পদ্মা সেতুতে টোল আদায় ৭৫৮ কোটি টাকা: সংসদে সেতুমন্ত্রী

0
103
পদ্মা সেতুতে মোটর সাইকেল চলাচল

পদ্মা সেতু চালুর পর থেকে চলতি মাসের ৭ জুন পর্যন্ত এই সেতু থেকে ৭৫৮ কোটি ৮ লাখ ৭৫০ টাকার টোল আদায় হয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আজ বুধবার জাতীয় সংসদে জাতীয় পার্টির সংসদ সদস্য সৈয়দ আবু হোসেনের প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী এ তথ্য জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

সেতুমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী ২০২২ সালের ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধন করেন। ওই মাসের ২৬ জুন থেকে যান চলাচলের জন্য সেতুটি উন্মুক্ত করার পর চলতি মাসের ৭ তারিখ পর্যন্ত ৭৫৮ কোটি ৮ লাখ ৭৫০ টাকার টোল আদায় করা হয়েছে। এর মধ্যে গত বছরের জুলাই মাসে সর্বোচ্চ ৭৮ কোটি ৫০ লাখ টাকার টোল আদায় হয়েছে।

জাতীয় পার্টির আরেক সংসদ সদস্য রুস্তম আলী ফরাজীর প্রশ্নের জবাবে সড়ক পরিবহন মন্ত্রী বলেন, দেশের প্রথম বিআরটি (বাস র‌্যাপিড ট্রানজিট) ব্যবস্থা দ্রুত চালু করার জন্য সরকার কাজ করে যাচ্ছে। গত ৩১ মে পর্যন্ত পূর্তকাজের অগ্রগতি ৮৯ দশমিক ৭৭ শতাংশ। আগামী অক্টোবর মাসের মধ্যে বিআরটি সিস্টেমের বাণিজ্যিক কার্যক্রম শুরুর পরিকল্পনা সরকারের রয়েছে।

৭৩৯ কিলোমিটার নতুন রেলপথ হয়েছে

সরকারি দলের সংসদ সদস্য দিদারুল আলমের প্রশ্নের জবাবে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন জানান, ২০০৯ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতা নেওয়ার পর থেকে ৭৩৯ দশমিক ৭১ কিলোমিটার নতুন রেলপথ নির্মাণ করেছে।

সরকারি দলের সংসদ সদস্য হাবিব হাসানের প্রশ্নের জবাবে রেলমন্ত্রী বলেন, অবৈধ দখলে থাকা রেলভূমি উদ্ধারের জন্য সংশ্লিষ্ট বিভাগীয় ভূসম্পত্তি কর্মকর্তাদের মাধ্যমে নিয়মিত অভিযান পরিচালনা করা হয়। এই কার্যক্রমের মাধ্যমে ২০২২ সালের জুলাই থেকে চলতি বছরের এপ্রিল পর্যন্ত ২২১ দশমিক ৬৪৬২ একর রেলভূমি উদ্ধার করা হয়েছে। অবৈধ দখলে থাকা রেলভূমি উদ্ধার চলমান প্রক্রিয়া।

১৩৫টি দেশে পাট রপ্তানি হয়

সরকারি দলের সংসদ সদস্য হাজি মো. সেলিমের প্রশ্নের জবাবে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী জানান, বিশ্বের ১৩৫টি দেশে প্রতিবছর ৭ লাখ ৫০ হাজার টন পাট ও পাটজাত পণ্য রপ্তানি হয়ে থাকে। ভারতে প্রতিবছর প্রায় ৮০ হাজার, ইরানে ৬০ হাজার, চীনে ৮০ হাজার, মিসরে ৪০ হাজার, ইন্দোনেশিয়ায় ৩০ হাজার, উজবেকিস্তানে ৫ হাজার মেট্রিক টন পাট ও পাটজাত পণ্য রপ্তানি হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.