নতুন গণনা পদ্ধতিতে বয়স কমল কোরীয় নাগরিকদের

0
122
কোরিয়ার নাগরিকদের বয়স ১ থেকে ২ বছর কমে গেছে!

দক্ষিণ কোরিয়ার নাগরিকদের বয়স রাতারাতি ১ থেকে ২ বছর করে কমে গেছে! দেশটিতে নতুন একটি আইনের প্রচলন হয়েছে, যার ফলে সবাইকে এখন বয়স গণনার আন্তর্জাতিক রীতি মেনে চলতে হবে, যা প্রচলিত প্রথার স্থলাভিষিক্ত হচ্ছে।

আইনি ও মেডিকেল নথিতে দেশটি ৬০ এর দশক থেকে জন্মের সময় শূন্য ও জন্মদিনে ১ বছর করে বয়স যোগ করার আন্তর্জাতিক রীতি মেনে চলছে। কিন্ত তা সত্ত্বেও অন্য সকল ক্ষেত্রে অসংখ্য দক্ষিণ কোরীয় তাদের প্রথাগত নিয়ম মেনে বয়স গণনা অব্যাহত রেখেছেন।

২০২২ এর ডিসেম্বরে বয়স গণনার প্রথাগত নিয়ম বাতিল করে আন্তর্জাতিক রীতি মেনে চলার আইন পাস হয়।

পুরো বিশ্বে বয়স নির্ণয়ের ক্ষেত্রে যে পদ্ধতি ব্যবহার করা হয়, সেটিতে যখন একটি শিশু জন্ম নেয়- সেই জন্মের দিন থেকে পরবর্তী বছরের এই একই দিন পূর্ণ হলে-এক বছর হিসেবে ধরা হয়।

কিন্তু কোরিয়ান পদ্ধতিতে, জন্মের পরপরই ওই শিশুকে এক বছর বয়সী শিশু হিসেবে ধরা হয়। আর প্রতি বছরের ১ জানুয়ারি ওই বছরের সঙ্গে নতুন করে এক বছর যুক্ত হয়।

সেনাবাহিনীতে ভর্তি, স্কুলের এনট্রান্স পরীক্ষায় অংশগ্রহণ, ধূমপান ও মদ্যপানের আইনি বয়স হিসেব করার জন্য আরও একটি ভিন্ন বয়স গণনা প্রক্রিয়া চালু আছে। এই প্রক্রিয়ায় জন্মের সময় বয়স শূন্য ধরা হয় এবং প্রতি বছরের জানুয়ারিতে ১ বছর করে বয়স যোগ হতে থাকে।

কর্মকর্তারা জানান, এ প্রক্রিয়াটি পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত চালু থাকবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.