ভারতে বিশ্বকাপে খেলবে কিনা মূল্যায়ন করছে পাকিস্তান সরকার

0
90
বাবর আজম ও বিরাট কোহলি।

ভারতে বিশ্বকাপ খেলতে যাওয়ার বিষয়ে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) বরাবর বলে আসছে, বিষয়টি সরকারের অনুমোদনের ওপর নির্ভর করছে। বিষয়টি নিয়ে প্রথমবার সংবাদ মাধ্যমে কথা বলেছে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়। তারা জানিয়েছে, ভারতে বিশ্বকাপ খেলতে দল পাঠানোর বিষয়টি তারা মূল্যায়ন করে দেখছে।

বিশ্বকাপের আয়োজক ভারত এবং আইসিসি পঞ্চাশ ওভারের বিশ্বকাপের সূচি ঘোষণা করতে চায়। কিন্তু পাকিস্তান আসরে আসবে কিনা ওই নিশ্চয়তা না পাওয়ায় সূচি ঘোষণা করা সম্ভব হচ্ছে না। এরই মধ্যে বিসিসিআই ও আইসিসির প্রেরিত বিশ্বকাপের খসড়া সূচি নিয়ে তিনটি ভেন্যুর বিষয়ে আপত্তি তুলেছে পিসিবি।

পাকিস্তান বোর্ডের থেকে বলা হচ্ছে, ২০২৫ সালে পাকিস্তানে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে আসার বিষয়ে ভারতীয় ক্রিকেট বোর্ড লিখিতভাবে সম্মতি দিলেই তারা কেবল ভারতে বিশ্বকাপ খেলতে দল পাঠাবে। এমনকি এশিয়া কাপের হাইব্রিড মডেলে পিসিবি সম্মতি দেওয়ায় নাখোস হয়েছে পাকিস্তান সরকার।

এসব সংকটের মধ্যে সাপ্তাহিক মিডিয়া ব্রিফিংয়ে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মুমতাজ জাহরা বালোচ বলেছেন, ‘৪ জুলাই অনুষ্ঠেয় সাংঘাই কোঅপারেশন অর্গানাইজেশনের ভার্চুয়াল বৈঠকে  যোগ দিতে ভারতের প্রধানমন্ত্রী পাকিস্তানের প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়েছেন। পাকিস্তান ওই সামিটে প্রতিনিধিত্ব করবে। সামনে আমরা এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেব।’

এ সময় ভারতে বিশ্বকাপ খেলতে যাওয়ার প্রশ্নে তিনি বলেন, ‘ক্রিকেটের বিষয়ে, পাকিস্তান মনে করে, খেলার সঙ্গে রাজনীতি মেশানো ঠিক নয়। পাকিস্তানে ক্রিকেট খেলার বিষয়ে ভারতে নীতি খুবই হতাশাজনক। ভারতে বিশ্বকাপ খেলার বিষয়ে পাকিস্তানের ক্রিকেটারদের নিরাপত্তাসহ গুরুত্বপূর্ণ বিষয়গুলো পর্যবেক্ষণ  ও মূল্যায়ন করা হচ্ছে। পিসিবি’কে এ বিষয়ে আমরা আমাদের অবস্থান জানাবো।’

পাকিস্তানের সংবাদ মাধ্যম এর আগে জানিয়েছে, পিসিবি ভারতে অক্টোবর-নভেম্বরের বিশ্বকাপের তিনটি ভেন্যু নিয়ে আপত্তি তুলেছে। এর মধ্যে ভারত-পাকিস্তান ম্যাচটি আহমেদাবাদ থেকে সরানোর দাবি তুলেছে। চেন্নাইয়ে আফগানিস্তানের বদলে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ চেয়েছে। ব্যাঙ্গালুরুর অস্ট্রেলিয়ার বদলে আফগানদের বিপক্ষে ম্যাচ চেয়েছে। আইসিসি ও বিসিসিআই যৌথভাবে ওই দাবি নাকোচ করে দিয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.