বিশ্বের চতুর্থ বৃহত্তম ব্যাংক এখন ভারতে

0
116
একীভূত হওয়ার এইচডিএফসি ব্যাংক এখন বিশ্বের চতুর্থ বৃহত্তম।

গতকাল ১ জুলাই থেকে একীভূত হয়েছে ভারতের হাউজিং ডেভেলপমেন্ট ফাইন্যান্স করপোরেশন (এইচডিএফসি) ও এইচডিএফসি ব্যাংক লিমিটেড। এই একীভূতকরণের ফলে এইচডিএফসির মোট ব্যবসার পরিমাণ দাঁড়িয়েছে ৪১ লাখ কোটি রুপি, আর সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ৪ দশমিক ১৪ লাখ কোটি রুপি। বাজারমূল্যের দিক থেকে এইচডিএফসি এখন বিশ্বের চতুর্থ বৃহত্তম ব্যাংক।

টাইমস অব ইন্ডিয়া জানাচ্ছে, এই একীভূতকরণের মধ্য দিয়ে মোট ব্যবসার দিক থেকে ভারতের বৃহত্তম ব্যাংক স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার (এসবিআই) পর দ্বিতীয় স্থানে চলে যাবে এইচডিএফসি। এসবিআইয়ের মোট ব্যবসার পরিমাণ ৭০ দশমিক ৩০ লাখ কোটি রুপি।

তবে ২০২২-২৩ অর্থবছরে এই দুই কোম্পানির সম্মিলিত মুনাফা এসবিআইয়ের চেয়ে বেশি। গত অর্থবছরে কোম্পানি দুটির সম্মিলিত মুনাফা ছিল ৬০ হাজার কোটি রুপি, যেখানে এসবিআইয়ের মুনাফা ছিল ৫০ হাজার ২৩২ কোটি রুপি।

বাজারমূল্যের দিক থেকে এইচডিএফসি এখন বিশ্বের চতুর্থ বৃহত্তম ব্যাংক। তার আগে আছে কেবল জেপি মর্গ্যান চেজ, আইসিবিসি ও ব্যাংক অব আমেরিকা। শুধু তা–ই নয়, একীভূতকরণের পর নতুন ব্যাংক ৮ হাজার ৩০০টি শাখা থেকে প্রায় ১২ কোটি গ্রাহককে পরিষেবা দেবে।

বিশ্লেষকদের মতে, এই একীভূতকরণের কারণে ব্যাংকের বর্তমান গ্রাহকেরা এইচডিএফসি ব্যাংকের ওপর আরও বেশি আস্থাশীল হবেন, সেই সঙ্গে নতুন গ্রাহকের সংখ্যাও বাড়বে। শেয়ারবাজারের বিনিয়োগকারীদের নতুন গন্তব্য হয়ে উঠতে পারে নতুন এইচডিএফসি ব্যাংক।

গত শুক্রবার থেকেই সেই ইঙ্গিত অবশ্য পাওয়া যাচ্ছে। সপ্তাহের শেষ দিনে এইচডিএফসি ব্যাংক, এইচডিএফসি এএমসি ও এইচডিএফসির বাজারদর বেড়েছে। এর মধ্যে এইচডিএফসি এএমসির বাজারদর বৃদ্ধি পেয়েছে প্রায় ১২ শতাংশ, যা নিফটি নেক্সট ৫০ খাতের কোম্পানিগুলোর মধ্যে সর্বোচ্চ।

বিশেষজ্ঞদের মতে, এই একীভূতকরণের ফলে আগামী কিছুদিন এসব কোম্পানির বাজারদর বাড়বে। শনি ও রোববার, অর্থাৎ ১ ও ২ জুলাই শেয়ারবাজার বন্ধ, ৩ জুলাই আবার খুলবে শেয়ারবাজার। ধারণা করা হচ্ছে, আগামী কিছুদিন এসব কোম্পানির শেয়ারদর বাড়বে।

এই একীভূতকরণের পর এইচডিএফসি ব্যাংকের পুঁজি ১ হাজার ১৯০ দশমিক ৬১ কোটি রুপিতে উন্নীত হয়েছে। সেই সঙ্গে পর্ষদ চাইলে শেয়ার ক্যাপিটাল বৃদ্ধি ও হ্রাস করতে পারবে।

একীভবন কার্যকর হওয়ার পর থেকে এইচডিএফসি ব্যাংক শতভাগ শেয়ারহোল্ডারদের মালিকানায় চলে যাবে। এইচডিএফসির বিদ্যমান শেয়ারহোল্ডাররা পাবেন ব্যাংকের ৪১ শতাংশ মালিকানা। এইচডিএফসির প্রত্যেক শেয়ারহোল্ডার প্রতি ২৫টি শেয়ারের বিপরীতে এইচডিএফসি ব্যাংকের ৪২টি শেয়ার পাবেন।

অন্যদিকে, এই একীভূতকরণের পর গ্রাহকদের স্থায়ী হিসাব নম্বর একই থাকবে। সুদহার, সুদ গণনাপদ্ধতি, মেয়াদ, মেয়াদোত্তীর্ণের নির্দেশাবলি একই থাকবে। গ্রাহকদের আমানত মেয়াদোত্তীর্ণ না হওয়া পর্যন্ত ফিক্সড ডিপোজিটের সব শর্ত একই থাকবে।

এইচডিএফসি লিমিটেডের পক্ষ থেকে দেওয়া ফিক্সড ডিপোজিটের রসিদ মেয়াদোত্তীর্ণ না হওয়া পর্যন্ত বৈধ থাকবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.