পদ্মা সেতুতে পরীক্ষামূলক ট্রেন চলবে ৪ এপ্রিল

0
106
পদ্মা সেতুতে রেললাইন। ফাইল ছবি

আগামী ৪ এপ্রিল থেকে ফরিদপুরের ভাঙ্গা স্টেশন থেকে পদ্মা সেতু হয়ে মুন্সীগঞ্জের মাওয়া স্টেশন পর্যন্ত চলবে পরীক্ষামূলক বিশেষ ট্রেন। এর মাধ্যমে পদ্মা সেতুতে ট্রেন উঠবে। তবে যাত্রী নিয়ে চলাচল শুরু হতে পারে আগামী সেপ্টেম্বরে।

মঙ্গলবার রেলপথ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা শরীফুল আলম জানিয়েছেন, ৪ এপ্রিল রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন পদ্মা সেতু সংযোগ প্রকল্প পরিদর্শন করবেন। তাঁকে নিয়ে পরীক্ষামূলক ট্রেন চলবে সেতুতে।

পদ্মা সেতু চালুর দিনেই ট্রেন চালানোর ঘোষণা ছিল রেল মন্ত্রণালয়ের। কিন্তু নানা কারণে পিছিয়ে যায় রেল সংযোগের কাজ। সরকারের অগ্রগাধিকার এই প্রকল্পের আওতায় চীনের ঋণে ৩৯ হাজার ২৪৬ কোটি টাকায় ঢাকার কমলাপুর থেকে কেরানীগঞ্জ, মুন্সীগঞ্জ, পদ্মা সেতু হয়ে ভাঙা থেকে যশোর পর্যন্ত ১৬৯ কিলোমিটার মূল লাইনসহ ২১৫ কিলোমিটার ব্রডগেজ রেললাইন নির্মাণ করা হচ্ছে।

গত বছরের ২৫ জুন দ্বিতল পদ্মা সেতুর আপার ডেক (ওপর তলা) গাড়ি চলাচলের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত ২০ আগস্ট ৬ দশমিক ১৫ কিলোমিটর দীর্ঘ পদ্মা সেতুর লোয়ার ডেকে (নিচতলা) রেললাইন স্থাপনের কাজ শুরু হয়। ছয় মাসের মধ্যে এই কাজ সম্পন্নের লক্ষ্য ছিল। গতকাল সেতুতে পাথরবিহীন রেললাইনের শেষ স্লিপার বসানো হয়।

রেল সংযোগ প্রকল্পের পরিচালক আফজাল হোসেন জানিয়েছেন, পদ্মা সেতুতে রেললাইন স্থাপনের ৯৯ শতাংশ সম্পন্ন হয়েছে। ৪ এপ্রিল সেতুতে ইন্সপেকশন কার চালানো হবে। ট্রেনটি ভাঙ্গা থেকে মাওয়া আসবে। আবার ভাঙ্গায় ফিরে যাবে। এর আগে ভাঙ্গা থেকে পদ্মা সেতু পর্যন্ত নতুন রেললাইনে ট্রেন চললেও, কখনও সেতু পার হয়নি। ৪ এপ্রিল প্রথম পদ্মা নদী পার হবে ট্রেন।

আগামী বছরের জুনে প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার আগে ঢাকা-মাওয়া-ভাঙ্গা সেকশনে যাত্রীবাহী ট্রেন চালানোর পরিকল্পনা রয়েছে রেলের। ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত প্রকল্পের সার্বিক অগ্রগতি ৭০ দশমিক ৫ শতাংশ। ঢাকা-মাওয়া অংশের কাজের অগ্রগতি ৭০ শতাংশ এবং মাওয়া-ভাঙ্গা অংশে অগ্রগতি ৮৮ দশমিক ৫ শতাংশ। ভাঙ্গা-যশোর সেকশনে কাজ এগিয়েছে ৬২ শতাংশ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.