ব্যারিস্টার আমীর-সুব্রত চৌধুরীর নেতৃত্বে নতুন মোর্চা হচ্ছে আইনজীবীদের

0
95
ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম ও আইনজীবী সুব্রত চৌধুরী

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনকে কেন্দ্র করে ঘটে যাওয়া নানা ঘটনার মধ্যে এবার ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম ও আইনজীবী সুব্রত চৌধুরীর নেতৃত্বে আইনজীবীদের নতুন মোর্চা গঠন করা হচ্ছে। এই মোর্চায় থাকছেন বিএনপির ভাইস চেয়ারম্যান আইনজীবী জয়নুল আবেদীনও। দুই-এক দিনের মধ্যে সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে মোর্চা গঠন ঘোষণার কথা রয়েছে।

সংশ্লিষ্টরা জানান, প্রাথমিকভাবে দুটি নাম ঠিক করা হয়েছে। এর মধ্যে একটি হচ্ছে ‘ঐক্যবদ্ধ আইনজীবী মোর্চা, অন্যটি ‘আইনজীবী সংগ্রাম পরিষদ’। জানা গেছে, এই মোর্চায় বিএনপি সমর্থক বয়োজ্যেষ্ঠদের রাখা হচ্ছে না। তবে আন্দোলন জমাতে পারে বিএনপি সমর্থক এমন নেতাদেরকে গুরুত্ব দেওয়া হচ্ছে।

জানতে চাইলে সুব্রত চৌধুরী সাংবাদিকদের বলেন, ব্যারিস্টার এম আমীর-উল ইসলামকে নিয়ে আইনজীবীদের একটি নতুন মোর্চা গঠনের চেষ্টা চলছে। সব কিছু চূড়ান্ত হলে সবাইকে জানানো হবে।

গত ১৫ ও ১৬ মার্চ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনকে কেন্দ্র করে দুই পক্ষের আইনজীবীদের উত্তেজনায় আইনজীবীরা আহত হন। বিএনপিপন্থী আইনজীবীদের দাবি, সরকারি দলের সমর্থকরা পুলিশ ডেকে এনে তাদের ওপর হামলা চালিয়েছেন। ওই নির্বাচনে সমিতির ১৪ পদের মধ্যে সভাপতি-সম্পাদকসহ নিরঙ্কুশ জয়লাভ করে আওয়ামী লীগ সমর্থক আইনজীবীদের সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের প্রার্থীরা।

এরপর গত ৩০ মার্চ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি ব্যারিস্টার এম আমীর-উল ইসলামের সভাপতিত্বে এক তলবি সভা অনুষ্ঠিত হয়। ওই সভা থেকে নতুন নির্বাচনের জন্য সিনিয়র আইনজীবী মহসিন রশিদকে আহ্বায়ক এবং আইনজীবী শাহ আহমেদ বাদলকে সদস্য সচিব করে এডহক কমিটি গঠন করা হয়।

আগামী ১৫ ও ১৬ জুন বারের নতুন নির্বাচনের জন্য তারিখ ঘোষণা দেয় তারা। এরপর ইফতার মাহফিল আইনজীবীদের দু’পক্ষের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এছাড়াও হামলা–মামলা এবং পাল্টাপাল্টি বিক্ষোভ সমাবেশের ঘটনাও ঘটছে প্রতিদিন। এরই ধারাবাহিকতায় এবার আইনজীবীদের নতুন মোর্চা গঠনের প্রস্তুতি চলছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.