বাংলাদেশকে উড়িয়ে হোয়াইটওয়াশ এড়াল আয়ারল্যান্ড

0
109
আয়ারল্যান্ড

তিন ম্যাচ সিরিজের শেষ টি২০তে আয়ারল্যান্ডকে হারিয়ে হোয়াইটওয়াশ করার সুযোগ ছিল বাংলাদেশের। কিন্তু ব্যাটিং ব্যর্থতায় লড়াই করার মত সংগ্রহই তুলতে পারলো না সাকিব-লিটনরা। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বাংলাদেশকে ৭ উইকেটে হারিয়েছে আয়ারল্যান্ড। ব্যাট হাতে ৪১ বলে ৭৭ রানের বিধ্বংসী ইনিংস খেলে আইরিশদের জয়ের নায়ক অধিনায়ক পল স্টার্লিং। ৩৬ বল বাকি থাকতেই জয়ের বন্দরে পৌঁছে যায় তারা।

প্রথম দুই ম্যাচে টস হেরে ব্যাটিং করে রেকর্ড রান তোলে বাংলাদেশ। শেষ ম্যাচে টস জিতে ব্যাটিং নেন সাকিব। তবে লিটন দাস ও রনি তালুকদারের ওপেনিং জুটি জমেনি। ওপেনার লিটন ৪, তিনে নামা নাজমুল শান্ত ৫ রান করে ফিরে যান। এরপর রনি তালুকদার ১৪ ও সাকিব আল হাসান ৪ রান করে আউট হন।

তাওহীদ হৃদয় ১২ রান করে ফিরলে ৪১ রানে পাঁচ উইকেট হারায় বাংলাদেশ। ১০ ওভারে বাংলাদেশ ৬৪ রান তুলে হারায় সাত উইকেট। অভিষেক হওয়া লেগ স্পিনার রিশাদ ৮ ও তাসকিন শূন্য করে ফিরে যান।

অন্য প্রান্তে দাঁড়িয়ে ছিলেন ছয়ে নামা শামীম হোসেন পাটোয়ারি। তিনি শেষ ব্যাটার হিসেবে আউট হন। খেলেন ৪২ বলে পাঁচ চার ও দুই ছক্কায় ৫১ রানের ইনিংস। এছাড়া নাসুম আহমেদ ১৩ রান করেন। চার বল থাকতে বাংলাদেশ অলআউট হয়েছে ১২৪ রানে।

আয়ারল্যান্ডের হয়ে মার্ক এডায়ার ৪ ওভারে ২৫ রান দিয়ে নিয়েছেন তিন উইকেট। ম্যাথু হ্যামফ্রিস ২ ওভারে ১০ রান দিয়ে নিয়েছেন দুই উইকেট। এছাড়া হ্যারি টেক্টর, কার্টুস ক্যাম্পার, বেঞ্জামিন হোয়াইট ও গ্যারেথ ডিলানি একটি করে উইকেট নিয়েছেন।

১২৫ রানের লক্ষ্যে শুরু থেকেই  আক্রমণাত্মক খেলেছেন আইরিশ দুই ওপেনার। তবে তৃতীয় ওভারেই রস এডায়ারকে হারায় আয়ারল্যান্ড। এই ওপেনারকে বোল্ড করে আইরিশ শিবিরে প্রথম আঘাত হানেন তাসকিন আহমেদ। ৭ রান করে এই ওপেনার ফিরলে ভাঙে ১৭ রানের উদ্বোধনী জুটি।

এরপর টাকারকে সঙ্গে নিয়ে আগ্রাসী ব্যাটিং করতে থাকেন স্টার্লিং। তবে ষষ্ঠ ওভারে বোলিংয়ে এসেই তাকে তুলে নেন শরীফুল ইসলাম। দলীয় ৪১ রানে ৭ বলে ৪ রান করে আউট হন লরকান টাকার। টাকারের বিদায়ের পর ক্রিজে আসেন হ্যারি টেক্টর।

এরপর ঝড় তুলেছেন আইরিশ ওপেনার স্টার্লিং। দুর্দান্ত ব্যাটিংয়ে ৩১ বলে স্পর্শ করেছেন হাফ সেঞ্চুরি। সাজঘরে ফেরার আগে তার ব্যাট থেকে এসেছে সর্বোচ্চ ৭৭ রানের ইনিংস। এই অভিজ্ঞ ওপেনারকে সাজঘরে ফিরিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে নিজের অভিষেক উইকেট শিকার করেছেন রিশাদ হোসেন।

এরপর ক্যাম্পারকে সঙ্গে নিয়ে বাকিটা পথ নিরাপদেই পাড়ি দিয়েছেন টেক্টর। শেষ পর্যন্ত ১৪ ওভারে ৩ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় আইরিশরা। এই ম্যাচ হারলেও ২-১ ব্যবধানে সিরিজ জিতেছে বাংলাদেশ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.