নিখোঁজ বিএনপি নেতা সাজেদুলের বাসায় জাতিসংঘ প্রতিনিধিদল

0
133
প্রায় এক দশক ধরে নিখোঁজ বিএনপি নেতা সাজেদুল ইসলামের স্বজনদের সঙ্গে জাতিসংঘের ঢাকা কার্যালয়ের মানবাধিকারবিষয়ক জ্যেষ্ঠ উপদেষ্টা হুমা খান ও মানবাধিকারবিষয়ক উপদেষ্টা জাহিদ হোসেন ছবি: সংগৃহীত

সাজেদুল ইসলাম ২০১৩ সালে নিখোঁজ হন। তাঁর পরিবারের দাবি, ২০১৪ সালের নির্বাচনের আগে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা তাঁকে তুলে নিয়ে গেছেন। তাঁর বোন সানজিদা গুমের শিকার ব্যক্তিদের স্বজনদের নিয়ে গঠিত সংগঠন ‘মায়ের ডাক’-এর সমন্বয়কারী।

সানজিদা অভিযোগ করেন, গুম ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নিয়ে যখন কেউ কথা বলতে চান, সরকারের পক্ষ থেকে উল্টো তথ্য দেওয়া হয়। তাঁদের কোণঠাসা করা হয়।

পিটার হাস বাসায় আসার পর তাঁদের ওপর সরকারের পক্ষ থেকে অনেক বেশি চাপ এসেছে। বাসায় একবার পুলিশও এসেছিল। এ অবস্থা থেকে কীভাবে কাজ করা যায়, করণীয় কী হতে পারে—এসব বিষয় নিয়ে জাতিসংঘের প্রতিনিধিদলের সঙ্গে কথা হয়েছে।

১৪ ডিসেম্বর পিটার হাস বিএনপির নিখোঁজ নেতা সাজেদুলের বাসা থেকে বেরিয়ে আসার সময় বাইরে একদল লোক তাঁকে ঘিরে ধরার চেষ্টা করেন। তিনি নিরাপত্তাকর্মীদের সহায়তায় সেখান থেকে বেরিয়ে যান।

পরে মার্কিন দূতাবাসের মুখপাত্র বলেন, নিরাপত্তা নিয়ে উদ্বেগ থাকায় বৈঠক শেষ না করে সাজেদুলের বাসা থেকে বের হয়ে যান পিটার হাস। বিষয়টি তাঁরা সরকারের উচ্চপর্যায়ে জানিয়েছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.