বেইলআউট পাবে না সিলিকন ভ্যালি ব্যাংক: যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী

0
98

যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন বলেছেন, ‘বন্ধ হয়ে যাওয়া সিলিকন ভ্যালি ব্যাংকটিকে (এসভিবি) যুক্তরাষ্ট্র সরকার বেইলআউট দেবে না।’ খবর: সিএনএন’র।

দেওলিয়া হওয়া বা সংকটে থাকা ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে ঘুরে দাঁড়াতে সরকার যে সহায়তামূলক মূলধন সরবরাহ করে তাকে বেইলআউট বলা হয়।

মার্কিন অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন সিবিএস নিউজকে বলেন, ‘পরিষ্কার বলতে চাই, অর্থনৈতিক সংকটের সময় বড় বড় ব্যাংককেও বেইলআউট দেওয়া হয়েছে, তবে এখন আমরা তা ভাবছি না। আমরা আবারও তেমনটি করতে যাচ্ছি না।

মার্কিন অর্থমন্ত্রী আরও বলেন, “সাপ্তাহিক ছুটিতে আমরা ব্যাংকটিতে অর্থ জমাকারী লোকজনের বক্তব্য শুনছি, এদের অনেকে ‘ক্ষুদ্র ব্যবসায়ী’ এবং হাজার হাজার মানুষের কর্মসংস্থান হয় তাদের মাধ্যমে। পুরো ছুটির সময়টা আমরা ব্যাংক নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের সঙ্গে কাজ করছি, পরিস্থিতি স্বাভাবিক করতে সঠিক নীতি নির্ধারণের চেষ্টা চলছে।”

মার্কিন আইনপ্রণেতারা এ প্রসঙ্গে সরব হয়েছেন। হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার কেভিন ম্যাককার্থি, সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার এসভিবিকে বেইলআউট দেওয়ার চিন্তার বিরোধিতা করে বক্তব্য দিয়েছেন। রিপাবলিকান সিনেটর মিট রমনিও এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

গত শুক্রবার সকালে সিলিকন ভ্যালি ব্যাংক বন্ধের পাশাপাশি ‘ফার্স্ট রিপাবলিক’, ‘প্যাকওয়েস্ট ব্যানকর্প’ ও ‘সিগনেচার ব্যাংক’র শেয়ার বেচাকেনা সাময়িক স্থগিত করা হয়। পরে আজ সোমবার এসে সিগনেচার ব্যাংকও বন্ধ ঘোষণা করা হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.