প্রেমিকাকে ১০ কোটি ইউরো দিয়ে গেছেন বেরলুসকোনি

0
108
ইতালির সাবেক প্রধানমন্ত্রী সিলভিও বেরলুসকোনির সঙ্গে তাঁর প্রেমিকা মার্তা ফাসসিনা

সিলভিও বেরলুসকোনি—ইতালির সাবেক প্রধানমন্ত্রী। বিতর্ক, সমালোচনা আর কেলেঙ্কারি ছিল দেশটির চারবারের এই সরকারপ্রধানের নিত্যসঙ্গী। গত ১২ জুন ইতালির মিলানের একটি হাসপাতালে মারা গেছেন বেরলুসকোনি। তিনি ক্রনিক লিউকেমিয়ায় (একধরনের রক্তের ক্যানসার) ভুগছিলেন।

মৃত্যুর আগে বেরলুসকোনি তাঁর সম্পত্তি উইল করে গেছেন। ৮৬ বছর বয়সী এই ধনকুবের ও মিডিয়া টাইকুনের মোট সম্পত্তির পরিমাণ ৬০০ কোটি ইউরোর বেশি। এর মধ্যে ৩৩ বছর বয়সী প্রেমিকা মার্তা ফাসসিনাকে ১০ কোটি ইউরো দিয়ে গেছেন বেরলুসকোনি।

বেরলুসকোনি ইতালির মধ্য ডানপন্থী ফোরজা ইতালিয়া দলের নেতৃত্বে ছিলেন। এই দলেরই উপপ্রধান মার্তা। ২০২০ সালের মার্চ মাস থেকে মার্তা দলের প্রধান বেরলুসকোনির সঙ্গে প্রেমের সম্পর্কে জড়ান। তবে তাঁরা বিয়ে করেননি। যদিও মৃত্যুর আগে মার্তাকে নিজের ‘স্ত্রী’ হিসেবে উল্লেখ করেছিলেন বেরলুসকোনি।

২০১৮ সালের সাধারণ নির্বাচনে ইতালির পার্লামেন্টে নিম্নকক্ষের সদস্য নির্বাচিত হন মার্তা। সেই থেকে ফোরজা ইতালিয়া দলের হয়ে পার্লামেন্ট সদস্যের দায়িত্ব পালন করছেন তিনি। ১৯৯৪ সালে রাজনীতিতে আসার পর রাজনৈতিক দলটি প্রতিষ্ঠা করেছিলেন বেরলুসকোনি।

বেরলুসকোনির জন্ম ১৯৩৬ সালে মিলানে। ভ্যাকুয়াম ক্লিনার বিক্রির মধ্য দিয়ে তাঁর কর্মজীবন শুরু হয়। পরে তিনি একটি আবাসন নির্মাতাপ্রতিষ্ঠান গড়ে তোলেন।

পরবর্তী সময় কয়েকটি টিভি চ্যানেলেরও মালিক হন তিনি। এর মধ্য দিয়ে বেরলুসকোনি ইতালির শীর্ষস্থানীয় ধনী ব্যক্তিদের কাতারে নাম লেখান।

কিংবদন্তি ফুটবল ক্লাব এসি মিলানের মালিকানার মধ্য দিয়ে আন্তর্জাতিক অঙ্গনে পরিচিতি লাভ করেন বেরলুসকোনি। ১৯৮৬ সালে ক্লাবটিতে দেউলিয়া হওয়ার হাত থেকে বাঁচান তিনি। এরপর রাজনৈতিক অঙ্গনে নাম লেখান তিনি। এখন বেরলুসকোনির বিশাল ব্যবসায়িক সাম্রাজ্যের দেখভাল করেন তাঁর দুই সন্তান মারিনা ও পিয়ের সিলভিও। নিজেদের পারিবারিক ব্যবসার ৫৩ শতাংশ শেয়ারের নিয়ন্ত্রণ রয়েছে এই দুজনের হাতে।

এদিকে মৃত্যুর আগে শুধু প্রেমিকা মার্তা নন, নিজের ভাই পাওলোকে ১০ কোটি ইউরো দিয়ে গেছেন বেরলুসকোনি। এ ছাড়া মার্সেলো দেল’উত্রিকে দিয়ে গেছেন ৩ কোটি ইউরো। ফোরজা ইতালিয়া দলের হয়ে সিনেট সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন মার্সেলো। মাফিয়াদের সঙ্গে সম্পৃক্ততার কারণে কারাগারে ছিলেন তিনি।

বেরলুসকোনি উইলে তাঁর পাঁচ সন্তানকে নির্দিষ্ট পরিমাণে অর্থ দিয়ে গেছেন। স্থানীয় সময় কাল মঙ্গলবার (১১ জুলাই) পাঁচ সন্তানের উপস্থিতিতে এই উইল পড়ার কথা রয়েছে।

প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির নেতৃত্বাধীন ইতালির এখনকার ক্ষমতাসীন জোট সরকারে রয়েছে বেরলুসকোনির ফোরজা ইতালিয়া দল। গত সেপ্টেম্বরে নির্বাচনের পর এই জোট সরকারে যোগ দেয় দলটি। তখন বেরলুসকোনি ইতালির পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে আপনা-আপনিই নির্বাচিত হন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.