পেনশনকে সামাজিক নিরাপত্তা বরাদ্দের বাইরে রাখার তাগিদ

0
110
আইএমএফ

সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে বরাদ্দের ২৫ শতাংশই সরকারি চাকরিজীবী ও তাদের পরিবারের পেনশন বাবদ রাখা হচ্ছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সফররত মিশন সামাজিক নিরাপত্তার বরাদ্দ থেকে পেনশনকে আলাদা রাখার পরামর্শ দিয়েছে। একই সঙ্গে সঞ্চয়পত্রের সুদ বাবদ সরকারের দেওয়া প্রিমিয়ামকেও সামাজিক নিরাপত্তার বরাদ্দের মধ্যে না রাখার পরামর্শ দিয়েছেন আইএমএফ কর্মকর্তারা।

বৃহস্পতিবার সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সঙ্গে বৈঠকে আইএমএফ স্টাফ কনসালটেশন মিশন এমন পরামর্শ দিয়েছে। এদিকে আরেক বৈঠকে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ মিশনকে জানিয়েছে, রাশিয়ার অর্থায়ন ও সহযোগিতায় নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের লেনদেনে কোনো জটিলতা নেই। বাংলাদেশের জন্য অনুমোদিত ৪৭০ কোটি ডলারের ঋণ সহায়তার শর্ত পূরণের অগ্রগতি পর্যালোচনায় সংস্থাটির আট সদস্যের মিশন গত মঙ্গলবার থেকে ঢাকা সফর করছে। অর্থ বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, আইএমএফ চায় সার্বিকভাবে ভর্তুকি কমিয়ে সামাজিক নিরাপত্তায় বরাদ্দ বাড়িয়ে প্রকৃত দরিদ্রদের লক্ষ্যভিত্তিক সহায়তা বাড়ানো হোক। তারা এ খাতে বরাদ্দ এবং উপকারভোগী বাড়ানোর সুপারিশ করেছে। মিশনকে জানানো হয়েছে, আগামী অর্থবছরে নতুন করে ৭ লাখ ৩৫ হাজার বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধীকে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় অন্তর্ভুক্ত করার পরিকল্পনা করা হয়েছে। প্রায় এক দশক পর আগামী অর্থবছরে বয়স্ক ভাতা ও বিধবা ভাতার পরিমাণও কিছুটা বাড়ানো হচ্ছে। এসব তথ্য আইএমএফ মিশনকে দেওয়া হয়েছে।

জানা গেছে, আগামী বাজেটে বয়স্ক ভাতার উপকারভোগীদের মাসিক ভাতার পরিমাণ ৫০০ টাকা থেকে বাড়িয়ে ৬০০ টাকা করা হচ্ছে। এ ছাড়া বিধবা ও স্বামী নিগৃহীতাদের মাসিক ভাতার পরিমাণ ৫০ টাকা বাড়িয়ে ৫৫০ টাকা নির্ধারণ করা হচ্ছে। সব মিলিয়ে চলতি অর্থবছরের তুলনায় প্রায় ১৭ শতাংশ বাড়িয়ে আগামী বাজেটে সামাজিক নিরাপত্তা খাতে বরাদ্দ রাখা হতে পারে প্রায় ১ লাখ ৩০ হাজার কোটি টাকা।

সামাজিক নিরাপত্তা কর্মসূচির বরাদ্দ বিশ্লেষণ করে দেখা গেছে, চলতি ২০২২-২৩ অর্থবছরে ১১৫টি কর্মসূচিতে ১ লাখ ১৩ হাজার ৫৭৬ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে, যা জিডিপির ২ দশমিক ৫৫ শতাংশ। এর মধ্যে অবসরপ্রাপ্ত সরকারি কর্মী ও তাদের পরিবারের পেনশন বাবদ বরাদ্দ রাখা হয়েছে ২৮ হাজার ৩৭ কোটি টাকা, যা মোট সামাজিক নিরাপত্তা কর্মসূচির বরাদ্দের ২৪ দশমিক ৬৮ শতাংশ। অর্থাৎ মোট বরাদ্দের চার ভাগের এক ভাগই এ খাতে ব্যয় করা হবে। সঞ্চয়পত্রের সুদের হারে সামাজিক নিরাপত্তা প্রিমিয়াম হিসেবে বরাদ্দ রাখা হয়েছে ৭ হাজার ৯০৭ কোটি টাকা।

বৈঠক সূত্র জানায়, সরকারের অর্থ ব্যয়ে স্বচ্ছতা বাড়াতে সমন্বিত বাজেট ও হিসাবরক্ষণ পদ্ধতি বা আইবাস প্লাস প্লাস সফটওয়্যার ব্যবহার সম্প্রসারণের সুপারিশ করেছে মিশন। জাতীয় বাজেট প্রণয়নে জনগণের সম্পৃক্ততা আরও বাড়ানোর সুপারিশ করা হয়। আইএমএফ কর্মকর্তারা বলেছেন, জনগণের জন্যই বাজেট। সুতরাং এতে যেসব পরিবর্তন আসবে, আগেভাগে জানিয়ে দেওয়া উচিত। এতে করে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত হবে এবং জনগণ উপকৃত হবে।

ইআরডির সঙ্গে বৈঠক
রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের লেনদেন পরিচালনায় আলাদা একটি অ্যাকাউন্ট (এসক্রো অ্যাকাউন্ট) খুলেছে সরকার। এর ফলে  প্রকল্পটির লেনদেনে  কোনো  জটিলতা নেই। সফররত আইএমএফ মিশনকে বিষয়টি জানিয়েছে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ।

বৃহস্পতিবার পরিকল্পনা কমিশনে ইআরডির ফরেন এইড বাজেট এন্ড অ্যাকাউন্টস উইংয়ের সঙ্গে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে উপস্থিত একজন কর্মকর্তা বলেন, আইএমএফ রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের লেনদেন জটিলতা এড়াতে একটি আলাদা হিসাব খোলার পরামর্শ দিয়েছিল। আইএমএফ প্রতিনিধি দলকে আলাদা হিসাব খোলার কথা জানানো হয়েছে।

ইআরডি সচিব শরিফা খানের সঙ্গেও বৈঠক করে আইএমএফ মিশন। বৈঠকে বিদেশি ঋণসংক্রান্ত তথ্য জানতে চেয়েছে তারা। বিশেষ করে বিদেশি মুদ্রার রিজার্ভ সংকটের মধ্যে কোনো উন্নয়ন সহযোগীর ঋণের কিস্তি পরিশোধ বাকি আছে কিনা, সে বিষয়ে বেশি আগ্রহ ছিল তাদের।

ইআরডি সচিব সাংবাদিকদের বলেন, বৈঠকে আইএমএফের প্রতিনিধিরা বিদেশি ঋণসংক্রান্ত ডাটাবেজ নিয়ে জানতে চেয়েছে। এ বিষয়ে প্রতিনিধি দলকে তথ্য দেওয়া হয়েছে। তিনি বলেন, ‘আমাদের ঋণ পরিশোধ সময়মতো হচ্ছে। আমরা এ পর্যন্ত ঋণ পরিশোধে ব্যর্থ হয়নি।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.