বিপজ্জনক ‘ডারিয়েন গ্যাপ’ পার হওয়া শিশু অভিবাসনপ্রত্যাশীর সংখ্যা ৮ গুণ বেড়েছে: ইউনিসেফ

0
113
‘ডারিয়েন গ্যাপ’ একটি ভয়ংকর জঙ্গল এলাকা

কলম্বিয়া-পানামার মধ্যকার বিপজ্জনক বিস্তৃত জঙ্গল ‘ডারিয়েন গ্যাপ’ পার হওয়া শিশু অভিবাসনপ্রত্যাশীর সংখ্যা চলতি বছরের প্রথম চার মাসে দ্রুত বেড়েছে। জাতিসংঘের শিশু তহবিল (ইউনিসেফ) গতকাল মঙ্গলবার এ তথ্য জানিয়েছে।

যুক্তরাষ্ট্রে প্রবেশ চেষ্টা করা হাজারো অভিবাসনপ্রত্যাশীর জন্য ‘ডারিয়েন গ্যাপ’ এলাকাটি একটি গুরুত্বপূর্ণ ট্রানজিট পয়েন্ট হয়ে উঠেছে।

দক্ষিণ আমেরিকার অভিবাসনপ্রত্যাশীরা উন্নত জীবনের আকাঙ্ক্ষায় অপরাধীদের আনাগোনা থাকা এই ভয়ংকর জঙ্গল এলাকা অতিক্রম করতে পিছপা হন না।

বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া ইউনিসেফের এক বিবৃতিতে বলা হয়, চলতি বছরের জানুয়ারি থেকে এপ্রিল মাসের মধ্যে ডারিয়েন গ্যাপ অতিক্রম করে রেকর্ড ২৫ হাজার ৪৩১ জন শিশু-কিশোর-কিশোরী পানামায় প্রবেশ করেছে। এদের মধ্যে সঙ্গীসহ ও সঙ্গীবিহীন উভয় ধরনের শিশু ছিল।

ইউনিসেফের তথ্য অনুসারে, গত বছরের একই সময়ের (জানুয়ারি-এপ্রিল) তুলনায় ডারিয়েন গ্যাপ অতিক্রমকারী শিশু অভিবাসনপ্রত্যাশীর সংখ্যা আট গুণ বেশি। গত বছরের প্রথম চার মাসে তিন হাজারের বেশি শিশু ডারিয়েন গ্যাপ অতিক্রম করেছিল।

ইউনিসেফ বলেছে, প্রাপ্তবয়স্ক ব্যক্তি বা অভিভাবক ছাড়াই অপ্রাপ্তবয়স্করা ডারিয়েন গ্যাপ অতিক্রম করে ক্রমবর্ধমানভাবে পানামায় আসছে।

বছরের দ্বিতীয়ার্ধে এই অঞ্চলে ভারী বৃষ্টি হয়ে থাকে। এ কারণে এই সময়ে ডারিয়েন গ্যাপ অতিক্রম করা অভিবাসনপ্রত্যাশীর সংখ্যা কমে যায়। অভিবাসন বিশ্লেষকদের ধারণা, বর্তমান ধারা অব্যাহত থাকলে চলতি বছরের শেষ নাগাদ ডারিয়েন গ্যাপ অতিক্রম করা শিশু অভিবাসনপ্রত্যাশীর সংখ্যা লাখ ছাড়িয়ে যেতে পারে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.