নারী আসনের উপ-নির্বাচনও হবে ৯০ দিনে

সংসদে বিল

0
104
জাতীয় সংসদ।

জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনের নির্বাচনে প্রার্থীদের জামানতের পরিমাণ ১০ হাজার টাকা থেকে বাড়িয়ে ২০ হাজার টাকা করা হচ্ছে। এ জন্য জাতীয় সংসদ (সংরক্ষিত মহিলা আসন) নির্বাচন আইন সংশোধন করা হচ্ছে। মঙ্গলবার আইনমন্ত্রী আনিসুল হক এ সংক্রান্ত সংশোধনী বিল জাতীয় সংসদে তোলেন। পরে বিলটি পরীক্ষা করে প্রতিবেদন দেওয়ার জন্য আইন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে পাঠানো হয়।

বিলে বলা হয়েছে, সংরক্ষিত নারী আসনের প্রার্থীদের জামানত হবে ২০ হাজার টাকা। বিদ্যমান আইনে সংরক্ষিত আসন শূন্য হলে ৪৫ দিনের মধ্যে নির্বাচন করার বিধান আছে। সেখানেও সংশোধনী আনা হচ্ছে। বিলে আসন শূন্য হওয়ার ৯০ দিনের মধ্যে উপনির্বাচন করার কথা বলা হয়েছে। এ ছাড়া নারী আসন বণ্টন পদ্ধতিতেও সংশোধন আনার প্রস্তাব করা হয়েছে।

সার্টিফিকেশনবিহীন বা বোর্ডের দেওয়া মূল্যায়ন প্রতীক দেখা যায় না এমন কোনো চলচ্চিত্র কোনো স্থানে দেখানো হলে বা দেখানোর প্ররোচনা বা সহায়তা করলে তা হবে অপরাধ। এর সাজা হবে সর্বোচ্চ ৫ বছরের কারাদণ্ড বা সর্বোচ্চ ৫ লাখ টাকা জরিমানা বা উভয়দণ্ড। এই বিধান রেখে বাংলাদেশ চলচ্চিত্র সার্টিফিকেশন বিল–২০২৩ জাতীয় সংসদে তোলা হয়েছে।

মঙ্গলবার তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ বিলটি সংসদে তোলেন। ১৯৬৩ সালের সেন্সরশিপ অব ফিল্মস অ্যাক্ট রহিত করে নতুন এই আইনটি করা হচ্ছে।

বিলে বলা হয়েছে, বাংলাদেশে নির্মিত চলচ্চিত্র, আমদানি করা বিদেশি চলচ্চিত্র, বাংলাদেশি কোনো ব্যক্তি কর্তৃক দেশে বা বিদেশে নির্মিত এবং যৌথ প্রযোজনায় নির্মিত চলচ্চিত্র জনসাধারণের মধ্যে প্রদর্শনের উদ্দেশ্যে পরীক্ষণ ও সার্টিফিকেশন দেওয়ার জন্য বাংলাদেশ চলচ্চিত্র সার্টিফিকেশন বোর্ড নামে একটি বোর্ড গঠন করবে সরকার। তথ্যসচিব হবেন ১৪ সদস্যের এই বোর্ডের চেয়ারম্যান।

মঙ্গলবার জাতীয় সংসদে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন বিল–২০২৩ তোলা হয়েছে। বিলে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন নামে একটি ফাউন্ডেশন গঠন করার কথা বলা হয়েছে। এছাড়া থাকবে একটি জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন পরিচালনা বোর্ড। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব এই বোর্ডের চেয়ারম্যান হবেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.