দিনে অন্তত একটি ফল খাওয়া কেন জরুরি?

0
94
ফল

শরীরে পুষ্টি জোগাতে ফলের জুড়ি নেই। এ কারণে বিশেষজ্ঞরা দিনে অন্তত একটা হলেও ফল খাওয়ার পরামর্শ দেন। কিন্তু কেন প্রতিদিন একটি করে ফল খেতে হবে জানেন? কারণ ফল খাওয়া বিভিন্নভাবে স্বাস্থ্যের জন্য উপকারী। অনেকে অবশ্য এই কাজটি এড়িয়ে যান। কেউ কেউ বিভিন্ন উপলক্ষ্যে ফল খান, তবে প্রতিদিন নয়। বিশেষজ্ঞরা বলছেন, প্রতিদিন পানির সাথে যেসব পুষ্টি উপাদান বেরিয়ে যায় শরীরে তার ঘাটতি দেখা দেয়। প্রতিদিন একটি করে ফল খেলে এই ঘাটতি পূরণে সহায়তা করে।

প্রতিদিন ফল খাওয়ার উপকারিতা-

ফল ফাইবার সমৃদ্ধ: প্রতিদিন একটি  করে ফল খেলে শরীরের জন্য গুরুত্বপূর্ণ উপাদান ফাইবার পাওয়া যায়। ফলে থাকা ফাইবার হজম প্রক্রিয়াকে ত্বরান্বিত করার পাশাপাশি পাকস্থলীর কার্যকারিতা উন্নত করে। এ ছাড়া এটি কোষ্ঠকাঠিন্য ও পাইলসের মতো রোগ প্রতিরোধ করে।

ওজন কমাতে সহায়ক: প্রতিদিন একটি করে ফল খাওয়া ওজন কমানোর জন্য উপকারী হতে পারে। প্রকৃতপক্ষে, যে কোনও ফল থেকে নিঃসৃত ফ্ল্যাভোনয়েড এবং অ্যান্টিঅক্সিডেন্ট শরীরে চর্বি সঞ্চিত এবং ট্রাইগ্লিসারাইড জমা হতে বাধা দেয়। ফল দ্রুত ওজন বাড়ায় না বরং ওজন কমাতে সাহায্য করে।

প্রয়োজনীয় ভিটামিন পায়
: ভিটামিন সি এর মতো পুষ্টি উপাদানগুলি প্রতিদিন পানির সাথে শরীর থেকে বেরিয়ে যেতে পারে। এছাড়াও, ক্যালসিয়াম ক্ষয় হয়। এমন পরিস্থিতিতে প্রতিদিন অন্তত একটি করে ফল খেলে শরীরে ভিটামিনের ঘাটতি রোধ হয়। পাশাপাশি শরীরে বহু পুষ্টি উপাদানের পরিমাণ বৃদ্ধি পায়।

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ
: অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ফল শরীরের জন্য বিভিন্ন উপায়ে কাজ করে। ফল প্রথমে শরীরের সমস্ত অঙ্গগুলিকে ডিটক্সিফাই করে। পাশাপাশি ফলে থাকা বহু পুষ্টি উপাদান শরীরের বিভিন্ন অঙ্গ যেমন- ফুসফুস, লিভার, কিডনি এবং অন্ত্র সুস্থ রাখতে ভূমিকা রাখে।

ত্বক এবং চুলের জন্য স্বাস্থ্যকর: ফলের মধ্যে বিভিন্ন ধরনের ফ্ল্যাভোনয়েড এবং পলিফেনল থাকে। এই দুটি উপাদানই রক্ত সঞ্চালন উন্নত করে, কোলাজেন বাড়ায় এবং ত্বক পরিষ্কার রাখে। এছাড়াও এই দুটি উপাদান চুল ও ত্বকের উজ্জ্বলতা বাড়াতে এবং ক্ষতির হাত থেকে রক্ষা করতে সাহায্য করে। এসব কারণে প্রতিদিন অন্তত একটি করে ফল খাওয়া উচিত।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.