পার্বত্য চট্টগ্রামে শুরু হচ্ছে পিআরএলসি প্রকল্প: ৯৮ হাজার মানুষের দারিদ্র্য বিমোচনের লক্ষ্য

0
156
পার্বত্য চট্টগ্রামে পিআরএলসি প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা, ছবি: মানুষের জন্য ফাউন্ডেশনের সৌজন্যে

পার্বত্য চট্টগ্রামের মানুষের জীবন–জীবিকা ও পুষ্টিমান নিশ্চিত করতে পার্টনারশিপ ফর রেজিল্যান্ট লাইভলিহুডস ইন সিএইচটি রিজিওন (পিআরএলসি) প্রকল্প শুরু হতে যাচ্ছে। এতে ৯৮ হাজার মানুষের দারিদ্র্য বিমোচন হবে। দাতা সংস্থা ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে মানুষের জন্য ফাউন্ডেশন ও ইউএনডিপি যৌথভাবে এ প্রকল্প পরিচালনা করছে। মানুষের জন্য ফাউন্ডেশনের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আজ বুধবার পিআরএলসি প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠান হয় রাজধানীর এক হোটেলে। এতে প্রধান অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং। তিনি বলেন, ‘পার্বত্য অঞ্চলের মানুষের জীবন মান উন্নয়নে কৃষি, খাদ্য, স্বাস্থ্য, পুষ্টি, শিক্ষা, সামাজিক নিরাপত্তা খাতে সরকারের বিভিন্ন উদ্যোগ চলমান আছে। তবে আমাদের সরকারের পাশাপাশি উন্নয়ন সহযোগীরাও বিভিন্ন ক্ষেত্রে অবদান রেখে চলেছে, যা অত্যন্ত প্রশংসনীয়।’

মন্ত্রী বলেন, মানুষের জন্য ফাউন্ডেশন এবং ইউএনডিপির যৌথ ব্যবস্থাপনায় আজকের যে নতুন চার বছর মেয়াদি প্রকল্পটি শুরু হতে যাচ্ছে, সেটি তিন পার্বত্য চট্টগ্রাম জেলার ৮টি উপজেলার ২০ হাজার পরিবারের প্রায় ৯৮ হাজার মানুষের জীবন ও জীবিকায় সহায়তা করবে। এ প্রকল্পের উপকারভোগীদের ক্ষেত্রে নারীদের (প্রায় ৭০ শতাংশ) অগ্রাধিকার দেওয়া হবে, এটি খুবই চমৎকার একটি উদ্যোগ। তবে এ প্রকল্প বাস্তবায়নে পার্বত্য চট্টগ্রামে চলমান অন্য প্রকল্পগুলোর সঙ্গে সমন্বয়ের ওপর গুরুত্ব আরোপ করেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত ও হেড অব মিশন চার্লস হোয়াইটলি, পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. মশিউর রহমান এনডিসি,  ইউএনডিপির ডেপুটি আবাসিক প্রতিনিধি ভ্যান নুয়েন।

মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম স্বাগত বক্তব্যে বলেন, ‘পার্বত্য চট্টগ্রামে দেশের অন্যান্য জায়গার তুলনায় দরিদ্রতা অনেক বেশি। এখানকার শিশুরা অপুষ্টিজনিত বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে। এ ছাড়া দিন দিন নিরাপদ পানির সংকট আরও তীব্র হচ্ছে। এ পরিস্থিতিতে পিআরএলসি প্রকল্প পাহাড়ের মানুষের জীবন মান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এ প্রকল্প যেন সঠিকভাবে বাস্তবায়িত হয়, সে জন্য আমাদের সবারই নিষ্ঠা ও সচেতনতার সঙ্গে কাজ করতে হবে।’

অনুষ্ঠানে সভাপ্রধানের দায়িত্ব পালন করেন মানুষের জন্য ফাউন্ডেশনের কার্যকরী পরিষদের সদস্য নিরুপা দেওয়ান।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.