পাকিস্তানের পার্লামেন্টের নিম্নকক্ষ বিলুপ্ত, আসছে অন্তর্বর্তী সরকার

0
137
পাকিস্তানের জাতীয় পরিষদে শাহবাজ শরিফের নেতৃত্বাধীন জোটের সদস্যরা। পাকিস্তানের জাতীয় পরিষদ, ৯ আগস্ট ২০২৩ছবি: পাকিস্তানের জাতীয় পরিষদের ফেসবুক পেজ থেকে নেওয়া

পাকিস্তানের পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদ ভেঙে দেওয়া হয়েছে।

পাঁচ বছরের মেয়াদ পূর্ণ হওয়ার তিন দিন আগে গতকাল বুধবার রাতে জাতীয় পরিষদ ভেঙে দেন দেশটির প্রেসিডেন্ট আরিফ আলভি।

জাতীয় পরিষদ ভেঙে দেওয়ার পরামর্শ দিয়ে গতকালই প্রেসিডেন্ট আলভির কাছে একটি সারসংক্ষেপ সই করে পাঠিয়েছিলেন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। এই সারসংক্ষেপ পাঠানোর অল্প সময়ের মধ্যে জাতীয় পরিষদ ভেঙে দেন প্রেসিডেন্ট আলভি।

জাতীয় পরিষদ বিলুপ্তির মধ্য দিয়ে পাকিস্তানে শাহবাজ শরিফের নেতৃত্বাধীন জোট সরকারের অবসান ঘটল।

পাকিস্তানে আগামী জাতীয় নির্বাচনের লক্ষ্যে এখন অন্তর্বর্তী সরকার গঠন করা হবে। এই সরকারই জাতীয় নির্বাচনের সময় দায়িত্ব পালন করবে।

জাতীয় পরিষদ বিলুপ্ত হওয়ার ধারাবাহিকতায় আজ বৃহস্পতিবার জোটের নেতাদের সঙ্গে বৈঠকে বসার কথা রয়েছে শাহবাজ শরিফের। মূলত অন্তর্বর্তী সরকারের প্রধান কে হবেন, তা নিয়ে আলোচনা করতেই এই বৈঠক হবে।

পাকিস্তানের সংবিধান অনুসারে, পার্লামেন্ট বিলুপ্তির তিন দিনের মধ্যে নতুন অন্তর্বর্তী সরকারের প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করতে হবে।

পাকিস্তানের সংবিধানে বলা আছে, মেয়াদ শেষ হওয়ার আগেই যদি জাতীয় পরিষদ ভেঙে দেওয়া হয়, তাহলে ৯০ দিনের মধ্যে সাধারণ নির্বাচন করতে হবে। আর জাতীয় পরিষদ মেয়াদ পূর্ণ করলে ৬০ দিনের মধ্যে সাধারণ নির্বাচন হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.