প্রধানমন্ত্রীর সঙ্গে বিশ্ব বাণিজ্য সংস্থার মহাপরিচালকের বৈঠক

0
130
জেনেভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেছেন বিশ্ব বাণিজ্য সংস্থার মহাপরিচালক ওকোনজো ইওয়েলা

সুইজারল্যান্ডের জেনেভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেছেন বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) মহাপরিচালক ওকোনজো ইওয়েলা।

গতকাল বৃহস্পতিবার বৈঠকটি হয়। পরে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বৈঠক সম্পর্কে সাংবাদিকদের অবহিত করেন।

বৈঠকে ডব্লিউটিওর মহাপরিচালক মৎস্য খাতে ভর্তুকি কমানোর বিষয়ে বাংলাদেশকে পরামর্শ দেন। তবে আব্দুল মোমেন বলেন, বাংলাদেশ এই খাতে বড় ধরনের ভর্তুকি দেয় না।

বৈঠকে ডব্লিউটিওর বিরোধ নিষ্পত্তি সংস্থার কথা ওঠে। সংস্থাটি কতিপয় বড় দেশের ক্ষেত্রে কয়েক বছর ধরে নিষ্ক্রিয় রয়েছে। সংস্থাটি যাতে সক্রিয় হয়, সে জন্য বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে বিষয়টি তুলে ধরতে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে অনুরোধ জানান ডব্লিউটিওর মহাপরিচালক।

আগামী বছরের ফেব্রুয়ারিতে আবুধাবিতে ডব্লিউটিওর মন্ত্রী পর্যায়ের ১৩তম সম্মেলন অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী বলেন, এই সম্মেলনে বাংলাদেশের উন্নীতকরণ নিশ্চিত করা হবে।

ডব্লিউটিওর মহাপরিচালক বাংলাদেশকে রপ্তানির ডালা বৈচিত্র্যময় করতে বলেছেন। তিনি চান, তৈরি পোশাক রপ্তানির ওপর নির্ভরতা হ্রাসে বাংলাদেশ ওষুধ ও আইটি খাতের ওপর বেশি জোর দিক।

গভীর সমুদ্রে মৎস্য আহরণের বিষয়ে শেখ হাসিনা বলেন, এই খাতে বাংলাদেশের সক্ষমতার অভাব রয়েছে। সে কারণে তিনি জাপান, থাইল্যান্ড ও মালদ্বীপ থেকে বিশেষজ্ঞদের অভিজ্ঞতা নেওয়ার ওপর জোর দেন। প্রধানমন্ত্রী বলেন, এ বিষয়ে তিনি ইতিমধ্যে মালদ্বীপ ও জাপানের সঙ্গে কথা বলেছেন।

এর আগে কাতারের শ্রমমন্ত্রী আলী বিন সামিক আল মারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন। তিনি বলেন, তাঁর দেশে প্রায় ৩ লাখ ৭০ হাজার বাংলাদেশি কাজ করছেন। তাঁরা বাংলাদেশি কর্মীদের কর্মক্ষমতা নিয়ে সন্তুষ্ট।

পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন বলেন, বাংলাদেশ থেকে আরও জনবল নিতে আগ্রহ প্রকাশ করেছে কাতার।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.