বাংলাদেশে ১০০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ প্রকল্প স্থাপন করবে ভারতীয় কোম্পানি

0
110
সৌরবিদ্যুৎ, ফাইল ছবি

ভারতের আমারা রাজা ইনফ্রা প্রাইভেট লিমিটেড (এআরআইপিএল) বাংলাদেশে ১০০ মেগাওয়াটের একটি সৌরবিদ্যুৎ প্রকল্প স্থাপন করবে। এ জন্য তারা ১৩ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করবে, যা বাংলাদেশের প্রায় ১ হাজার ৪১০ কোটি টাকার মতো (প্রতি ডলার ১০৮ দশমিক ৫০ টাকা ধরে)। আর এই বিনিয়োগের মাধ্যমে আন্তর্জাতিক বাজারে আত্মপ্রকাশ করবে আমারা রাজা গ্রুপ। গত মঙ্গলবার গ্রুপটি এ তথ্য নিশ্চিত করেছে। খবর রয়টার্সের

আমারা রাজা ইনফ্রা প্রাইভেট লিমিটেড হচ্ছে আমারা রাজা গ্রুপের একটি প্রতিষ্ঠান। এআরআইপিএল এই প্রকল্পে ১০০ মেগাওয়াট সৌরবিদ্যুৎকেন্দ্রের প্রকৌশল, নকশা প্রণয়ন, বিদ্যুৎ সরবরাহ, ইনস্টলেশন, কমিশনিং প্রভৃতি কাজ করবে।

আমারা রাজা গ্রুপ এক বিবৃতিতে জানিয়েছে, তারা ১৮ মাসের মধ্যে প্রকল্প স্থাপনের কাজ সম্পন্ন করবে। এতে অর্থায়ন করবে ভারতের এক্সিম ব্যাংক।

প্রকল্পটি চালু হওয়ার পর এআরআইপিএল দুই বছর সার্বিক পরিচালন কার্যক্রম ও রক্ষণাবেক্ষণ–সংক্রান্ত পরিষেবা দেবে।

এদিকে সরকারি তথ্য বিশ্লেষণ করে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, বৈদেশিক মুদ্রার রিজার্ভ বা মজুত হ্রাস, দেশীয় মুদ্রার মান কমে যাওয়া এবং জ্বালানি আমদানির ব্যয় পরিশোধে সমস্যার কারণে বাংলাদেশ ২০১৩ সালের পর এখন সবচেয়ে খারাপ বিদ্যুৎ–সংকটের মুখোমুখি রয়েছে। দক্ষিণ এশীয় এই দেশ ২০৩০ সালের মধ্যে ৪ হাজার ১০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা হাতে নিয়েছে। বর্তমানে এই দেশে বিদ্যুৎ খাতে নবায়নযোগ্য জ্বালানির উৎপাদন খুব নগণ্য।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.