পূজা উপলক্ষে সিল্ক শাড়ি যে দামে বিক্রি হচ্ছে

0
109
পূজার জন্য অনেকেই কিনছেন সিল্কের শাড়ি।

পূজার বাকি আর মাত্র কয়েক দিন। তাই বেশ জোরেশোরেই চলছে শারদীয় দুর্গাপূজার শেষ সময়ের কেনাকাটা। বিশেষ করে রাজধানীর শাড়ির বাজারগুলোয় ভিড় করছেন নারীরা। উৎসব উপলক্ষে দোকানগুলোয় এসেছে নানা রকম শাড়ি। পূজার জন্য বিশেষ সাদা জমিন লালপাড় থেকে শুরু করে জামদানি, সিল্ক, মসলিন, সুতি, বাটিক—কী নেই!

‘এত শত শাড়ির ভিড়ে সিল্ক শাড়ির চাহিদাই বেশি,’ জানালেন ধানমন্ডি হকার্স মার্কেটের মৌমিতা সিল্ক সেন্টারের শাড়ি বিক্রেতা সাইয়েদুল মুরসালিন। ক্রেতাদেরও একই মত। এই মার্কেটে শাড়ি কিনতে আসা এক নারী বলছিলেন, ‘পূজায় সিল্ক শাড়ি খুব পছন্দ করি। ঘোরাঘুরির সময় পরে আরাম। সারা দিন পরে থাকলেও কুঁচকে যায় না।’ তবে এত ধরনের সিল্কের মধ্যে কোনটা রেখে কোনটা নেবেন, এটা বাছাই করাই এক সমস্যা।

সপুরা সিল্ক মিলস লিমিটেডের শাড়ি বিক্রেতা মোহাম্মদ সেলিম বলেন, ‘দেশীয় সিল্ক শাড়ির মূল কেন্দ্রবিন্দু হচ্ছে রাজশাহী। সেখানেই তৈরি হয় মোলায়েম সিল্ক বা রেশম কাপড়। শাড়ির কাপড় তৈরি হয়ে গেলে জমিনের ওপর নানা নকশার ভিত্তিতে পরিবর্তন হয় শাড়ির নাম এবং দাম।’ রাজধানীর ধানমন্ডির মমতাজ প্লাজার সপুরা, রাজশাহী, ঊষা ইত্যাদি সিল্ক শাড়ির জন্য খ্যাত দোকানগুলো থেকে আসুন জেনে নেওয়া যাক, সিল্ক শাড়ির নাম ও দরদাম।

বলাকা সিল্ক

রেশমের জমিনজুড়ে ব্লকের ছাপ বসিয়ে করা হয় রঙিন নকশা। দুই হাজার টাকা থেকে দাম শুরু। সুতা ও জরির কাজ থাকলে দাম হতে পারে ছয় থেকে আট হাজার টাকা।

ভেজিটেবল ডাই সিল্ক

তসর ও সাধারণ সিল্কের জমিনজুড়ে ভেজিটেবল ডাইয়ের নকশা। একরঙা শাড়িগুলো সিল্কের হওয়ায় ডাইয়ের নকশা বেশ ঝলমল করে। যাঁদের পছন্দের তালিকায় টাইডাই রয়েছে, পূজার শাড়ির জন্য বেছে নিতে পারেন এ ধরনের শাড়ি। দাম পড়বে ৪ হাজার ৭০০ থেকে ১৩ হাজার ৮০০ টাকা।

মটকা সিল্ক

রাজশাহীতে যেসব সিল্ক তৈরি হয়, তার মধ্যে মটকা অন্যতম। সূক্ষ্ম উপায়ে হাতে বোনা এই সিল্ককে হ্যান্ডলুম কাপড়ও বলা হয়। এর দাম অন্যান্য সিল্ক থেকে খানিকটা বেশি। খুব হালকা নকশার একরঙা মটকা সিল্ক শাড়ির দাম পাঁচ হাজার টাকা থেকে শুরু।

শাড়ির ওপর করা হচ্ছে নানা ধরনের কাজ।

মসলিন

এই মসলিন শাড়িও আসে রাজশাহী থেকে। মসলিনের ওপর ব্লকের ছাপ বসানো শাড়ির দাম শুরু ২ হাজার ৫০০ টাকা থেকে। মসলিনের জমিনে হাতে আঁকা নকশার কাজ হলে শাড়ির দাম ছাড়াবে পাঁচ হাজার টাকা। সুতার কাজ থাকলে দাম হবে ১০ হাজারের ওপর।

অ্যান্ডি সিল্ক

সিল্ক কাপড়ের ওপর ছাপানো নকশা। সাধারণ সিল্ক থেকে একটু ভারী। তবে পরতে বেশ আরামদায়ক। দাম সাড়ে তিন থেকে সাড়ে চার হাজার টাকা।

হাফ সিল্ক

দেখতে কোনো অংশেই কম নয় হাফ সিল্ক শাড়ি। এ ধরনের শাড়ি সম্পূর্ণ যান্ত্রিক বুননে তৈরি হওয়ায় দাম তুলনামূলক কম। এক থেকে দেড় হাজার টাকা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.