অবশেষে বাংলাদেশে শাহরুখ–দীপিকার ‘পাঠান

0
76
শাহরুখ খান ও দীপিকা পাড়ুকোন
অনেক নাটকীয়তার পর আজ শুক্রবার ৪১টি প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে শাহরুখ খানের আলোচিত সিনেমা পাঠান। আর এর মাধ্যমে আট বছর পর বাংলাদেশে মুক্তি পাচ্ছে কোনো হিন্দি সিনেমা। ২০১৫ সালের ২৩ জানুয়ারি ঢাকার সিনেমা হলে সালমান খানের সিনেমা ওয়ান্টেড মুক্তির পর হিন্দি সিনেমার প্রদর্শন বন্ধে কাফনের কাপড় মাথায় বেঁধে রাজপথে নেমেছিলেন শিল্পী ও নির্মাতারা। সেই আন্দোলনের পর দেশের সিনেমা হলে আর কোনো হিন্দি ছবি মুক্তি পায়নি।

‘কবে আপনাকে বাংলাদেশে দেখতে পাব?’—বাংলাদেশে পাঠান মুক্তি নিয়ে আলোচনার মধ্যে টুইটারে শাহরুখ খানকে প্রশ্ন করেছিলেন এক বাংলাদেশি ভক্ত। জবাবে বলিউড তারকা বলেছিলেন, ‘শুনেছি, সিনেমাটি শিগগিরই সেখানে মুক্তি পাবে।’
অবশেষে ভারতে মুক্তির চার মাস পর বাংলাদেশে মুক্তি পাচ্ছে পাঠান। দক্ষিণ এশিয়ার আঞ্চলিক মুক্তবাণিজ্য চুক্তির (সাফটা) আওতায় স্পাই থ্রিলার সিনেমাটি আমদানি করেছে ঢাকার পরিবেশনা প্রতিষ্ঠান অ্যাকশন কাট এন্টারটেইনমেন্ট। প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ও পরিচালক অনন্য মামুন জানান, ৪১টি সিনেমা হলে প্রথম সপ্তাহে পাঠান–এর ২০৬টি শো রয়েছে।

শাহরুখ খান ও দীপিকা পাড়ুকোন
শাহরুখ খান ও দীপিকা পাড়ুকোনছবি: যশরাজ ফিল্ম

২৫ জানুয়ারি মুক্তির পর বক্স অফিসে ঝড় তোলে পাঠান। হিন্দি ছবির ইতিহাসে সবচেয়ে বেশি আয় করা ছবির তালিকায় জায়গা করে নেয় সিনেমাটি। আয় করে ১ হাজার ৫০ কোটি রুপি। পরে সিনেমাটি অ্যামাজন প্রাইমেও এসেছে। এতে ভারতীয় গোয়েন্দা সংস্থা র–এর (রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইং) সাবেক এজেন্ট পাঠান চরিত্রে অভিনয় করেছেন শাহরুখ খান। সিদ্ধার্থ আনন্দ পরিচালিত পাঠান ছবিটিতে শাহরুখ খান ছাড়াও দীপিকা পাড়ুকোন, জন আব্রাহাম, ডিম্পল কাপাডিয়া, আশুতোষ রানাসহ অনেকে আছেন।
২২ মার্চ অ্যামাজন প্রাইমে মুক্তির পর শাহরুখ খানের অনুরাগীদের অনেকেই নানা মাধ্যমে সিনেমাটি দেখে ফেলেছেন। এরপরও ঢাকার প্রেক্ষাগৃহে টিকিট কাটতে দর্শকের ভিড় ছিল চোখে পড়ার মতো। ঢাকার স্টার সিনেপ্লেক্স, ব্লকবাস্টার সিনেমাস, লায়ন সিনেমাস, মধুমিতা, শ্যামলীসহ বেশির ভাগ সিনেমা হলেই অগ্রিম টিকিট বিক্রি হয়েছে।

মধুমিতা সিনেমা হলে ‘পাঠান’–এর পোস্টার
মধুমিতা সিনেমা হলে ‘পাঠান’–এর পোস্টার

ব্লকবাস্টার সিনেমাসের বিপণন কর্মকর্তা মাহবুবুর রহমান গতকাল বৃহস্পতিবার দুপুরে মুঠোফোনে জানান, প্রথম সপ্তাহে ব্লকবাস্টার সিনেমাসের তিন হলে প্রতিদিন ৯টি শো থাকছে। অনলাইনে ও কাউন্টারে অগ্রিম টিকিট বিক্রি হয়েছে। তিনি বলেন, ‘টিকিট বিক্রিতে ভালো সাড়া পাওয়া যাচ্ছে। আশা করছি, আগামীকাল (আজ) কয়েকটি শো হাউসফুল যাবে।’
লায়ন সিনেমাসে প্রতিদিন পাঠান–এর সাতটি শো রয়েছে। প্রেক্ষাগৃহটির প্রতিষ্ঠাতা মির্জা খালেক গতকাল বৃহস্পতিবার বিকেলে মুঠোফোনে প্রথম আলোকে জানালেন, গত রোববার থেকে অগ্রিম টিকিট বিক্রি শুরু করেছেন তাঁরা। দর্শকের আগ্রহ বিবেচনায় দু–একটি শো হয়তো বাড়াতে হবে।

দীপিকা পাড়ুকোন
দীপিকা পাড়ুকোন

মির্জা খালেকের ভাষ্য, ‘দুটি শো হাউসফুল যাবে, দুই শোয়ের টিকিট অর্ধেকটা বিক্রি হয়ে গেছে। এই এলাকার দর্শকের অগ্রিম টিকিট কেনার অভ্যাস নেই, দর্শক হলে এসেই টিকিট কেনেন। আশা করছি, আগামীকাল (আজ) থেকে দর্শক বাড়বে।’
মাল্টিপ্লেক্সের পাশাপাশি ঢাকার একক সিনেমা হলেও অগ্রিম টিকিট বিক্রির খবর মিলেছে। মধুমিতা হলে প্রতিদিন পাঁচটি করে শো থাকছে। হলের কর্ণধার ইফতেখার উদ্দিন নওশাদ গতকাল বৃহস্পতিবার বিকেলে প্রথম আলোকে জানান, পাঠান সিনেমার টিকিটের দাম বাড়ানো হয়েছে। ৮০ টাকার টিকিট ১০০, ১৫০ টাকার টিকিট ২০০ এবং ২৫০ টাকার টিকিট ৩০০ টাকায় বিক্রি করা হচ্ছে। দাম বাড়ানোর পরও অগ্রিম টিকিট বিক্রিতে খুব একটা প্রভাব পড়েনি বলে দাবি করেছেন নওশাদ। টিকিটের দাম বাড়ানোর কারণ হিসেবে তিনি বলেন, হলের ব্যয় বাড়ার কারণে টিকিটের দাম না বাড়িয়ে উপায় ছিল না।

শাহরুখ খান ও দীপিকা পাড়ুকোন

মাল্টিপ্লেক্সে নিজস্ব সার্ভার থাকায় পাঠান প্রদর্শনে আলাদা সার্ভার নিতে হয়নি। তবে একক সিনেমা হলগুলোতে সার্ভার ছাড়া সিনেমাটি প্রদর্শন করা যাবে না। ফলে তাঁদের অ্যাকশন কাট এন্টারটেইনমেন্ট থেকে সার্ভার ভাড়া নিতে হয়েছে।
ঢাকায় অগ্রিম টিকিট বিক্রি হলেও ঢাকার বাইরের চিত্র ভিন্ন। যশোরের মণিহার সিনেমা হলে প্রতিদিন পাঠান–এর চারটি করে শো চলবে। হলের কর্মী আলী আকবর গতকাল বৃহস্পতিবার জানান, তেমন কেউই টিকিট কিনতে আসেননি। আগামীকাল (আজ) শোর আগে টিকিট বিক্রি হবে বলে আমরা আশা করছি।’

শাহরুখ খান
শাহরুখ খান

সম্মিলিত চলচ্চিত্র পরিষদের আবেদনের পরিপ্রেক্ষিতে গত ১০ এপ্রিল সাফটার আওতায় নতুন করে উপমহাদেশীয় ভাষায় নির্মিত চলচ্চিত্র আমদানির অনুমতি দেয় সরকার। পাঠান–এর বিপরীতে ভারতের রপ্তানি করা হয়েছে ২০১৮ সালে মুক্তিপ্রাপ্ত শাকিব খানের সিনেমা পাঙ্কু জামাই।
সাফটার আওতায় এই বছর পরীক্ষামূলকভাবে উপমহাদেশীয় ১০টি ছবি আনতে পারবেন আমদানিকারকেরা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.