দ্বিতীয় বিশ্বযুদ্ধে ৮৬৪ সৈনিককে নিয়ে ডুবেছিল জাহাজ, সন্ধান মিলল দক্ষিণ চীন সাগরে

0
122
৪ হাজার মিটারের বেশি (১৩ হাজার ১২৩ ফুট) গভীরে ধ্বংসাবশেষটির সন্ধান পাওয়া গেছে

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ৮৬৪ জন অস্ট্রেলীয় যাত্রী নিয়ে ডুবে যাওয়া একটি জাপানি জাহাজের ধ্বংসাবশেষের সন্ধান পাওয়া গেছে। অস্ট্রেলিয়ার প্রতিরক্ষামন্ত্রী রিচার্ড মারলেস গত শনিবার বলেছেন, দক্ষিণ চীন সাগরে এটি খুঁজে পাওয়া গেছে।

এসএস মন্টেভিডিও মারু নামের জাহাজটিতে করে যুদ্ধবন্দীদের আনা–নেওয়া করা হতো। ১৯৪২ সালের জুলাইয়ে ফিলিপাইনের উপকূলে জাহাজটি ডুবে নিখোঁজ হয়। প্রায় ৮১ বছর পর লুজন দ্বীপের উত্তর-পশ্চিমাঞ্চলে জাহাজটির ধ্বংসাবশেষের সন্ধান পাওয়া গেছে।

ঘটনার দিন বর্তমান পাপুয়া নিউগিনি থেকে চীনের হাইনান প্রদেশের দিকে জাহাজটি যাচ্ছিল। একটি মার্কিন ডুবোজাহাজ থেকে চালানো হামলায় জাহাজটি ধ্বংস হয়ে যায়। এ জাহাজে থাকা বিভিন্ন দেশের ১ হাজারের বেশি যুদ্ধবন্দী ও সাধারণ নাগরিক এ মর্মান্তিক ঘটনায় প্রাণ হারিয়েছে বলে ধারণা করা হয়।

এটিকে অস্ট্রেলিয়ার সবচেয়ে ভয়াবহ বিপর্যয় বলে উল্লেখ করা হয়েছে। ২৫ এপ্রিল আনজাক দিবসের আগে জাহাজটির ধ্বংসাবশেষের সন্ধান পাওয়া গেল। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে দিবসটি পালন করা হয়। এদিন তারা সব সামরিক সংঘাতে নিহত নিজস্ব সেনাদের স্মরণ করে থাকে।

এক ভিডিও বার্তায় মারলেস বলেন, ‘এর মধ্য দিয়ে অস্ট্রেলিয়ার সামুদ্রিক ইতিহাসের সবচেয়ে মর্মান্তিক ইতিহাসগুলোর একটির সমাপ্তি ঘটল।’

৪ হাজার মিটারের বেশি (১৩ হাজার ১২৩ ফুট) গভীরে ধ্বংসাবশেষটির সন্ধান পাওয়া গেছে। অস্ট্রেলিয়া সরকারের তথ্যমতে, একটি অলাভজনক সামুদ্রিক প্রত্নতত্ত্ব সংস্থা এবং গভীর সমুদ্রে জরিপ পরিচালনাকারী বিশেষজ্ঞরা এ অনুসন্ধান অভিযানে নেতৃত্ব দিয়েছে। এ কাজে অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা বিভাগ সহযোগিতা করেছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.