বিজয় দিবসে রাজু ভাস্কর্যকে ‘মুক্ত’ করল ছাত্র ইউনিয়ন

0
116
রাজু ভাস্কর্য থেকে ছাত্রলীগের দেওয়া কালো কাপড় ও ব্যানার সরিয়ে নেন ছাত্র ইউনিয়নের একাংশের নেতা-কর্মীরা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যকে ছাত্রলীগ যে কালো কাপড় দিয়ে ঢেকে দিয়েছিল, তা সরিয়ে দিয়েছে ছাত্র ইউনিয়নের একটি অংশ। আজ শনিবার মহান বিজয় দিবসের বিকেলে সেই কালো কাপড় ও ভাস্কর্যে সাঁটিয়ে দেওয়া ব্যানারটি খুলে দেয় তারা। বামপন্থী ছাত্রসংগঠন ছাত্র ইউনিয়নের নেতা-কর্মীদের বিরুদ্ধে সন্ত্রাসী কার্যক্রমের অভিযোগ তুলে ১২ ডিসেম্বর রাতে এই কালো কাপড় ও ব্যানার লাগিয়ে দিয়েছিল ছাত্রলীগ।

আজ বেলা সাড়ে তিনটা থেকে বিকেল চারটার মধ্যে রাজু ভাস্কর্য থেকে ছাত্রলীগের দেওয়া কালো কাপড় ও ব্যানার সরিয়ে ফেলেন ছাত্র ইউনিয়নের একাংশের নেতা-কর্মীরা।

বিজয় দিবস উপলক্ষে বিকেলে ছাত্র ইউনিয়নের একাংশের (দীপক শীল নেতৃত্বাধীন) উদ্যোগে একটি আলোকচিত্র প্রদর্শনী হওয়ার কথা ছিল। ওই কর্মসূচি না করে রাজু ভাস্কর্য থেকে কালো কাপড় ও ব্যানার সরানোর কর্মসূচি পালন করে তারা।

দীপক শীল বলেন, ‘ছাত্রলীগ ছাত্র ইউনিয়নের ওপর সন্ত্রাসী তকমা দিয়ে রাজু ভাস্কর্যকে কালো কাপড়ে ঢেকে দেয় এবং ছাত্র ইউনিয়নের নেতা-কর্মীদের দেখে নেওয়ার হুঁশিয়ারি দেয়। আজ মহান বিজয়ের দিনে রাজু ভাস্কর্যে মুড়িয়ে দেওয়া কালো কাপড় খুলে আমরা ঘোষণা করেছি যে ছাত্র ইউনিয়নের প্রত্যেক সদস্য বিজয় অর্জন না হওয়া পর্যন্ত শেষ রক্তবিন্দু পর্যন্ত সন্ত্রাস-মৌলবাদের বিরুদ্ধে লড়ে যাবে।’

কয়েক বছর ধরে সংগঠনের দুই পক্ষের মধ্যে চলা বিরোধের পর চলতি বছরের জুনে ছাত্র ইউনিয়নের দুটি কেন্দ্রীয় কমিটি গঠিত হয়। একটির নেতৃত্বে আছেন দীপক শীল, অন্যটির নেতৃত্বে রাগীব নাঈম। দুই পক্ষ একই ব্যানারে কার্যক্রম পরিচালনা করে আসছে। দুই কমিটির অনুসারীরা ঢাকা বিশ্ববিদ্যালয়েও দুই ভাগে বিভক্ত। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বর্তমানে দীপক শীল নেতৃত্বাধীন অংশের কোনো দৃশ্যমান কার্যক্রম নেই। রাগীব নাঈম নেতৃত্বাধীন অংশের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা কমিটিই এখন সক্রিয় রয়েছে।

সম্প্রতি রাজু ভাস্কর্যের সামনে প্রধানমন্ত্রীর ছবিসংবলিত মেট্রোরেলের অস্থায়ী প্রতিকৃতি রাখা নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকতের অনুসারীদের সঙ্গে রাগীব নাঈম নেতৃত্বাধীন ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা কমিটির নেতা-কর্মীদের উত্তেজনা দেখা দেয়। মেট্রোরেলের ঢাকা বিশ্ববিদ্যালয় স্টেশনের উদ্বোধন সামনে রেখে রাজু ভাস্কর্যের সামনে গত মাসের শেষ দিকে ওই প্রতিকৃতি রাখা হয়। এতে রাজু ভাস্কর্য আড়ালে চলে যাওয়ায় ছাত্রলীগের প্রতি সেটি সরিয়ে নেওয়ার অনুরোধ জানায় ছাত্র ইউনিয়ন। তবে ছাত্রলীগ সেই অনুরোধে গা করেনি।

১২ ডিসেম্বর সন্ধ্যায় বামপন্থী ছাত্রসংগঠনগুলোর মোর্চা গণতান্ত্রিক ছাত্র জোটের উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একটি মশালমিছিল হয়। পরে সমাবেশ করতে রাজু ভাস্কর্যের সামনে এলে বামপন্থী ছাত্রসংগঠনগুলোর কয়েকজন নেতা-কর্মী সেই অস্থায়ী প্রতিকৃতি ভাঙচুর করেন। এর পরপরই তাঁদের ওপর ছাত্রলীগ হামলা করলে ৮–১০ জন আহত হন। সেই রাতে ছাত্রলীগ ক্যাম্পাসে বিক্ষোভ করে এবং রাজু ভাস্কর্য কালো কাপড়ে ঢেকে ব্যানার সাঁটিয়ে দেয়।

ওই ঘটনার জেরে গত বৃহস্পতিবার রাগীব নাঈম নেতৃত্বাধীন ছাত্র ইউনিয়নের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি মেঘমল্লার বসু, সাধারণ সম্পাদক মাঈন আহমেদসহ চার নেতাকে পিটিয়ে আহত করে ছাত্রলীগ। এরপর ওই রাতেই ক্যাম্পাসের টিএসসি ও শামসুন নাহার হলের দেয়াল থেকে ছাত্র ইউনিয়নের দেয়াললিখন মুছে দেওয়া হয়। ছাত্র ইউনিয়ন এর জন্য ছাত্রলীগকে দায়ী করলেও ছাত্রলীগ বলেছে, তাদের এ বিষয়ে কিছু জানা নেই।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.