প্রথম ওভারেই ৪ উইকেট, রেকর্ড বইয়ে শাহিন আফ্রিদি

0
108
ব্লাস্ট টি–টোয়েন্টিতে এক ওভারে চার উইকেট নিয়েছেন শাহিন আফ্রিদি, ছবি: টুইটার থেকে

প্রথম ডেলিভারিটিই ছিল ওয়াইড, উইকেটকিপার ধরতে না পারায় ৫ রান চলে যায়। অমন এলোমেলো শুরুর পর শাহিন আফ্রিদি যেভাবে ঘুরে দাঁড়ালেন, তা রীতিমতো অবিশ্বাস্য। পরের ছয় বলের মধ্যে এক এক করে তুলে নিলেন চার উইকেট! স্বীকৃত টি-টোয়েন্টিতে ইনিংসের প্রথম ওভারে চার উইকেট এই প্রথম।

পাকিস্তানের বাঁহাতি পেসার শাহিন রেকর্ড বইয়ে নাম লেখানো ওভারটি করেছেন ইংল্যান্ডের দ্য ব্লাস্ট টি-টোয়েন্টিতে। গতকাল ট্রেন্ট ব্রিজে বার্মিংহাম বিয়ার্সের মুখোমুখি হয় শাহিনের দল নটিংহামশায়ার। রান তাড়ায় বার্মিংহামের দরকার ছিল ১৬৯ রান। আর সেটি করতে নেমেই প্রথম ওভারে শাহিনের পেস-তোপে পড়েছে গ্লেন ম্যাক্সওয়েল, জ্যাক লিনটটদের দলটি।

শাহিনের প্রথম বৈধ ডেলিভারিই ছিল পায়ের পাতা তাক করা ইয়র্কার। সামলাতে না পেরে উপুড় হয়ে পড়েন বার্মিংহাম অধিনায়ক অ্যালেক্স ডেভিয়েস, এলবিডব্লিউর সিদ্ধান্ত দিতে দেরি করেননি আম্পায়ার। পরের বলে ব্যাটসম্যান ছিলেন ক্রিস্টিয়ান বেঞ্জামিন। ডানহাতি এই উইকেটকিপার ব্যাটসম্যান ইয়র্কার আসবে ভেবে স্কুপ খেলার চেষ্টা করেন। কিন্তু লো ফুলটস হয়ে আসা বল উল্টো স্টাম্পে টেনে নেন।

শাহিনের ইয়র্কার সামলাতে না পেরে উপুড় হয়ে পড়েন অ্যালেক্স ডেভিয়েস
শাহিনের ইয়র্কার সামলাতে না পেরে উপুড় হয়ে পড়েন অ্যালেক্স ডেভিয়েস, ছবি: টুইটার থেকে

প্রথম দুই বলে দুই উইকেট নিয়ে শাহিন তখন হ্যাটট্রিকের দ্বারপ্রান্তে। ড্যান মোজলে এসে সেটা রুখে দেন। কিন্তু পঞ্চম বলে আর পারেননি। বাঁহাতি এই ব্যাটসম্যান ড্রাইভ করতে গিয়ে ওলি স্টোনের দারুণ ক্যাচে পরিণত হন। ওভারের শেষ বলে আরেকটি লো ফুল টসে বোল্ড হন এড বার্নার্ড। ৬ বলে ৪ উইকেট!

শাহিনের দারুণ শুরুর পরও অবশ্য নটিংহামশায়ার ম্যাচটা জিততে পারেনি। ২ উইকেট ও ৫ বল হাতে রেখে ম্যাচ জিতে যায় বার্মিংহাম। শাহিন চার ওভারে ২৯ দিয়ে নেন ওই ৪ উইকেটই। ভারতের সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে, টাইমস নাউসহ আরও সংবাদমাধ্যম দাবি করেছে, স্বীকৃত টি-টোয়েন্টিতে ইনিংসের প্রথম ওভারে ৪ উইকেট নেওয়ার ঘটনা এই প্রথম।

প্রতিযোগিতামূলক ক্রিকেটে ইনিংসের প্রথম ওভারে ৪ উইকেটের ঘটনা আর একটিই আছে। সেটার সঙ্গে জড়িয়ে আছে বাংলাদেশের নাম। ২০০৩ বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওভারেই চার উইকেট হারিয়েছিল বাংলাদেশ।

চামিন্দা ভাস প্রথম তিন বলে হান্নান সরকার, মোহাম্মদ আশরাফুল ও এহসানুল হককে তুলে নেওয়ার পর পঞ্চম বলে সানোয়ার হোসেনকে আউট করেন। এখন পর্যন্ত ওয়ানডেতে এক ওভারে ৪ উইকেট নেওয়ার একমাত্র ঘটনাও সেটি।

আন্তর্জাতিক ও স্বীকৃত টি-টোয়েন্টি মিলিয়ে ম্যাচের যেকোনো পর্যায়ে এক ওভারে চার উইকেটের ঘটনা আছে বেশ কয়েকটি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতেই এমন কীর্তি আছে লাসিথ মালিঙ্গা, রশিদ খান, কার্টিস ক্যাম্ফার ও জেসন হোল্ডারের। এমনকি টেস্ট ক্রিকেটেও এক ওভারে ৪ উইকেট নেওয়ার ঘটনা আছে ছয়টি। তবে এসবের কোনোটিই ইনিংসের প্রথম ওভারে নয়, যেমনটি ব্লাস্টে করে দেখালেন শাহিন আফ্রিদি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.