বাবার শেষকৃত্যে অংশ নিতে ইয়োকোর ৬৫৮ কিলোমিটার ছোটার গল্প

0
102
সিনেমায় ইয়োকো চরিত্রে দারুণ অভিনয় করেছেন ৪২ বছর বয়স্ক অভিনেত্রী রিঙ্গকো কিকুচি

সাংহাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা সিনেমার পুরস্কার পেল জাপানি সিনেমা ‘ইয়োকো’। উৎসবের শেষ দিনে আজ বিজয়ী সিনেমার নাম ঘোষণা করা হয়। সিনেমাটি পরিচালনা করেছেন কুমাকিরি কাজুয়োশি। একজন নারীর নিজেকে আবিষ্কারের গল্পটি বিচারকদের মন ছুঁয়েছে।

সিনেমার পোস্টার। ছবি: আইএমডিবি
সিনেমার পোস্টার।

সিনেমায় উঠে এসেছে ইয়োকো নামের এক তরুণীর গল্প, যে তার জীবনের সব স্বপ্ন ত্যাগ করে একাকী জীবন বেছে নেয়। একসময় পরিবার সমাজ থেকে নিজেকে বিচ্ছিন্ন করে নেয়। ছোট একটি অ্যাপার্টমেন্টে নিজেকে বন্দী করে। সবকিছু থেকে নিজেকে বিচ্ছিন্ন করে নেওয়া এই নারী ছোট রুম থেকেও তেমন একটা বের হয় না। এর মধ্যে হঠাৎ তার বাবার মৃত্যুর সংবাদ আসে। তারপর ২০ বছর পরে গ্রামের পথে পা বাড়ায় ইয়োকো।

সিনেমার একটি দৃশ্যে
সিনেমার একটি দৃশ্যে

বাবার শেষকৃত্যে অংশ নিতে ৬৫৮ কিলোমিটার পথ পাড়ি দেওয়ার ঘটনাটা ইয়োকোর জীবনকে নতুন করে শেখায়। মুঠোফোন, অর্থ ছাড়া বাবার শেষকৃত্যে কি অংশ নিতে পারবে? সেটাই নতুন গল্পে মোড় নেয়। সিনেমায় ইয়োকো চরিত্রে দারুণ অভিনয় করেছেন ৪২ বছর বয়স্ক অভিনেত্রী রিঙ্গকো কিকুচি। তিনি সিনেমার জন্য সেরা অভিনয়শিল্পীর পুরস্কার পেয়েছেন। এর আগে তিনি ‘ব্যাবেল’ সিনেমার জন্য সহ–অভিনেত্রী হিসেবে অস্কারে মনোনয়ন পেয়েছিলেন।

সিনেমার একটি দৃশ্য
সিনেমার একটি দৃশ্যবি

২৫তম সাংহাই চলচ্চিত্র উৎসব শুরু হয়েছিল ৯ জুন। এবারের আয়োজনে জুরি পুরস্কার পায় স্পেনের সিনেমা ‘মুয়েরেস’। ‘অল ইয়ারস’ সিনেমার জন্য সেরা নির্মাতার পুরস্কার পেয়েছেন চীনের পরিচালক লিউ জিয়াইন। চীনের ‘অল ইয়ারস’ ও ‘ডাস্ট টু ডাস্ট’ সিনেমাটিতে অভিনয় করে যৌথভাবে সেরা অভিনেতার পুরস্কার পান হু জি ইন ও দা পেং ইন। সূত্র: ভ্যারাইটি

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.