বিশ্বকাপ বাছাইয়ে একসময়ের দ্রুততম সেঞ্চুরিয়ানকে খেলাচ্ছে না যুক্তরাষ্ট্র

0
132
নিউজিল্যান্ডের সাবেক ক্রিকেটার কোরি অ্যান্ডারসন

একসময়ের ওয়ানডে ক্রিকেটে দ্রুততম সেঞ্চুরিয়ান তিনি। এই মুহূর্তে বয়স যে খুব বেশি তা–ও নয়, ৩২ বছর। চাইলেই সামনের বিশ্বকাপ বাছাইয়ে তাঁকে খেলাতে পারত যুক্তরাষ্ট্র। তবে নিউজিল্যান্ড ছেড়ে আসা কোরি অ্যান্ডারসনকে আপাতত অপেক্ষাতেই থাকতে হচ্ছে। বাঁহাতি এ অলরাউন্ডারকে রাখা হয়নি যুক্তরাষ্ট্রের বিশ্বকাপ বাছাই দলে।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে জন্ম নেওয়া অ্যান্ডারসন আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন ২০১২ সালে। ২০১৪ সালের জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩৬ বলে দ্রুততম সেঞ্চুরির বিশ্বরেকর্ড গড়েন তিনি, ভেঙে দেন ১৮ বছর টিকে থাকা শহীদ আফ্রিদির ৩৭ বলে সেঞ্চুরির রেকর্ড। পরবর্তী সময় এবি ডি ভিলিয়ার্স তাঁকে টপকে যান।

নিউজিল্যান্ডের হয়ে ১৩ টেস্ট, ৪৯ ওয়ানডে ও ৩১ টি-টোয়েন্টি খেলার পর ২০১৯ সালের শেষ দিকে অবসরের ঘোষণা দেন অ্যান্ডারসন। পরের বছরের মার্চে নিউজিল্যান্ড ছেড়ে থিতু হন যুক্তরাষ্ট্রের ডালাসে।

নিউজিল্যান্ডের সাবেক ক্রিকেটার কোরি অ্যান্ডারসন
নিউজিল্যান্ডের সাবেক ক্রিকেটার কোরি অ্যান্ডারসনছবি: টুইটার থেকে

ক্রিকবাজ জানিয়েছে, এ বছরের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের হয়ে খেলার ‘যোগ্যতা অর্জন’ করেন অ্যান্ডারসন। ধারণা করা হয়েছিল, আগামী মাসে জিম্বাবুয়েতে হতে যাওয়া বিশ্বকাপ বাছাই দলে তাঁকে ডাকা হবে। সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কাসহ ১০টি দল বিশ্বকাপ বাছাইয়ে অংশ নেবে। ‘এ’ গ্রুপে ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে, নেদারল্যান্ডস, নেপালের সঙ্গে আছে যুক্তরাষ্ট্র। দুই গ্রুপ থেকে দুটি দল অক্টোবর-নভেম্বরে ভারতে হতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপে জায়গা করে নেবে।

যুক্তরাষ্ট্রের লিগে খেলোয়াড় ছাড়তে জনপ্রতি ২৫ হাজার ডলার চায় পিসিবি

গতকাল ইউএসএ ক্রিকেট বিশ্বকাপ বাছাইয়ের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করে। মোনাঙ্ক প্যাটেলের নেতৃত্বাধীন দলে এপ্রিলে বিশ্বকাপ বাছাই প্লে-অফের দলে থাকা ১৪ জনের সবাইকে রাখা হয়েছে। ১৫তম সদস্য হিসেবে যুক্ত করা হয় বাঁহাতি পেসার অভিষেক পারাদকারকে।

অ্যান্ডারসনের জন্য ওয়ানডে বিশ্বকাপের বাছাইয়ে সুযোগ না হলেও আগামী বছর যুক্তরাষ্ট্র-ওয়েস্ট ইন্ডিজে হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার পথ এখনো খোলা। জুলাইয়ে শুরু হতে যাওয়া মেজর লিগ ক্রিকেটে (এমএলসি) সানফ্রান্সিসকো ইউনিকর্নস তাঁকে স্থানীয় খেলোয়াড় হিসেবে দলভুক্ত করেছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.