ফিফা ‘দ্য বেস্ট’: ছেলেদের বর্ষসেরা মেসি

0
92
ফিফার ‘দ্য বেস্ট’ মেসি

ম্যানচেষ্টার সিটির গোলমেশিন আর্লিং হলান্ড ও ফরাসি ফুটবলার কিলিয়ান এমবাপ্পেকে পেছনে ফেলে ফের ফিফার বর্ষসেরার সেরার মুকুট পরলেন ফুটবল ছন্দের জাদুকর লিওনেল মেসি। হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর ‘ফিফা দ্য বেস্ট’ পুরস্কার জিতলেন বিশ্বকাপ জয়ী আর্জেন্টাইন এই ফুটবলার।

সোমবার রাতে লন্ডনে বাংলাদেশ সময় রাত সাড়ে তিনটায় ফিফা দ্য বেস্ট-২০২৩ (বর্ষ সেরা) ফুটবলারের নাম ঘোষণা করা হয়। একইদিনে ঘোষণা করা হয়েছে বর্ষসেরা নারী ফুটবলার, বর্ষসেরা পুরুষ ও নারী গোলরক্ষক এবং বর্ষসেরা নারী ও পুরষ কোচের নাম।

অনুষ্ঠানের সঞ্চালনাতেও তারকা! ব্রিটিশ ক্রীড়া সাংবাদিক, সম্প্রচারক ও সঞ্চালক রেশমিন চৌধুরীর সঙ্গে সঞ্চালনায় রয়েছেন ফ্রান্সের কিংবদন্তি ফুটবলার থিয়েরি অঁরি। ম্যানচেস্টার সিটি কোচ পেপ গার্দিওলা থেকে ব্রাজিলের কিংবদন্তি রোনালদোও আছেন জমকালো এই অনুষ্ঠানে।

থিয়েরি অরির সঙ্গে রেশমিন চৌধুরি (ডানে)
থিয়েরি অরির সঙ্গে রেশমিন চৌধুরি (ডানে)এএফপি

ছেলেদের ‘দ্য বেস্ট’ কোচ পেপ গার্দিওলা

এটা হওয়ারই কথা ছিল। গত মৌসুমে ম্যানচেস্টার সিটির কোচ হিসেবে ‘ট্রেবল’ জেতেন গার্দিওলা। স্প্যানিশ এই কোচের হাতেই উঠল ছেলেদের ফিফা ‘দ্য বেস্ট’ কোচের পুরস্কার।

সংক্ষিপ্ত তালিকায় গার্দিওলার সঙ্গে মনোনয়ন পেয়েছিলেন ইন্টার মিলানের কোচ সিমোন ইনজাঘি ও ইতালির কোচ লুসিয়ানো স্প্যালেত্তি। নাপোলিকে গত মৌসুমে লিগ জেতান স্প্যালেত্তি। কিন্তু তাঁদের পেছনে ফেলে সেরা কোচের পুরস্কার পেলেন গার্দিওলা। ট্রফি হাতে গার্দিওলা বলেছেন, ‘আমি এই পুরস্কার সিমোন ইনজাঘি ও স্প্যালেত্তির সঙ্গে ভাগ করে নিতে চাই।’

সঞ্চালক থিয়েরি অঁরি গার্দিওলার কাছে জানতে চেয়েছিলেন, তাঁর কোচিং করানো বার্সেলোনার সেই দল এবং সিটির ট্রেবলজয়ী এই দলের মধ্যে সেরা কোন দল? সিটি কোচের উত্তর, ‘বার্সেলোনা সব সময় আমার হৃদয়ে থাকবে। আমার প্রথম ভালোবাসা। তবে সিটির সঙ্গে এই পুরস্কার জয়টা বিশেষ কিছু। কারণ আমরা আগে এই সাফল্য পাইনি।’

ছেলেদের সেরা কোচের ট্রফি জিতেছেন গার্দিওলা
ছেলেদের সেরা কোচের ট্রফি জিতেছেন গার্দিওলাফিফা

মেয়েদের ‘দ্য বেস্ট’ কোচ সারিনা ভাইগমান

ইংল্যান্ড নারী ফুটবল দলের কোচ সারিনা ভাইগমানের হাতে উঠেছে ‘দ্য বেস্ট’ কোচের পুরস্কার। সংক্ষিপ্ত তালিকায় তাঁর সঙ্গে ছিলেন বার্সেলোনা নারী দলের কোচ জোনাতান গিরাল্দেজ ও চেলসির কোচ এমা হেইস।

সারিনা ভাইগমান জিতেছেন মেয়েদের বর্ষসেরা কোচের পুরস্কার
সারিনা ভাইগমান জিতেছেন মেয়েদের বর্ষসেরা কোচের পুরস্কারফিফা

ছেলেদের ‘দ্য বেস্ট’ গোলকিপার এদেরসন

ম্যানচেস্টার সিটির হয়ে ট্রেবলজয়ী ব্রাজিলিয়ান গোলকিপার এদেরসনের হাতে উঠেছে ছেলেদের ‘দ্য বেস্ট’ গোলকিপারের পুরস্কার। সংক্ষিপ্ত তালিকায় তাঁর সঙ্গে ছিলেন মরক্কো ও আল হিলালের গোলকিপার ইয়াসিন বুনু এবং রিয়াল মাদ্রিদের গোলকিপার থিবো কোর্তোয়া।

পুরস্কারটি জিতে এদেরসন বলেছেন, ‘পরিবারকে ধন্যবাদ। তারা আমার কাছে খুব গুরুত্বপূর্ণ। খেলোয়াড়দেরও ধন্যবাদ। বছরটা দারুণ ছিল।’

ছেলেদের বর্ষসেরা গোলকিপার এদেরসন
ছেলেদের বর্ষসেরা গোলকিপার এদেরসনফিফা

ফিফা ফেয়ারপ্লে পুরস্কার ব্রাজিলের

বর্ণবাদের বিরুদ্ধে শক্তিশালি অবস্থানের জন্য ফিফা ফেয়ারপ্লে পুরস্কার পেয়েছে ব্রাজিল ছেলেদের জাতীয় দল। পুরস্কারটি নিতে সাবেক সতীর্থদের সঙ্গে মঞ্চে উঠেছিলেন ব্রাজিলের কিংবদন্তি রাইটব্যাক কাফু। তিনি বলেছেন, ‘এই পুরস্কারের জন্য (ব্রাজিলের খেলোয়াড়দের) অভিনন্দন। পৃথিবীতে অসমতার কোনো জায়গা নেই। ফুটবল সমাজে সমতা নিয়ে আসতে পারে।’

ব্রাজিলের ফেয়ারপ্লে ট্রফি হাতে কাফু
ব্রাজিলের ফেয়ারপ্লে ট্রফি হাতে কাফুএক্স

মেয়েদের ‘দ্য বেস্ট’ গোলকিপার মেরি আর্পস

টানা দ্বিতীয়বারের মতো মেয়েদের ‘দ্য বেস্ট’ পুরস্কার জিতলেন ইংল্যান্ড ও ম্যানচেস্টার ইউনাইটেডের গোলকিপার মেরি আর্পস। পুরস্কারটি হাতে নিয়ে মেরি বলেছেন, ‘ইংল্যান্ড ও ম্যানচেস্টার ইউনাইটেডের সব কোচদের ধন্যবাদ…পথটা সহজ ছিল না। ,তবে কোনো অভিযাত্রায় পিছিয়ে পড়লে কখনো হাল ছাড়তে নেই।’

মেরি আর্পস জিতেছেন টানা দ্বিতীয় ‘দ্য বেস্ট’ গোলকিপারের পুরস্কার
মেরি আর্পস জিতেছেন টানা দ্বিতীয় ‘দ্য বেস্ট’ গোলকিপারের পুরস্কারফিফা

পুসকাস পুরস্কারও এক ব্রাজিলিয়ানের

ব্রাজিলিয়ান ফুটবলে দ্বিতীয় বিভাগে খেলা গিলের্মে মাদুরগা জিতেছেন সেরা গোলের পুরস্কার পুসকাস অ্যাওয়ার্ড। বোটাফোগো-এসপির এই খেলোয়াড়ের বাইসাইকেল কিকে করা গোলটি সেরা বিবেচিত হয়েছে ভোটের মাধ্যমে।

ছেলেদের ফিফা ‘দ্য বেস্ট’ লিওনেল মেসি

বিশ্লেষকদের মতে এবার পুরস্কারটি জয়ে ম্যানচেস্টার সিটির ট্রেবলজয়ী স্ট্রাইকার আর্লিং হলান্ড এগিয়ে ছিলেন। কিন্তু ভোটাভুটির মাধ্যমে ছেলেদের ‘দ্য বেস্ট’ পুরস্কারটি জিতেছেন মেসি। আর্জেন্টাইন তারকা অনুষ্ঠানে উপস্থিত থাকতে না পারায় পুরস্কারটি নিজ হাতে নিতে পারেননি। সংক্ষিপ্ত তালিকায় অন্য প্রতিদ্বন্দ্বী ফ্রান্স ও পিএসজি তারকা কিলিয়ান এমবাপ্পে।

পুরস্কারের জন্য ২০২২ সালের ১৯ ডিসেম্বর থেকে ২০২৩ সালের ২০ আগস্ট পর্যন্ত সময়ের পারফরম্যান্স বিবেচনায় নেওয়া হয়েছে। ছেলেদের ‘দ্য বেস্ট’ বেছে নিতে ভোট দিয়েছেন জাতীয় দলের কোচ, অধিনায়ক, সংবাদকর্মী ও বিশ্বব্যাপী ভক্তরা।

ফিফার ওয়েবসাইটে লাইভ বিবরণীতে বলা হয়েছে, এবার পুরস্কারটি জিততে মেসির সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে বাকিদের। মেসি এবং হলান্ড দুজনেই সমান ৪৮ পয়েন্ট পেয়েছেন ভোটাভুটিতে। কিন্তু মেসি জিতেছেন জাতীয় দলের অধিনায়কদের ভোটে প্রথম পছন্দের তালিকায় এগিয়ে থাকায়। ফিফার ‘রুলস অব অ্যালোকেশন’ এর ১২ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এমবাপ্পে ৩৮ পয়েন্ট পেয়ে তৃতীয়।

মেসির অনুপস্থিতিতে তাঁর পুরস্কারটি অঁরি হাতে নিয়ে মজা করে বলেছেন, ‘এটা আমিই নিচ্ছি। কারণ আমি এটা কখনো জিতিনি।’

এ নিয়ে তৃতীয়বার পুরস্কারটি জিতলেন মেসি। এবার জিতলেন টানা দ্বিতীয়বার। প্রথমবার জিতেছিলেন ২০১৯ সালে।

মেসি, হলান্ড ও এমবাপ্পের পারফরম্যান্স জেনে নিতে পারেন এখানে।

মেসির বর্ষসেরার ট্রফি হাতে থিয়েরি অঁরি
মেসির বর্ষসেরার ট্রফি হাতে থিয়েরি অঁরি, এক্স

মেয়েদের ফিফা ‘দ্য বেস্ট’ আইতানা বোনমাতি

স্পেনের হয়ে গত আগষ্টে বিশ্বকাপজয়ী বোনমাতির মুখেই শেষ হাসি। তাঁর হাতেই উঠল মেয়েদের ‘দ্য বেস্ট’ বর্ষসেরার ট্রফি। সংক্ষিপ্ত তালিকায় বাকি দুজন কলম্বিয়ার লিন্ডা কাইসেদো ও বোনমাতির জাতীয় দল সতীর্থ হেনি হেরমোসো। ট্রফি হাতে বোনমাতি বলেছেন, ‘এটা ছিল অবিশ্বাস্য ও অনন্য এক বছর, যা আমি সারাজীবন মনে রাখব। এই ট্রফির জন্য আমি সতীর্থদের কাছে কৃতজ্ঞ।’

এই পুরস্কারে বিজয়ীর নাম ঘোষণার আগে থিয়েরি অঁরি জানিয়েছেন, আগামী বছর থেকে মেয়েদের ফুটবলে সেরা গোলের পুরস্কারের নাম হবে ‘মার্তা অ্যা্ওয়ার্ড।’ ব্রাজিলের ‘স্কার্ট পরা পেলে’খ্যাত মার্তাকে অনুষ্ঠানে বিশেষ পুরস্কারও দেওয়া হয়। পুরস্কারটি দেন ব্রাজিলের প্রয়াত কিংবদন্তি পেলের স্ত্রী মার্সিয়া আইওকি।

ট্রফি হাতে আইতানা বোনমাতি
ট্রফি হাতে আইতানা বোনমাতি, ফিফা

সেরা সমর্থক আর্জেন্টিনার

ফিফা ফ্যান পুরস্কার জিতেছেন আর্জেন্টিনার ক্লাব কোলনের সমর্থক হুগো দানিয়েল ইনিগুয়েজ। গত বছর আর্জেন্টিনার শীর্ষ লিগে বারাকাস-কোলন ম্যাচে নিজের বাচ্চা শিশুকে বোতলে দুধ খাওয়াতে খাওয়াতে ম্যাচ দেখছিলেন এই সমর্থক।

মঞ্চে ওঠার পর মিগুয়েলের বাচ্চা কেঁদে এই পুরস্কারে তার ভাগের কথাও মনে করিয়ে দিয়েছে।

সন্তান কোলে নিয়ে মঞ্চে হুগো দানিয়েল ইনিগুয়েজ
সন্তান কোলে নিয়ে মঞ্চে হুগো দানিয়েল ইনিগুয়েজ, ফিফা

এক নজরে ও শুভ রাত্রি

এক নজরে ফিফা ‘দ্য বেস্ট’ ২০২৩

ফিফা ‘দ্য বেস্ট’ নারী খেলোয়াড়: আইতানা বোনমাতি (স্পেন)

ফিফা ‘দ্য বেস্ট’ পুরুষ খেলোয়াড়: লিওনেল মেসি (আর্জেন্টিনা)

ফিফা ‘দ্য বেস্ট’ নারী গোলকিপার: মেরি আর্পস (ইংল্যান্ড)

ফিফা ‘দ্য বেস্ট’ পুরুষ গোলকিপার: এদেরসন (ব্রাজিল)

ফিফা ‘দ্য বেস্ট’ নারী কোচ: সারিনা ভাইগমান (নেদারল্যান্ডস)

ফিফা ‘দ্য বেস্ট’ পুরুষ কোচ: পেপ গার্দিওলা (স্পেন)

ফিফা পুসকাস অ্যাওয়ার্ড: গিলের্মে মাদরুগা (ব্রাজিল)

ফিফা স্পেশাল অ্যাওয়ার্ড: মার্তা (ব্রাজিল)

ফিফা ফেয়ারপ্লে অ্যাওয়ার্ড: ব্রাজিল জাতীয় ফুটবল দল

ফিফা ফ্যান অ্যাওয়ার্ড: হুগো দানিয়েল ইনিগুয়েজ

ফিফা ‘দ্য বেস্ট’ ২০২৩ পুরস্কার বিতরণী অনুষ্ঠানের ধারা বিবরণীর এখানেই সমাপ্তি। সবাইকে শুভ রাত্রি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.