টাইব্রেকারে লেবাননকে হারিয়ে নবমবারের মতো ফাইনালে ভারত

0
141
আবারও সাফের ফাইনালে উঠেছে ভারত, ছবি : টুইটার

দ্বিতীয় সেমিফাইনালের নির্ধারিত ৯০ মিনিটের পর অতিরিক্ত সময়ের খেলাও তখন শেষের দিকে। ম্যাচের তখন ১২২ মিনিট, ম্যাচ গড়াচ্ছে টাইব্রেকারের দিকে। ঠিক সেই সময় লেবানন গোলরক্ষককে বদল করে ফেলল। কারণটা অনুমেয়ই, পেনাল্টি ঠেকাতে যাঁর ওপর বেশি ভরসা রাখা যায়, টাইব্রেকারে তাঁকেই গোলপোস্টে দেখতে চেয়েছেন লেবাননের কোচ।

কিন্তু আলী আল সাবাহ কোচের সেই আস্থার প্রতিদান দিতে পারলেন না। টাইব্রেকারে একটা পেনাল্টিও ঠেকাতে পারেননি। যেখানে ভারতের গোলরক্ষক গুরপ্রীত সিং একটি শট ফিরিয়ে দিয়েছেন।

লেবাননের আরেকটি শট গেছে বারের ওপর দিয়ে। টাইব্রেকারে ৪–২ গোলে জিতে টানা নবমবারের মতো ফাইনালে উঠে গেছে স্বাগতিক ভারত। আগামী ৪ জুলাই ফাইনালে ভারতের প্রতিপক্ষ কুয়েত। প্রথম সেমিফাইনালে যারা বাংলাদেশকে ১–০ গোলে হারিয়েছে।

ভারতের গোলরক্ষক গুরপ্রীত সিং
ভারতের গোলরক্ষক গুরপ্রীত সিং, ছবি: টুইটার

এই টুর্নামেন্টে অতিথি দল হিসেবে খেলতে এসেছিল লেবানন ও কুয়েত। টুর্নামেন্ট শুরুর আগে র‍্যাঙ্কিংয়ে লেবাননই ছিল সবার ওপরে। গ্রুপ পর্বের তিন ম্যাচেই জিতে সেটির যথার্থতাও প্রমাণ করেছিল। টুর্নামেন্টের মাঝপথে প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে অবশ্য লেবানন ভারতের নিচে নেমে যায়। ভারত ১০১ থেকে উঠে আসে ১০০ তে, লেবানন ৯৯ থেকে নেমে যায় ১০২–এ। সেমিফাইনাল তো আর সেই র‍্যাঙ্কিং মেনে হয়নি। তবে সাফে ভারতের আধিপত্য বজায় রেখেছে তা। এর আগে ১৩টি টুর্নামেন্টের ৮টিতেই শিরোপা জিতেছে ভারত।

সাফ শুরুর কদিন আগেই ঘরের মাঠে ৪ দল নিয়ে ইন্টারকন্টিনেন্টাল কাপ আয়োজন করেছিল ভারত। সেই প্রতিযোগিতায় ভানুয়াতু, মঙ্গোলিয়ার সঙ্গে ছিল লেবাননও। গত ১৮ জুন ফাইনালে এই লেবাননকেই ২–০ ব্যবধানে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। দুই সপ্তাহের ব্যবধানে সেই লেবাননকে আরেক দফা হারিয়ে দক্ষিণ এশিয়ান ফুটবলের শ্রেষ্ঠত্বের খেতাব ধরে রাখার পথে এগিয়ে গেল।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.