টুইটারে আজ ফিরছে নীল টিক, আবারও গুনতে হবে টাকা

0
168
টুইটারে নীল টিক, ছবি: রয়টার্স

এক টুইটার পোস্টে সামাজিক যোগাযোগমাধ্যমটির কর্তৃপক্ষ লিখেছে: ‘আমরা সোমবার থেকে আবারও টুইটার ব্লু চালু করছি। নীল টিকসহ শুধু সাবস্ক্রাইবারদের জন্য উন্মুক্ত ফিচারগুলো পেতে হলে ওয়েবে সাবস্ক্রাইবকারীদের মাসে ৮ ডলার এবং আইওএস-এ (অ্যাপলের অপারেটিং সিস্টেম) সাবস্ক্রাইবকারীদের মাসে ১১ ডলার করে গুনতে হবে।’

টুইটার কর্তৃপক্ষ আরও বলেছে, যেসব ব্যবহারকারী মাসে ৮ বা ১১ ডলার দিয়ে টুইটার ব্যবহার করবেন, তাঁরা বিনা মূল্যে ব্যবহারকারীদের চেয়ে বেশি সুযোগ-সুবিধা বা প্রাধান্য পাবেন। এ ধরনের সাবস্ক্রাইবকারীরা টুইটে মন্তব্য বা উত্তর দিলে, কাউকে উল্লেখ করে (মেনশন) কিছু লিখলে, তা ওপরের দিকে দেখাবে। সার্চের ক্ষেত্রেও তাদের নাম আগে দেখাবে। শিগগিরই এ ফিচার আসবে বলে ঘোষণা দিয়েছে টুইটার।

টুইটারের ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী, বর্তমানে আইওএসে নীল টিক সেবা শুধু যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও যুক্তরাজ্যে পাওয়া যাচ্ছে। ভবিষ্যতে এর আওতা বাড়ানোর পরিকল্পনা আছে।

টুইটার বলছে, যে সাবস্ক্রাইবাররা তাঁদের টুইটার হ্যান্ডেল (ইউআরএল-এর শেষে ব্যবহারকারীর যে নামটি থাকে), ডিসপ্লে নেম কিংবা ছবি পরিবর্তন করবেন। তাদের অ্যাকাউন্ট যাচাই না হওয়া পর্যন্ত সাময়িকভাবে নীল টিক বন্ধ থাকবে।

নীল টিক সেবা গ্রহীতারা টুইট সম্পাদনা করাসহ আরও বেশ কিছু ফিচার ব্যবহার করতে পারবেন। ইলন মাস্ক টুইটারের মালিকানা কিনে নেওয়ার আগে গত সেপ্টেম্বরে কোম্পানিটি একটি পরীক্ষামূলক কার্যক্রম চালিয়েছিল। সে অনুযায়ী ব্যবহারকারীরা টুইট করার পর তা সম্পাদনার জন্য সর্বোচ্চ ৩০ মিনিট সময় পাবেন। ওই টুইটে তখন একটি প্রতীক দেখাবে, যা দিয়ে বোঝা যাবে টুইটটি সম্পাদিত। এ ছাড়া নতুন ফিচারের মধ্যে আছে—নীল টিক সেবা গ্রহীতাদের জন্য বিজ্ঞাপন সংখ্যা অর্ধেক থাকবে এবং তারা অপেক্ষাকৃত দীর্ঘ টুইট করার সুযোগ পাবেন।

টুইটার কর্তৃপক্ষ আরও বলেছে, তারা ভবিষ্যতে অ্যাকাউন্টের ধরন অনুযায়ী ভেরিফায়েড সেবার চিহ্নের রং সুনির্দিষ্ট করে দেবে। ব্যবসাপ্রতিষ্ঠানের অ্যাকাউন্ট হলে সোনালি টিক আর সরকারি অ্যাকাউন্টে ধূসর রঙের টিক ব্যবহার করা হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.