পররাষ্ট্রসহ তিন মন্ত্রণালয় ও বিভাগের ‘শূন্য’

0
84
বাংলাদেশ সচিবালয়

চলতি অর্থবছরের প্রথম তিন মাসে (জুলাই-সেপ্টেম্বর) তিনটি মন্ত্রণালয় ও বিভাগ তাদের উন্নয়ন প্রকল্পে বরাদ্দের এক টাকাও খরচ করতে পারেনি। এই মন্ত্রণালয় ও বিভাগগুলো হলো পররাষ্ট্র মন্ত্রণালয়, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ এবং বাংলাদেশ সরকারি কর্ম কমিশন। এই তিন মন্ত্রণালয় ও বিভাগের অধীনে চলতি অর্থবছরে ১৪টি প্রকল্পের অনুকূলে ৪৪১ কোটি টাকার বেশি বরাদ্দ আছে।

গতকাল সোমবার প্রকাশিত পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) জুলাই-সেপ্টেম্বর মাসের এডিপি বাস্তবায়নের হালনাগাদ চিত্র প্রকাশ করেছে। সেখানে এই তথ্য পাওয়া গেছে।

আইএমএইডির প্রতিবেদন অনুযায়ী, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ বা আইআরডির ছয়টি প্রকল্প চলমান আছে। চলতি অর্থবছরে এই ছয় প্রকল্পে বরাদ্দ আছে ৩১৮ কোটি টাকা। অন্যদিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাত প্রকল্পে বরাদ্দ আছে সাড়ে ৯৩ কোটি টাকা। আর সরকারি কর্ম কমিশনের একটি প্রকল্প বরাদ্দ ৩০ কোটি টাকা। কিন্তু তিনটি মন্ত্রণালয় ও বিভাগের কোনোটিই গত তিন মাসে এক টাকাও খরচ করতে পারেনি।

বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) চলতি অর্থবছরের প্রথম তিন মাসে (জুলাই-সেপ্টেম্বর) আগের বছরের একই সময়ের চেয়ে ১ হাজার ২৮৬ কোটি টাকা কম খরচ হয়েছে। এই প্রান্তিকে খরচ হয়েছে ২০ হাজার ৬০৯ কোটি টাকা। এর আগের বছর একই সময়ে খরচ হয়েছিল ২১ হাজার ৮৯৫ কোটি টাকা। চলতি জুলাই-সেপ্টেম্বর মাসে এডিপি বাস্তবায়ন হার সাড়ে ৭ শতাংশ। গত ছয় বছরের তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, বছরের প্রথম তিন মাসে কখনো ৮ শতাংশের কম এডিপির বাস্তবায়ন হয়নি।

চলতি অর্থবছরের এডিপির আকার ২ লাখ ৭৪ হাজার ৬৭৪ কোটি টাকা আর প্রকল্প সংখ্যা ১ হাজার ৩৯২।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.