নাঙ্গলকোট আওয়ামী লীগের নতুন কমিটিতে বিএনপির সাবেক তিন নেতা

0
148
আওয়ামী লীগের লোগো

সম্মেলনের সাড়ে তিন মাস পর কুমিল্লার নাঙ্গলকোট উপজেলা আওয়ামী লীগের আগের কমিটি বাতিল করে ৭১ সদস্যবিশিষ্ট নতুন কমিটি গঠন করা হয়েছে। এতে উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আবু ইউসুফকে সভাপতি এবং কুমিল্লা জেলা পরিষদের সদস্য মো. আবু বক্কর ছিদ্দিক ওরফে আবুকে সাধারণ সম্পাদক করা হয়েছে।

নতুন কমিটিতে বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক ও নাঙ্গলকোট উপজেলার জোড্ডা পশ্চিম ইউনিয়নের গোহারুয়া গ্রামের বাসিন্দা নঈম নিজামকে কার্যকরী সদস্যের ৫ নম্বর তালিকায় রাখা হয়েছে। কমিটিতে নাঙ্গলকোট উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক নুরুল্লাহ মজুমদারকে ৩ নম্বর সহসভাপতি, উপজেলা বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক তৌহিদুর রহমান মজুমদারকে বন ও পরিবেশ সম্পাদক এবং উপজেলা বিএনপির সাবেক যুগ্ম আহ্বায়ক শাহজাহান মজুমদারকে কার্যকরী সদস্য করা হয়েছে।

দলীয় সূত্রে জানা যায়, ২০২২ সালের ৩ ডিসেম্বর নাঙ্গলকোট উপজেলা আওয়ামী লীগের সম্মেলন হয়। ওই সম্মেলনে কোনো কমিটি ঘোষণা করা হয়নি। পরে ১১ ডিসেম্বর ৭১ সদস্যবিশিষ্ট নাঙ্গলকোট উপজেলা আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটির অনুমোদন দেন কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি আ হ ম মুস্তফা কামাল ও সাধারণ সম্পাদক মো. মুজিবুল হক। এতে নাঙ্গলকোট উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সামছুদ্দিনকে সভাপতি এবং উপজেলা ভাইস চেয়ারম্যান আবু ইউসুফ ভূঁইয়াকে সাধারণ সম্পাদক করা হয়। ওই কমিটি অনুমোদনের পর দলের তৃণমূলের নেতা-কর্মীদের মধ্যে অসন্তোষ দেখা দেয়। দল ও ক্ষমতা একই ব্যক্তিদের হাতে থাকায় দলীয় নেতা-কর্মীরা ক্ষুব্ধ হন। এরই পরিপ্রেক্ষিতে ২৬ মার্চ ওই কমিটি বাতিল করা হয়। আওয়ামী লীগের গঠনতন্ত্রপরিপন্থী হওয়ায় কমিটি বাতিল করা হয় বলে কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক স্বাক্ষরিত চিঠিতে বলা হয়। একই দিন ৭১ সদস্যবিশিষ্ট নতুন কমিটি গঠন করা হয়। কমিটিতে সভাপতি পদে ১ জন, সহসভাপতি পদে ৯ জন, সাধারণ সম্পাদক পদে ১ জন, যুগ্ম সাধারণ সম্পাদক পদে ৩ জন, ৩ জন সাংগঠনিক সম্পাদক, কার্যকরী সদস্য পদে ৩৫ জন আছেন।

কমিটিতে নাঙ্গলকোট উপজেলা আওয়ামী লীগের বিবদমান পক্ষগুলোর নেতাদের কার্যকরী সদস্য পদে রাখা হয়েছে। এর মধ্যে উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি যথাক্রমে মো. রফিকুল হোসেন, সামছুদ্দিন কালু ও মোস্তাফিজুর রহমান, নাঙ্গলকোট উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান শাহজাহান মজুমদার, বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম, উপজেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম আহ্বায়ক, উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান আবদুল করিম মজুমদার ও পেরিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রবীণ আওয়ামী লীগ নেতা আবদুল হামিদকে সদস্য রাখা হয়েছে। সাংগঠনিক সম্পাদক হয়েছেন পেরিয়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান হুমায়ুন কবির মজুমদার, আওয়ামী লীগ নেতা মো. মজিবুল হক ও সাইফুদ্দীন আলমগীর।

সার্বিক বিষয়ে নবগঠিত কমিটির সভাপতি আবু ইউসুফ বলেন, ‘আমি ছাত্রলীগ থেকে রাজনীতি করি। মামলা–হামলা খেয়ে এতটুকুন পথ এসেছি। দলের সব পর্যায়ের নেতাদের কমিটিতে রাখা হয়েছে।’ বিএনপির সাবেক তিন নেতা কমিটিতে থাকা প্রসঙ্গে তিনি বলেন, তাঁরা ২০০৯ সালের পর বিএনপি ছেড়ে আওয়ামী লীগে যোগ দিয়েছেন। এখন আওয়ামী লীগের রাজনীতি করেন। তাই দল তাঁদের কমিটিতে রেখেছে।
গত ২৬ মার্চ প্রথম আলোয় ‘সম্মেলনের তিন মাসের মধ্যে নাঙ্গলকোট আওয়ামী লীগে ভাঙন’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.