রাশিয়াকে উত্তর কোরিয়ার অস্ত্র সরবরাহ নিয়ে যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি

0
106
উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সঙ্গে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু, ফাইল ছবি: রয়টার্স

যুদ্ধের মধ্যে রাশিয়াকে অস্ত্র সরবরাহ করছে উত্তর কোরিয়া, এমন অভিযোগ যুক্তরাষ্ট্রের। এ নিয়ে উত্তর কোরিয়াকে সতর্ক করে দিয়েছে হোয়াইট হাউস। মস্কোকে অস্ত্র সরবরাহ নিয়ে ওয়াশিংটন ও পিয়ংইয়ংয়ের পুরোনো উত্তেজনা নতুন মাত্রা পেয়েছে।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তাবিষয়ক মুখপাত্র জন কিরবি গতকাল বুধবার বলেন, রাশিয়া ও উত্তর কোরিয়ার মধ্যে অস্ত্র সরবরাহের চুক্তি নিয়ে যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন।

এ সময় জন কিরবি আরও বলেন, ‘রাশিয়ার সঙ্গে অস্ত্র সরবরাহের আলোচনা বন্ধ করতে এবং রাশিয়ার কাছে অস্ত্র সরবরাহ বা বিক্রি না করতে ডিপিআরকের (উত্তর কোরিয়া) আহ্বান জানাচ্ছি।’

জন কিরবি উত্তর কোরিয়ার দাপ্তরিক নাম ডেমোক্রেটিক রিপাবলিক অব কোরিয়া (ডিপিআরকে) নাম ব্যবহার করে এ কথা বলেন।

গত জুলাইয়ে উত্তর কোরিয়া সফরে গিয়েছিলেন রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু। এ সময় তিনি দেশটির নেতা কিম জং-উনের সঙ্গে সাক্ষাৎ করেছিলেন। অংশ নিয়েছিলেন সামরিক প্রদর্শনীতে। ওয়াশিংটনের ধারণা, ওই সময় উত্তর কোরিয়াকে অস্ত্র সরবরাহের বিষয়ে রাজি করানোর চেষ্টা করেছেন রুশ প্রতিরক্ষামন্ত্রী।

তবে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা এ বিষয়ে কীভাবে গোয়েন্দা তথ্য সংগ্রহ করেছেন, তা বিস্তারিত জানাতে অস্বীকার করেছেন জন কিরবি। এর আগে গত বছর উত্তর কোরিয়ার বিরুদ্ধে রাশিয়াকে কামানের গোলা সরবরাহের অভিযোগ করেছিল যুক্তরাষ্ট্র।

ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে সহায়তা না করার জন্য চীনসহ প্রতিদ্বন্দ্বী দেশগুলোকে অনেকবার সতর্ক করেছে ওয়াশিংটন। কয়েক সপ্তাহ আগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন চিঠি আদান–প্রদান করেছেন। ওই চিঠিতে উভয় দেশের সম্পর্ক উন্নয়নে কার্যকর উদ্যোগ নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন দুই নেতা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.