বিশ্বকাপ বাছাইপর্বে টানা ৩৫ ম্যাচ অপরাজিত ব্রাজিল, রেকর্ড থেকে কত দূরে নেইমাররা

0
97
বলিভিয়ার বিপক্ষে আজ ৫–১ গোলে জিতেছে ব্রাজিল, ছবি: রয়টার্স

বিশ্বকাপের কত রেকর্ডের সঙ্গে জড়িয়ে আছে ব্রাজিলের নাম। সবচেয়ে বেশি ৫ বার বিশ্বকাপ জেতা দল তারা। বিশ্বকাপের সব আসরে অংশ নেওয়া একমাত্র দল ব্রাজিল। টানা দুটি বিশ্বকাপজয়ী দলের রেকর্ডে ইতালির সঙ্গে যৌথ মালিকানা তাদের…। আরও কত ছোট–বড় রেকর্ডে আছে ব্রাজিলের নাম!

বিশ্বকাপে বাছাইপর্বেও ব্রাজিল অনন্য দলগুলোর একটি। দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে ব্রাজিল অনেক রেকর্ডের মালিক। কিন্তু সব অঞ্চল মিলিয়ে বিশ্বকাপ বাছাইপর্বের রেকর্ডে অনেক রেকর্ডই আবার ব্রাজিলের অধিকারে নেই। সেখানে ইউরোপিয়ানদের জয়জয়কার।

বলিভিয়ার বিপক্ষে গোল করে নেইমারের উচ্ছ্বাস
বলিভিয়ার বিপক্ষে গোল করে নেইমারের উচ্ছ্বাসছবি: রয়টার্স

আজ আরেকটি বিশ্বকাপের বাছাইপর্ব শুরু করেছে ব্রাজিল। যথারীতি সেই শুরু জয় দিয়েই। ঘরের মাঠে বলিভিয়ার বিপক্ষে ৫-১ গোলের জয়ে ২০২৬ বিশ্বকাপের বাছাইপর্ব শুরু করেছে ব্রাজিল। এই জয়ে বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের অপরাজিত থাকার ম্যাচের সংখ্যাটা ৩৫-এ নিয়ে গেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

৩৫—সংখ্যাটা মোটেই ছোট নয়। কিন্তু সব অঞ্চল মিলিয়ে বিশ্বকাপ বাছাইপর্বের রেকর্ড বইয়ে তাকালে ব্রাজিলের এই সংখ্যাটা খুবই ছোট! বিশ্বকাপ বাছাইপর্বে টানা অপরাজিত থাকার রেকর্ডটা স্পেনের। ১৯৯৩ থেকে ২০২১ সাল পর্যন্ত বিশ্বকাপ বাছাইপর্বে কোনো ম্যাচ হারেনি স্পেন। অপরাজিত ম্যাচের সংখ্যাটা অবিশ্বাস্য—৬৬!

বিশ্বকাপ বাছাইপর্বে অপ্রতিদ্দ্বন্দ্বী এক দল স্পেন
বিশ্বকাপ বাছাইপর্বে অপ্রতিদ্দ্বন্দ্বী এক দল স্পেন, ফাইল ছবি

বিশ্বকাপ বাছাইপর্বে টানা অপরাজিত থাকার দৌড়ে ব্রাজিল দ্বিতীয় স্থানেও নেই। সেই স্থানটা ইউরোপের পরাশক্তি জার্মানির। ১৯৩৪ থেকে ১৯৮৫ সাল কোনো ম্যাচ হারেনি চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। অপরাজিত ম্যাচের সংখ্যা ৩৬।

যে বলিভিয়াকে হারিয়ে বিশ্বকাপ বাছাইয়ে শুভসূচনা করেছে ব্রাজিল, সেই বলিভিয়ার বিশ্বকাপ বাছাইপর্বে অ্যাওয়ে ম্যাচের দুর্দশা যেন বেড়েই চলেছে। এই নিয়ে প্রতিপক্ষের মাঠে টানা ৬৫ ম্যাচে জয়হীন তারা। ১৯৯৩ সালে পুয়ের্তো ওরদাজে ভেনেজুয়েলার বিপক্ষে ৭-১ গোলের জয়ের পর শুরু হয় বলিভিয়ার এই জয়-খরা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.