টিভিতে খবর পড়ল রোবট লিসা

0
97
লিসা নামের এই রোবটকে দেখা গেছে টিভিতে খবর পড়তে

এতদিন টেলিভিশনে ক্যামেরার সামনে বসে খবর পরিবেশন করত রক্ত মাংসের মানুষ। কিন্তু এবার সেই প্রথা ভাঙল ভারতের ওড়িশার একটি বেসরকারি স্যাটেলাইট খবরের চ্যানেল। কৃত্রিম বুদ্ধিমত্তাকে (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) কাজে লাগিয়ে সংবাদ সঞ্চালনায় বিপ্লব আনল ওড়িশার পুরাতন টিভি চ্যানেল ওটিভি।

লিসা নামের ওই রোবটকে দেখা গেছে টেলিভিশনটির পর্দায়। রোববার আনুষ্ঠানিকভাবে কৃত্রিম বুদ্ধিমত্তার নিউজ অ্যাঙকরকে সামনে আনা হয়। টেলিভিশনটির এই পদক্ষেপ ঘিরে দেশজুড়ে হইচই পড়ে গেছে। কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত লিসা খবর পরিবেশন করে টেলিভিশনটিতে। এখন থেকে দিনের একাধিক সময় খবর পড়ে শোনাবে লিসা।

সংবাদ পরিবেশিকা লিসাকে একটি হ্যাণ্ডলুমের শাড়ি ও মেরুন রঙের ব্লাউজে দেখা যায়। শুধু ওড়িশা ভাষায় নয়, একইসঙ্গে ইংরেজিতেও বেশ স্বচ্ছন্দ লিসা। এই রোবট উদ্বোধনের দিন গলার আওয়াজের মধ্যেই অবশ্য ধরা পড়ছিল কিছুটা যান্ত্রিকভাব। তারপরও উপস্থিত দর্শকদের রীতিমতো চমকে দেয় রোবটের কথা বলার ধরন থেকে সব কিছু।

নিউজ অ্যাঙ্কর লিসাকে সকলের সঙ্গে আলাপ করিয়ে দেন চ্যানেলের কর্ণধার। ওড়িশা টেলিভিশন লিমিটেডের (ওটিভি) অন্যতম কর্ণধার জাগি মাঙ্গত পণ্ডা বলেন, একটা সময় ছিল যখন কম্পিউটার একটি আশ্চর্যজনক জিনিস ছিল। কিন্তু সময় বদলেছে এবং আজকাল মানুষ ইন্টারনেটেই বেশি সময় ব্যয় করছে। সবসময় সময়ের সঙ্গে তাল মিলিয়ে কাজ করেছে ওটিভি।

তিনি বলেন, টেলিভিশন সম্প্রচারে এআই-এর ব্যবহার সবেমাত্র শুরু হয়েছে। সেই কারণে এআই নিউজ অ্যাঙ্কর লিসার মাধ্যনে নতুন মাইলফলক তৈরি হবে। লিসা ফ্রি-টু-এয়ার আঞ্চলিক টেলিভিশন সম্প্রচারের দুনিয়ায় প্রথম এআই অ্যাঙ্কর। সেইসঙ্গে প্রথম ওড়িশার এআই নিউজ অ্যাঙ্কর।

মাঙ্গত পণ্ডা আরও বলেন, লিসার অনেক ভাষায় কথা বলার ক্ষমতা রয়েছে। আপাতত ওটিভি নেটওয়ার্কের টেলিভিশন এবং ডিজিটাল প্ল্যাটফর্মের জন্য শুধুমাত্র ওড়িশা ও ইংরেজিতে সংবাদ উপস্থাপন করবে। আগামী দিনে লিসাকে আরও দক্ষ করে তোলার চেষ্টা চলছে। লিসাকে ইনস্টাগ্রাম, ফেসবুকের মতো সব সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে পাওয়া যাবে।

প্রসঙ্গত, জনপ্রিয়তা বাড়ছে চ্যাট জিপিটি’র মতো আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) টুলের। আগামী দিনে কৃত্রিম মেধা ব্যবহার করে কোন কোন ক্ষেত্রে বিপ্লব আসবে, তা নিয়ে আলোচনা চলছে। শুধুমাত্র প্রযুক্তি সংক্রান্ত চাকরির ক্ষেত্রে নয়, বিভিন্ন ক্ষেত্রেই ভবিষ্যতে ছড়ি ঘোরাতে পারে এআই।

২০২২ সালের নভেম্বর মাসে ওপেন এআই শুরু করেছিল তাদের টুল চ্যাট জিপিটি। এরপর চলতি বছর ফেব্রুয়ারিতে চালু হয়েছে গুগল বার্ড ও মাইক্রোসফট বিং। বিগত কয়েক মাসে এই তিনটি এআই টুল নিয়ে প্রচুর আলোচনা হয়েছে। প্রযুক্তি  বিশেষজ্ঞদের বেশিরভাগই মনে করেছেন, প্রযুক্তি সংক্রান্ত কর্মক্ষেত্রে মানুষের কাজ করে দিতে পারবে এসব এআই টুলস।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.