ঢাকার বাতাস আজ কিছুটা ভালো

0
86

টানা তিন দিন সরকারি ছুটি থাকায় ঢাকার বায়ুর মানের কিছুটা উন্নতি হয়েছে। বায়ুদূষণে ঢাকার অবস্থান আজ নবম। এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) আজ শনিবার বেলা সাড়ে ১১টায় ঢাকার স্কোর ৯৯। এ বায়ুর মান মোটামুটিভাবে গ্রহণযোগ্য হিসেবে বিবেচিত হয়।

আজ বিশ্বের ১০০ শহরের মধ্যে বায়ুদূষণে শীর্ষে আছে ভারতের দিল্লি। শহরটির স্কোর ২০৪। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে আছে চিলির সান্তিয়াগো ও ভিয়েতনামের হ্যানয়। শহর দুটির স্কোর যথাক্রমে ১৫৮ ও ১৫৭। চতুর্থ স্থানে থাকা পাকিস্তানের লাহোরের স্কোর ১৫৪। দূষণের শীর্ষ দশে থাকা অন্য শহরগুলো হচ্ছে থাইল্যান্ডের চিয়াংমাই, ইন্দোনেশিয়ার জাকার্তা, মেক্সিকোর মেক্সিকো সিটি, ইরাকের বাগদাদ ও নেপালের কাঠমান্ডু।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউএয়ার দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে। বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয়।

গত বৃহস্পতিবার ছিল বুদ্ধপূর্ণিমা উপলক্ষে সরকারি ছুটি। এরপর শুক্র ও শনিবার সরকারি ছুটি। টানা তিন দিনের ছুটি থাকায় সড়কে যানবাহন চলাচল কম। ফলে বায়ুদূষণ কিছুটা কমে এসেছে। গত বৃহস্পতিবার বায়ুদূষণে ঢাকার অবস্থান ছিল সপ্তম। সেদিন ঢাকার স্কোর ছিল ১১৬।

একিউআই ইনডেক্সে স্কোর অনুযায়ী, ভালো মানের বায়ুর ক্ষেত্রে স্কোর শূন্য থেকে ৫০ হয়ে থাকে। ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মধ্যম’ বা ‘গ্রহণযোগ্য’ হিসেবে বিবেচনা করা হয়। একিউআই ইনডেক্সে স্কোর ১০১ থেকে ১৫০ হলে তা ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়। ১৫১ থেকে ২০০ স্কোরকে ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়।

ঢাকার জন্য বায়ুদূষণ বড় একটি সমস্যা। ঢাকায় চলতি বছরের জানুয়ারিতে সবচেয়ে বেশিসংখ্যক দিন দুর্যোগপূর্ণ বায়ুর মধ্যে কাটিয়েছে নগরবাসী। জানুয়ারিতে মোট ৯ দিন রাজধানীর বায়ুর মান দুর্যোগপূর্ণ ছিল, যা গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ।

ঢাকার বায়ুদূষণের জন্য মোটাদাগে তিনটি কারণ চিহ্নিত করা হয়, এগুলো হলো—ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণকাজের ধুলা। পরিবেশ অধিদপ্তর ও বিশ্বব্যাংকের এক যৌথ প্রতিবেদনে এই তিন কারণের কথা বলা হয়েছে।

নভেম্বর, ডিসেম্বর, জানুয়ারি ও ফেব্রুয়ারি—বছরের চার মাস ঢাকার বায়ু বেশি দূষিত থাকে। এর মধ্যে জানুয়ারিতে বায়ুর মান থাকে সবচেয়ে বেশি খারাপ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.