ডলার বিক্রির দর বাড়াল কেন্দ্রীয় ব্যাংক

0
78
বাংলাদেশ ব্যাংক।

রপ্তানি বিল নগদায়ন ও রেমিট্যান্সে বাড়তি দর কার্যকরের দিন ব্যাংকগুলোর কাছে নিজস্ব বিক্রির দরও বাড়াল বাংলাদেশ ব্যাংক। আগের চেয়ে প্রতি ডলারে দেড় টাকা বাড়িয়ে ১০৪ টাকা ৫০ পয়সা দর নির্ধারণ করা হয়েছে। এক মাস ধরে প্রতি ডলার ১০৩ টাকায় বিক্রি করছিল বাংলাদেশ ব্যাংক।

নতুন দরে মঙ্গলবার কয়েকটি ব্যাংকের কাছে ৫ কোটি ৬০ লাখ ডলার বিক্রি করা হয়। এ নিয়ে চলতি অর্থবছরের এ পর্যন্ত বিভিন্ন ব্যাংকের কাছে ১২ বিলিয়ন ডলারের মতো বিক্রি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

আইএমএফ থেকে ৪৭০ কোটি ডলার ঋণের অন্যতম একটি শর্ত– ডলারের দর বাজারভিত্তিক করতে হবে। এ ক্ষেত্রে সব পর্যায়ে ডলারের দরে সর্বোচ্চ পার্থক্য থাকবে ২ শতাংশ। এ লক্ষ্যে ডলারের দরে সামঞ্জস্য আনার চেষ্টা চলছে।

 

ব্যাংকগুলো গত সেপ্টেম্বর থেকে কেন্দ্রীয় ব্যাংকের মধ্যস্থতায় ডলারের দর ঠিক করে আসছে। সর্বশেষ গত ৩০ এপ্রিল ব্যাংকের প্রধান নির্বাহীদের সংগঠন এবিবি ও বৈদেশিক মুদ্রা লেনদেনকারী ব্যাংকের সংগঠন বাফেদা যৌথ সভা থেকে ডলারপ্রতি ১ টাকা বাড়িয়ে প্রবাসী আয়ে ১০৮ টাকা এবং রপ্তানি বিল নগদায়নে ১০৬ টাকা দেওয়ার ঘোষণা দিয়েছে। আর রেমিট্যান্স ও রপ্তানি বিল নগদায়নের গড় দরের সঙ্গে সর্বোচ্চ ১ টাকা যোগ করে আমদানিকারকের কাছে ডলার বিক্রি করা হবে।

এদিকে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে ৩০ দশমিক ৯৩ বিলিয়ন ডলারে নেমেছে। আগামী সপ্তাহে এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নে (আকু) প্রায় ১২০ কোটি ডলার পরিশোধের পর রিজার্ভ আরও কমবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.