বান্দরবানের ৩ উপজেলা ভ্রমণে ফের নিষেধাজ্ঞা

0
124
বান্দরবানে ভ্রমণে ফের নিষেধাজ্ঞা

নিরাপত্তাজনিত কারণে বান্দরবানের তিন উপজেলা ভ্রমণে আবারও অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা দিয়েছে স্থানীয় প্রশাসন। নিষেধাজ্ঞার আওতায় আসা উপজেলাগুলো হচ্ছে- রুমা, রোয়াংছড়ি ও থানচি। এর মধ্যে রুমা আগে থেকেই ভ্রমণ নিষেধাজ্ঞার আওতায় ছিল।

আজ বুধবার সন্ধ্যায় জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি স্বাক্ষরিত এক গণবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। আগামীকাল বৃহস্পতিবার থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে।

গত ১২ মার্চ জেলার রোয়াংছড়ির দুর্গম পাহাড়ি অঞ্চলে কুকি-চিন ন্যাশনাল আর্মির (কেএনএ) গুলিতে এক সেনাসদস্য নিহত ও আরও দু’জন আহত হন।

এ ঘটনার পর জামায়াতুল আনসার ফীল হিন্দাল শারক্বীয়ার শীর্ষ নেতাসহ ৯ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এর পরিপ্রেক্ষিতে রুমা, রোয়াংছড়ি ও থানচি উপজেলা ভ্রমণে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা আরোপ করা হলো।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নিরাপত্তাজনিত কারণে রোয়াংছড়ি, রুমা এবং থানচি উপজেলায় স্থানীয় ও বিদেশি পর্যটকদের ভ্রমণ পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিষিদ্ধ করা হলো। তবে অন্যান্য উপজেলায় পর্যটকরা আগের মতো ভ্রমণ করতে পারবেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বান্দরবানের রোয়াংছড়ি-রুমা উপজেলার দুর্গম এলাকাগুলোতে সন্ত্রাসীদের আনাগোনা বেড়ে পাওয়ায় পর্যটকদের সার্বিক নিরাপত্তা বিবেচনায় ২০২২ সালের ১৭ অক্টোবর ওই দুই উপজেলা ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করে স্থানীয় প্রশাসন।

এরপর কয়েক দফায় বাড়ানোর পর থানচি ও আলীকদমেও এ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল। পরে আলীকদম, থানচি ও রোয়াংছড়ি উপজেলার ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হলেও রুমায় অনির্দিষ্টকালের জন্য নিষেধাজ্ঞা বহাল ছিল।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.