তৃতীয়বার আইসিসির মাসসেরা হয়ে বাবরের ইতিহাস

0
94
পাকিস্তান অধিনায়ক বাবর আজম, ছবি: টুইটার

গতকাল এশিয়া কাপের সুপার ফোরে ভারতের কাছে রেকর্ড ব্যবধানে হেরেছে বাবর আজমের পাকিস্তান। এমন হারের এক দিন পরই অবশ্য একটা সুখবর পেলেন পাকিস্তান অধিনায়ক। তৃতীয়বারের মতো আইসিসির মাসসেরা পুরুষ ক্রিকেটার হয়েছেন তিনি। আগস্টে সেরা নারী ক্রিকেটার হয়েছেন আয়ারল্যান্ডের আরলিন কেলি।

আগস্ট মাসে সেরা ক্রিকেটার হওয়ার পথে পাকিস্তান অধিনায়ক বাবর টপকে গেছেন ওয়েস্ট ইন্ডিজ তারকা নিকোলাস পুরান ও পাকিস্তান-সতীর্থ শাদাব খানকে। প্রথম ক্রিকেটার হিসেবে তিনবার মাসসেরার পুরস্কার জিতলেন বাবর। এর আগে ২০২১ সালের এপ্রিল ও ২০২২ সালের মার্চে সেরা হয়েছিলেন ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের এখনকার ১ নম্বর ব্যাটসম্যান।

গত মাসের শুরুটা অবশ্য ভালো ছিল না বাবরের। শ্রীলঙ্কায় আফগানিস্তানের বিপক্ষে দ্বিপক্ষীয় সিরিজের প্রথম ম্যাচে আউট হন কোনো রান না করেই। তবে সিরিজের পরের দুই ম্যাচে করেন ফিফটি। আগস্টের শেষদিকে নেপালকে এশিয়া কাপে ২৩৮ রানে হারানোর ম্যাচে বাবরের ব্যাট থেকে আসে ১৫১ রান। যেটা ছিল ওয়ানডেতে বাবরের ১৯তম সেঞ্চুরি, সব মিলিয়ে ৩১তম। আগস্টে বাবর মোট রান করেছেন ২৬৪। ৬৬ গড়ের সঙ্গে স্ট্রাইক রেট ছিল ৯২.৩০।

দেশের মাটিতে ১৫১ রানের ইনিংস খেলেছিলেন বাবর
দেশের মাটিতে ১৫১ রানের ইনিংস খেলেছিলেন বাবর, ছবি: এএফপি

গত আগস্টে ওয়ানডেতে চার ম্যাচ খেলা বাবর অন্য দুই সংস্করণে খেলেননি। তবে সেটিই যথেষ্ট হয়েছে সেরার পুরস্কার জিততে। বাবরের সঙ্গে মনোনয়ন পাওয়া অলরাউন্ডার শাদাব সমান ৪ ম্যাচ খেলে উইকেট নিয়েছেন ৮টি, রান করেছেন ৯৪।  অন্যদিকে পুরান আগস্টে খেলেছেন শুধু ৫টি টি-টোয়েন্টি। ভারতের বিপক্ষে খেলা সিরিজে একটি ফিফটির সঙ্গে দুটি চল্লিশোর্ধ্ব রানের ইনিংস খেলেছিলেন পুরান।

তৃতীয়বার মাসসেরা হয়ে বাবর তাঁর প্রতিক্রিয়ায় জানিয়েছেন, ‘আগস্টের আইসিসির মাসসেরা খেলোয়াড় হওয়ায় বেশ ভালো লাগছে। দলের জন্য গত মাসটি ছিল অসাধারণ, আমিও দলের জন্য কিছু দারুণ পারফরম্যান্স করেছি। দীর্ঘ সময় পর পাকিস্তানে এশিয়া কাপ ফিরেছিল, মুলতান ও লাহোরের ক্রিকেটপাগল দর্শকদের সামনে খেলতে পারা দারুণ ছিল। আর মুলতানে আমার মানুষদের সামনে দেড় শর বেশি রান করায় আনন্দটা দ্বিগুণ হয়েছিল।’

https://x.com/cricketireland/status/1701543091788804526?s=20

মেয়েদের ক্রিকেটে আগস্ট মাসের সেরা কেলি পুরস্কার জিতেছেন নেদারল্যান্ডসের বিপক্ষে সিরিজের পারফরম্যান্স দিয়ে। প্রথম টি-টোয়েন্টিতে ১২ রানে ৫ উইকেট নিয়েছিলেন এই পেসার। সেটি ছিল ২৯ বছর বয়সী কেলির ক্যারিয়ারসেরা বোলিং। কেলি টপকে গেছেন নেদারল্যান্ডসের আইরিস জুইলিং ও মালয়েশিয়া অলরাউন্ডার আইন্না হামিজাহ হাশিমকে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.