নতুন যা যা আনছে গুগল

0
101
গুগল

বিশ্বজুড়ে চলছে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে মাতামাতি। গুগলও কৃত্রিম বুদ্ধিমত্তার দৌড়ে সবার চেয়ে এগিয়ে থাকতে চাইছে। ১০ মে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউয়ে শোরলাইন অ্যাম্ফিথিয়েটারে গুগলের ডেভেলপার বা প্রোগ্রামারদের নিয়ে বার্ষিক সম্মেলন ‘গুগল আইও ২০২৩’ শুরু হবে। দুই দিনের এই সম্মেলনে ভবিষ্যতের প্রযুক্তি ও পণ্যের ধারণা তুলে ধরবে গুগল। প্রযুক্তি বিশ্লেষকদের ধারণা, এবারের সম্মেলনে কৃত্রিম বুদ্ধিমত্তাকেন্দ্রিক নানা পণ্য ও সেবার দেখা মিলতে পারে।

গুগলের সবচেয়ে বড় সম্মেলন এই আইও। প্রতিবছর এই সম্মেলন ঘিরে নানা পণ্য ও সেবার ঘোষণা আসে, যা নিয়ে প্রযুক্তি বিশ্বে নানা খবর প্রকাশিত হয়। তবে এবারের আইও সম্মেলন ঘিরে আরও বড় ধরনের ঘোষণা আসতে পারে। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট নাইনটুফাইভগুগলের প্রতিবেদনের তথ্যমতে, মানুষ যেভাবে গুগলের পণ্য ব্যবহার করে এবারের আইও সম্মেলন থেকে গুগলের সেই পণ্য ও সেবার ক্ষেত্রে বড় ধরনের পরিবর্তনের ঘোষণা আসতে পারে। গুগলের কাছ থেকে কী কী আসতে পারে তার একঝলক দেখা নেওয়া যাক:

গুগল এআই

গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তা ইতিমধ্যে সাড়া ফেলেছে। গুগলের জিমেইল, ডকস ও ওয়ার্কস্পেসে কৃত্রিম বুদ্ধিমত্তা যুক্ত হবে। ইতিমধ্যে জিমেইল ও গুগল ডকসে কৃত্রিম বুদ্ধিমত্তার ফিচার যুক্ত হয়েছে। আরও নতুন ফিচার পরীক্ষা করা হচ্ছে। যেমন গুগল স্লাইডসে ছবি তৈরি ও গুগল মিটে ভিডিও কলের সময় স্বয়ংক্রিয় নোট লেখার সুবিধার মতো নানা ফিচার আসতে পারে। এবারের সম্মেলনে একক ফিচারের পরিবর্তে গুগল ওয়ার্কস্পেসে কৃত্রিম বুদ্ধিমত্তাকে কীভাবে পরিপূর্ণভাবে যুক্ত করা যায়, সে বিষয়ে জানানো হতে পারে।

গুগল সার্চ

গুগলের অন্যতম প্রচার সেবা সার্চ বা অনুসন্ধান। গুগলের সার্চ ফিচারে এআই কীভাবে কাজে লাগানো হবে, তার হালনাগাদ তথ্য জানতে আগ্রহী অনেকেই। গুগল ইতিমধ্যে বার্ড নামের চ্যাটবট ঘোষণার সময় সার্চ সেবাতে এআই ইনসাইট সম্পর্কে ধারণা দিয়েছে। এবারের আইও সম্মেলনে এ বিস্তারিত ঘোষণা আসতে পারে।

গুগল ক্রোম ও গুগল অ্যাসিস্ট্যান্ট

গুগলের ক্রোম ব্রাউজারে এআই সুবিধা যুক্ত করা হতে পারে। এ ছাড়া গুগলের ভয়েস অ্যাসিস্ট্যান্টকে এআইয়ের সঙ্গে কীভাবে যুক্ত করা হবে তার একটি ঘোষণাও আইওতে আসতে পারে।

ডেভেলপার টুলস

গুগলের ডেভেলপার সম্মেলনে ডেভেলপারদের কথা ভেবে এআইসংক্রান্ত কোনো ঘোষণা নিশ্চয়ই থাকবে। এটি হতে পারে অ্যান্ড্রয়েড স্টুডিওতে সহকারী কোনো টুল।

অ্যান্ড্রয়েড ১৪

গুগলের এবারের সম্মেলনে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণের ঘোষণা আসতে পারে। অ্যান্ড্রয়েড ১৪ তে নতুন বেশ কিছু সুবিধা চালুরও ঘোষণা দিতে পারে গুগল।

অ্যান্ড্রয়েড এক্সআর

ইতিমধ্যে স্যামসাং অ্যান্ড্রয়েড চালিত এক্সআর হেডসেট পরীক্ষা করেছে। এই অপারেটিং সিস্টেম সম্পর্কে এখনো বিস্তারিত কিছু জানা যায়নি। এবারের আইও সম্মেলনে এ সম্পর্কে জানাতে পারে গুগল।

ওয়্যার ওএস

২০২১ সালে ওয়্যারওএসের ঘোষণা এসেছিল। গত বছর এর ৩ দশমিক ৫ সংস্করণ উন্মুক্ত করে গুগল। এবারে ওয়্যারওএস ৪ উন্মুক্ত করার ঘোষণাও আইওতে আসতে পারে।

ফাইন্ড মাই ডিভাইস

অ্যান্ড্রয়েড ইকোসিস্টেম ছেড়ে ফাইন্ড মাই ডিভাইস আরও নেটওয়ার্কে যুক্ত হতে পারে। বিশেষ করে থার্ড পার্টির বিভিন্ন পণ্য এটি সমর্থন করতে পারে। গুগল তার জন্য ক্ষেত্র প্রস্তুত করছে। গুগলের তৈরি ট্র্যাকার নিয়েও গুঞ্জন রয়েছে। এবারের সম্মেলনে এ সম্পর্কেও জানা যেতে পারে।

মেড বাই গুগল

গুগলের এবারের সম্মেলনে পিক্সেল ৭ এ, পিক্সেল ট্যাবলেট ও পিক্সেল ফোল্ড নামের নতুন হার্ডওয়্যারের ঘোষণা আসতে পারে।

ফিটবিট

ফিটবিটের নতুন অ্যাপের ঘোষণা দিতে পারে গুগল। গুগল টিভিতে ব্যায়ামের সরাসরি পরিসংখ্যান দেখানোর জন্য ফিটবিট ইন্টিগ্রেশন করা নিয়ে গুঞ্জন চলছে।

গুগল হোম

গুগল হোম অ্যাপ পরীক্ষামূলকভাবে চালু করার পাশাপাশি এতে গত বছর নতুন কিছু সুবিধা যুক্ত হয়েছে। এর মধ্যে রয়েছে ওয়েবভিত্তিক স্ক্রিপ্ট এডিটর ও কাস্টম স্পেসেস। এবারে আরও নতুন কিছু সুবিধা এতে যুক্ত হতে পারে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.