জানানো হয়েছে। খবর: টাইমস অব ইন্ডিয়া’র।

ভারতের আরও ১৩ কোটি ৬০ লাখ অর্থাৎ ১৫ দশমিক ৩ শতাংশ মানুষ ডায়াবেটিস-পূর্ববর্তী অবস্থায় আছেন।

ডায়াবেটিসের লাগাম টানতে রাজ্য ধরে ধরে আলাদা আলাদা কর্মকৌশল নিয়ে কাজ করার পরামর্শ দেওয়া হয়েছে গবেষণাপত্রে। কম সুযোগ-সুবিধা সংবলিত রাজ্যগুলোতে ডায়াবেটিসের মাত্রা বেশি। আগামী কয়েক বছরে উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, অরুণাচল ও বিহার রাজ্যে ডায়াবেটিস ব্যাপকভাবে বাড়তে পারে বলে উল্লেখ করেছেন গবেষকেরা।

গোয়ায় ২৬ দশমিক ৪ শতাংশ, পন্ডুচেরিতে ২৬ দশমিক ৩ শতাংশ ও কেরালায় সাড়ে ২৫ শতাংশ মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। জাতীয়ভাবে রাজ্যগুলোতে গড়ে ডায়াবেটিস রোগীর সংখ্যা ১১ দশমিক ৪ শতাংশ।

ভারতে আর শিক্ষা-দীক্ষা ও অর্থনৈতিকভাবে এগিয়ে যেসব রাজ্য, সেখানে ডায়াবেটিস তুলনামূলক কম।

২০০৮ সালের ১৮ অক্টোবর থেকে ২০২০ সালের ১৭ ডিসেম্বর পর্যন্ত সময়ে গ্রাম ও শহরের ১১ লাখ ভারতীয়র তথ্য নিয়ে গবেষণাটি করা হয়েছে।

মাদ্রাজ ডায়াবেটিস রিসার্চ ফাউন্ডেশনের প্রেসিডেন্ট ও গবেষণাপত্রটির অন্যতম লেখক ডা. রঞ্জিত মোহন অঞ্জনা বলেন, ‘৪ দশমিক ৮ শতাংশ নিয়ে সবচেয়ে কম ডায়াবেটিস উত্তরপ্রদেশে। তবে সেখানে ডায়াবেটিস-পূর্ববর্তী অবস্থায় থাকা মানুষের সংখ্যা ১৫ দশমিক ৩ শতাংশ। মধ্যপ্রদেশে একজন ডায়াবেটিস রোগীর বিপরীতে তিনজন ডায়াবেটিস-পূর্ববর্তী অবস্থায় আছে। সিকিম খানিকটা ব্যতিক্রম, সেখানে ডায়াবেটিস ও ডায়াবেটিসপূর্ববর্তী অবস্থার মানুষ উভয়ই বেশি। কারণটা আমাদের খুঁজে বের করতে হবে।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.