নীলক্ষেত মোড়ে সাত কলেজের শিক্ষার্থীর পৌনে দুই ঘণ্টা অবরোধ

0
125
শিক্ষার্থীরা বলাকা সিনেমা হলের সামনের এলাকা থেকে নীলক্ষেত মোড় পর্যন্ত সড়ক অবরোধ করেছিলেন

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা নীলক্ষেত মোড়ে প্রায় পৌনে দুই ঘণ্টা সড়ক অবরোধের পর সাময়িকভাবে তা স্থগিত করেছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ভবনে হয়রানির কারণ ব্যাখ্যা, হয়রানি বন্ধের দাবিসহ সাত দফা দাবিতে আজ মঙ্গলবার দুপুর ১২টা থেকে বেলা ২টা পর্যন্ত তাঁরা সড়ক অবরোধ করে রাখেন।

শিক্ষার্থীরা বলাকা সিনেমা হলের সামনের এলাকা থেকে নীলক্ষেত মোড় পর্যন্ত সড়ক অবরোধ করেছিলেন।

সাত কলেজের শিক্ষার্থীদের সড়ক অবরোধে যান চলাচল বন্ধ হয়ে যায়
সাত কলেজের শিক্ষার্থীদের সড়ক অবরোধে যান চলাচল বন্ধ হয়ে যায়

পুলিশের নিউমার্কেট অঞ্চলের সহকারী কমিশনার শরীফ মোহাম্মদ ফারুকুজ্জামান বলেন, দুপুর ১২টার দিকে সাত কলেজের শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন। তাঁরা সাত দফা দাবি নিয়ে আন্দোলন করছেন। এতে সড়কে যানজট সৃষ্টি হয়। পরে পুলিশ ও শিক্ষার্থীদের দুটি প্রতিনিধিদল সাত কলেজের সমন্বয়ক ইডেন কলেজের অধ্যক্ষের সঙ্গে দেখা করেন। অধ্যক্ষ বিকেল চারটায় সমঝোতা বৈঠকে বসার আশ্বাস দিলে শিক্ষার্থীরা সাময়িকভাবে অবরোধ প্রত্যাহার করে নেন।

আন্দোলনরত শিক্ষার্থীদের অন্য দাবিগুলো হলো—যেসব শিক্ষার্থীরা পরবর্তী বর্ষের ক্লাস, ইনকোর্স পরীক্ষা ও টেস্ট পরীক্ষা পর্যন্ত অংশগ্রহণ করার পর জানতে পেরেছেন উত্তীর্ণ হননি, তাঁদের সর্বোচ্চ তিনটি বিষয় পর্যন্ত মানোন্নয়ন পরীক্ষার মাধ্যমে পরবর্তী বর্ষের চূড়ান্ত পরীক্ষার সুযোগ দিতে হবে; সব বিষয়ে উত্তীর্ণ হওয়ার পরও একজন শিক্ষার্থী সিজিপিএ পদ্ধতির জন্য অনুত্তীর্ণ হচ্ছেন, এ কারণে সিজিপিএ শর্ত শিথিল করতে হবে; বিলম্বে ফল প্রকাশের কারণ ও এই সমস্যা সমাধানে কী কী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে, তার ব্যাখ্যা দেওয়ার পাশাপাশি সর্বোচ্চ তিন মাসের মধ্যে ফল প্রকাশ করতে হবে; সাত কলেজের শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিকভাবে অভিভাবক কে বা কারা? কোথায় তাঁরা সমস্যা উপস্থাপন করবেন, তা ঠিক করে দিতে হবে; একাডেমিক ক্যালেন্ডার প্রণয়ন ও তার যথাযথ বাস্তবায়ন নিশ্চিত করতে হবে এবং শিক্ষক–সংকট, শ্রেণিকক্ষ–সংকট নিরসনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.