বাংলাদেশিদের জন্য ফুল-ফ্রি স্কলারশিপ অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস, প্রয়োজন আইএলটিএসে ৬.৫

0
68
১৮ বছরের ঊর্ধ্বে বাংলাদেশের নাগরিকেরা আবেদন করতে পারেন অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস স্কলারশিপের জন্যছবি: অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস বাংলাদেশ ওয়েবসাইট থেকে নেওয়া

অস্ট্রেলিয়ায় বিদেশি শিক্ষার্থীদের জন্য নানা বৃত্তি আছে। এগুলোর মধ্য অন্যতম একটি অ্যাওয়ার্ডস স্কলারশিপ। অস্ট্রেলিয়ার বৈদেশিক বিষয় ও বাণিজ্য বিভাগে এ বৃত্তিতে মাস্টার্স ডিগ্রি প্রোগ্রামের জন্য আবেদন করা যায়। এ বৃত্তি পেলে স্বাস্থ্য, ডেভেলপমেন্ট, পরিবেশ, সাসটেইনেবিলিটি, ট্রেড, পাবলিক পলিসি, অর্থনীতি, গভর্ন্যান্স, ইনফ্রাস্ট্রাকচার, সায়েন্স, ইঞ্জিনিয়ারিং, ব্লু ইকোনমিসহ বিভিন্ন বিষয়ে পড়া যাবে।

অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস স্কলারশিপের আবেদন সাধারণত প্রতি বছর ১ ফেব্রুয়ারি থেকে শুরু হয়। আবেদনের সুযোগ থাকে ১ মে পর্যন্ত। আগ্রহী শিক্ষার্থীরা এই লিংকে ঢু মারতে পারেন আবেদন করতে চাইলে।

সুযোগ–সুবিধা

অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস স্কলারশিপ সম্পূর্ণ বিনা বেতনে পড়ার একটি বৃত্তি। সঙ্গে বই ও পড়াশোনার আনুষঙ্গিক জিনিসের খরচ মেলে। আর বিমানে ইকোনমি ক্লাসে রিটার্ন টিকিটও পাবেন অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস স্কলারশিপে পড়ুয়া শিক্ষার্থীরা। বসবাসের খরচ ও স্বাস্থ্য বিমার সুবিধাও পাবেন শিক্ষার্থীরা। আবার কোর্স ভেদে ফিল্ডওয়ার্কের সুযোগ-সুবিধাও আছে।

আইএলটিএস স্কোর কমপক্ষে ৬.৫ হতে হবে এবং প্রতিটি ব্যান্ড স্কোর ৬ এর নিচে হওয়া যাবে না
আইএলটিএস স্কোর কমপক্ষে ৬.৫ হতে হবে এবং প্রতিটি ব্যান্ড স্কোর ৬ এর নিচে হওয়া যাবে নাছবি: অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস বাংলাদেশ ওয়েবসাইট থেকে নেওয়া

আবেদনের যোগ্যতা

১৮ বছরের ঊর্ধ্বে বাংলাদেশের নাগরিকেরা আবেদন করতে পারেন অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস স্কলারশিপের জন্য। অস্ট্রেলিয়ার নাগরিকত্ব যাদের রয়েছে তাঁরা আবেদন করতে পারবেন না। অস্ট্রেলিয়ার নাগরিকের সঙ্গে বাগদান বা বিবাহিত হলে আবেদন করা যাবে না। কোনো সামরিক সেবার সঙ্গে যুক্ত থাকা যাবে না। আইএলটিএস স্কোর কমপক্ষে ৬.৫ হতে হবে এবং প্রতিটি ব্যান্ড স্কোর ৬ এর নিচে হওয়া যাবে না। বাংলাদেশসহ বিশ্বে যেকোনো দেশের নাগরিকেরা এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন।

আবেদনপদ্ধতি

আবেদনের বিস্তারিত জানা যাবে ‌www.australiaawardsbangladesh.org ওয়েবসাইটে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.